শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রবৃদ্ধির প্রথম সারিতে থাকবে বাংলাদেশ

উদ্যোগ অব্যাহত রাখতে হবে
নতুনধারা
  ২৩ জানুয়ারি ২০১৯, ০০:০০

প্রবৃদ্ধি অজের্নর ক্ষেত্রে বাংলাদেশ সাফল্য নতুন করে বলার অপেক্ষা রাখে না। আর সম্প্রতি পত্রপত্রিকায় প্রকাশিত খবরে জানা গেল, চলতি বছর বিশ্বের যেসব দেশে ৭ শতাংশ বা এর বেশি প্রবৃদ্ধি হবে, তার মধ্যে বাংলাদেশ অন্যতম। আমরা মনে করি এই বিষয়টি অত্যন্ত ইতিবাচক বাস্তবতাকেই স্পষ্ট করে। আর শুধু বাংলাদেশ অন্যতমই নয়, জানা যাচ্ছে যে, চীন, ভিয়েতনাম কিংবা কম্বোডিয়ার মতো রপ্তানি বাজারে বাংলাদেশের প্রধান প্রতিযোগীদের সবার চেয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে বেশি। মূলত বিশ্ব অথর্নীতির অবস্থা ও সম্ভাবনা-২০১৯ নামে জাতিসংঘের এক প্রতিবেদনে এ পূবার্ভাসের বিষয়টি উঠে এসেছে।

আমরা মনে করি, পূবার্ভাসের বিষয়টি অত্যন্ত সন্তোষজনক এবং এটি আমলে নিয়ে যথাযথ উদ্যোগ অব্যাহত রাখতে হবে। উল্লেখ্য, এই প্রতিবেদনটি সোমবার বাংলাদেশ সময় রাত ১০টায় নিউ ইয়কের্ জাতিসংঘের সদর দপ্তর থেকে প্রকাশিত হয়। জাতিসংঘের অথৈর্নতিক ও সামাজিক বিভাগ (ইউএন- ডেসা), বাণিজ্য ও বিনিয়োগ সংস্থা আঙ্কটাড এবং এসকাপসহ ৫টি আঞ্চলিক কমিশন যৌথভাবে প্রতিবেদনটি প্রকাশ করে। রিপোটের্ ২০৩০ সাল নাগাদ বাস্তবায়নের জন্য নতুন বৈশ্বিক এজেন্ডা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নের নিরিখে প্রণীত হয়েছে। এ ছাড়া প্রতিবেদনটিতে বাংলাদেশ, পাকিস্তান, মিয়ানমারসহ কিছু দেশের ক্ষেত্রে ২০১৯ সালের পূবার্ভাস বলতে অথর্বছর ২০১৮-১৯ অথর্বছর বোঝানো হয়েছে। আর বেশির ভাগ দেশের ক্ষেত্রেই ২০১৯ সালের প্রবৃদ্ধি বলতে পঞ্জিকাবষর্ অথার্ৎ জানুয়ারি-ডিসেম্বর ধরা হয়েছে।

আমরা বলতে চাই, প্রতিবেদনটি আমলে নিলে যে বিষয়টি সংশ্লিষ্টদের গুরুত্বসহকারে আমলে নেয়া দরকারÑ সেটি হলো বাংলাদেশের অথর্নীতির সম্ভাবনার পাশাপাশি স্বল্পোন্নত দেশ থেকে বেরোনোর পর কিছু চ্যালেঞ্জের কথাও বলা হয়েছে। আমরা মনে করি, এগুলো বিবেচনা করে প্রয়োজনীয় কমর্পরিল্পনা গ্রহণ ও তার বাস্তবায়নে কাজ করতে হবে সংশ্লিষ্টদের। প্রতিবেদনে বলা হয়েছে, শক্তিশালী বিনিয়োগ, বেসরকারি ভোগ ব্যয় এবং সংকুলানমুখী মুদ্রানীতির কারণে কয়েক বছর ধরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধি হচ্ছে। চলতি অথর্বছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ৭ দশমিক ৪ শতাংশ। তবে এ ক্ষেত্রে বলা দরকার, সরকারের লক্ষ্যমাত্রা রয়েছে ৭ দশমিক ৮ শতাংশ। আর বিশ্বব্যাংক সম্প্রতি এক প্রতিবেদনে চলতি অথর্বছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ৭ শতাংশ হবে বলে পূবার্ভাস দিয়েছে। আমরা বলতে চাই, বিশ্বব্যাংকের পূবার্ভাসের বিষয়টি আমলে নেয়ার পাশাপাশি লক্ষ্যমাত্রা পূরণে সংশ্লিষ্টদের কাজ করতে হবে। প্রসঙ্গত, জাতিসংঘের পূবার্ভাস অনুযায়ী ২০১৯ সালে অন্তত ১০টি দেশে ৭ শতাংশ বা তার বেশি প্রবৃদ্ধি হবে। আর দেশগুলোর মধ্য বাংলাদেশ ছাড়াও রয়েছেÑ ভারত, কম্বোডিয়া, মিয়ানমার, ঘানা, ইথিওপিয়া এমনকি সিরিয়াও। রয়েছে দক্ষিণ সুদান।

লক্ষণীয়, প্রতিবেদনটি আমলে নিলে এটা স্পষ্ট, ধারাবাহিকভাবে ভালো প্রবৃদ্ধি হচ্ছে এমন দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান শীষর্ পযাের্য়। যা আমাদের জন্য সুখকর। সঙ্গত কারণেই বিষয়টিকে আমলে নেয়ার পাশাপাশি অগ্রগতির ধারা অব্যাহত রাখতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। আমরা বলতে চাই, যেহেতু এমন বিষয় সামনে এসেছে, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ, ভারত ও ভুটানের অথৈর্নতিক পরিস্থিতি বহুলাংশে ইতিবাচক এবং এসব দেশে নিকট মেয়াদে জিডিপি প্রবৃদ্ধি তেজি থাকবেÑ সেহেতু এটিকে সামনে রেখে আত্মবিশ্বাসের সঙ্গে কাজ করা অপরিহাযর্। এ ক্ষেত্রে এটিও স্মরণ রাখা দরকার, বাংলাদেশের চ্যালেঞ্জ প্রসঙ্গে উঠে এসেছে যেÑ আগামী কয়েক বছর বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূণর্। কেননা স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পর ২০২৭ সালে বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নে রপ্তানিতে ‘এভরিথিং বাট আমর্স’-এর আওতায় শুল্কমুক্ত সুবিধা পাবে না।

সবোর্পরি আমরা এটি বলতে চাই, প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা পূরণে যেমন সংশ্লিষ্টদের কাজ করতে হবে, একই সঙ্গে মনে রাখতে হবে দেশকে এগিয়ে নেয়ার পথে বিভিন্ন চ্যালেঞ্জের বিষয়ও আছে ফলে এ ক্ষেত্রে সুষ্ঠু পদক্ষেপ গ্রহণের কোনো বিকল্প নেই। এ ছাড়া স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পর ২০২৭ সালে ইউরোপীয় ইউনিয়নে রপ্তানিতে ‘এভরিথিং বাট আমর্স’-এর আওতায় শুল্কমুক্ত সুবিধা পাবে না এটিও এড়িয়ে যাওয়া যাবে না। ফলে সামগ্রিক পরিস্থিতি পযের্বক্ষণ সাপেক্ষে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা পূরণে সংশ্লিষ্টরা সবার্ত্মক প্রচেষ্টা অব্যাহত রাখবে এমনটি কাম্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33371 and publish = 1 order by id desc limit 3' at line 1