শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৬ মে ২০২০, ০০:০০

যুক্তরাষ্ট্র

ইন্টেলিজেন্স কমিটির

প্রধানের পদত্যাগ

যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রের সিনেট ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান রিপাবলিকান সিনেটর রিচার্ড বার এফবিআই-এর তদন্তের মুখে পদত্যাগ করেছেন। তদন্তের অংশ হিসেবে বৃহস্পতিবার তার মোবাইল ফোন জব্দ করেছে গোয়েন্দা সংস্থাটি।

নর্থ ক্যারোলাইনার এই সিনেটর জানিয়েছেন, তদন্ত যাতে করে কমিটির কাজকে বাধাগ্রস্ত না করে সেজন্য তিনি পদত্যাগ করেছেন। কোনো অপরাধ না করার দাবি করা এই সিনেটরের বিরুদ্ধে অভিযোগ, কমিটিতে প্রাপ্ত তথ্য ব্যবসায়িক স্বার্থে কাজে লাগিয়েছেন তিনি।

রিচার্ড বার ও তার স্ত্রী ফেব্রম্নয়ারিতে ১৭ লাখ ডলার মূল্যের সম্পত্তি বিক্রি করেছেন। অর্থনৈতিক সংকটের আতঙ্ক শুরু হওয়ার আগ মুহূর্তে তারা পদক্ষেপ নেন। যুক্তরাষ্ট্রের আইন অনুসারে, রাষ্ট্রীয় কাজে নিয়োজিত অবস্থায় জানতে পারা অ-প্রকাশ্য তথ্য বাণিজ্যে ব্যবহার করা কংগ্রেস সদস্যদের জন্য বেআইনি।

জর্জিয়ার রিপাবলিকান সিনেটর কেলি লোয়েফলার, ওকলাহোমার জেমস ইনহফ এবং ক্যালিফোর্নিয়ার ডেমোক্রেট সিনেটর ফেইনস্টেইনও সংকট শুরু হওয়ার আগে সম্পত্তি বিক্রি করেছেন। তবে তারা তদন্তের আওতায় রয়েছেন বলে নিশ্চিতভাবে জানা যায়নি। অবশ্য ফেইনস্টেইন জানিয়েছেন, স্বামীর বাণিজ্যিক কর্মকান্ড সম্পর্কে এফবিআইয়ের জিজ্ঞাসাবাদের জবাব দিয়েছেন তিনি।

সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল জানিয়েছেন, বার তার সঙ্গে যোগাযোগ করেছেন এবং বলেছেন এই পদত্যাগ সাময়িক। এক বিবৃতিতে রিপাবলিকান নেতা বলেন, 'কমিটির জন্য এই সিদ্ধান্ত বলে আমরা একমত হয়েছি এবং শুক্রবার থেকে তা কার্যকর হবে।' সংবাদসূত্র : বিবিসি

রাশিয়া

আবারও ১০ হাজারের

বেশি আক্রান্ত

যাযাদি ডেস্ক

রাশিয়ায় আবারও করোনাভাইরাসের সংক্রমণ একদিনে ১০ হাজার অতিক্রম করেছে। টানা ১১ দিন পর বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা ১০ হাজারের নিচে নেমেছিল। কিন্তু শুক্রবার আবারও তা আগের অবস্থায় ফিরেছে।

শুক্রবার দেশটিতে নতুন করে ১০ হাজার ৫৯৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার যা ছিল ১২ দিনে সর্বনিম্ন; ৯ হাজার ৯৭৪ জন। সরকারি হিসাব অনুযায়ী, রাশিয়ায় করোনায় আক্রান্তের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৬২ হাজার ৮৪৩ জন।

আর ২৪ ঘণ্টায় নতুন করে মৃতু্য ১০০ ছাড়িয়েছে। ১০৩ জনের মৃতু্যতে মোট প্রাণহানি বেড়ে দুই হাজার ৩০৫ জন।

ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকলেও চলতি সপ্তাহে লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছে ক্রেমলিন। ফলে নতুন করে আক্রান্ত বেড়েছে মস্কোতে। তাই লকডাউন অন্য শহরে শিথিল হলেও তা রাজধানীতে ৩১ মে পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেওয়া হচ্ছে। সংবাদসূত্র : বিবিসি

নিউজিল্যান্ড

লকডাউন ওঠায় ফিরছে

স্বাভাবিক অবস্থায়

যাযাদি ডেস্ক

করোনাভাইরাস মহামারিতে জারি থাকা লকডাউন থেকে বেরিয়ে স্বাভাবিকতায় ফিরছে নিউজিল্যান্ড। চালু হচ্ছে বেশিরভাগ ব্যবসা-বাণিজ্য, খুলছে দোকানপাট, ক্যাফে, পার্ক। পরিবার-বন্ধু-বান্ধবদের সঙ্গে দেখা করার ওপর থেকে উঠছে নিষেধাজ্ঞা।

চতুর্থ মাত্রা থেকে লকডাউন নামিয়ে আনা হচ্ছে দ্বিতীয় মাত্রায়। এ স্তরকে বলা হচ্ছে, 'আরও নিরাপদ নতুন স্বাভাবিক' অবস্থা। এর আগে এপ্রিলে নিউজিল্যান্ড লকডাউনের মাত্রা চার থেকে তিনে নামিয়ে এনেছিল।

সংক্রমণ কমে আসায় দেশটিতে লকডাউনের মাত্রাও কমছে। গত তিন দিনে নতুন কোনো কোভিড-১৯ রোগী ধরা পড়েনি দেশটিতে। গণসংক্রমণের আশঙ্কাও এখন অনেকটাই কমে এসেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার লকডাউন ওঠার প্রথম প্রহরেই ক্রাইস্টচার্চে নাপিতের দোকানগুলোতে চুল কাটতে দেখা গেছে লোকজনকে। দীর্ঘদিন বন্ধ থাকার পর খুলেছে জিমগুলোও।

দেশজুড়ে বিভিন্নস্থানে শপিংমলগুলো জমে উঠতে শুরু করেছে। শুরু হচ্ছে খেলাধুলাও। ১০ জন মানুষের জমায়েতে অনুমতি দেওয়া হচ্ছে। দেশটির স্কুলগুলো চালু করা হচ্ছে সোমবার থেকে। বারগুলো চালু হচ্ছে ২১ মে থেকে। সংবাদসূত্র : বিবিসি

জাপান

তুলে নেওয়া হলো

জরুরি অবস্থা

যাযাদি ডেস্ক

জাপানে করোনাভাইরাস সংক্রমণ একলাফে অনেকটা কমে আসায় বেশিরভাগ এলাকা থেকেই জরুরি অবস্থা তুলে নিয়েছেন প্রধানমন্ত্রী শিনজো আবে। বৃহস্পতিবার জাপানের ৪৭টি প্রশাসনিক এলাকার মধ্যে ৩৯টি থেকেই জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছে।

কেবল রাজধানী টোকিও, ওসাকা এবং উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে জরুরি অবস্থা বহাল রয়েছে। এসব জায়গায় প্রতিদিনই মানুষ করোনাভাইরাস আক্রান্ত হচ্ছে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে একমাস আগে গত ৭ এপ্রিলে টোকিওসহ ছয়টি শহর এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী আবে। পরে গোটা দেশেই ৩১ মে পর্যন্ত বাড়ানো হয়েছিল জরুরি অবস্থা। এখন জাপানে করোনাভাইরাস সংক্রমণ কমে আসারই লক্ষণ দেখা যাচ্ছে। সংবাদসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<99649 and publish = 1 order by id desc limit 3' at line 1