শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এইচএসসি পরীক্ষার প্রস্তুতি সমাজবিজ্ঞান দ্বিতীয়পত্র

রোজিনা আক্তার, শিক্ষক ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, সিরাজগঞ্জ
  ২৭ জানুয়ারি ২০১৯, ০০:০০

প্রিয় শিক্ষাথীর্, আজ তোমাদের জন্য সমাজবিজ্ঞান দ্বিতীয়পত্র থেকে সৃজনশীল প্রশ্নোত্তর দেয়া হলো

অধ্যায়-৯

প্রশ্ন: ক. মাদক কী?

প্রশ্ন: খ. যৌতুক কেন সামাজিক সমস্যা? ব্যাখ্যা কর।

প্রশ্ন: গ. প্রথম ছবিটি দেখে তুমি বাংলাদেশের কোন সামাজিক সমস্যাকে চিহ্নিত করবে?

প্রশ্ন: ঘ. দ্বিতীয় ছবিতে নিদেির্শত সমস্যাটি প্রথম ছবিতে নিদেির্শত সমস্যার প্রভাবÑ উপযুক্ত উদাহরণ দিয়ে ব্যাখ্যা কর।

উত্তর-ক: মাদক বলতে এমন বস্তুকে বোঝায়, যা গ্রহণে শারীরিক ও মানসিক বিপযর্য় ঘটায়। একই সঙ্গে বস্তুটির প্রতি আসক্তি তৈরি করে।

উত্তর-খ: যৌতুক বাংলাদেশের অন্যতম প্রধান সামাজিক সমস্যা। যৌতুকের কারণে সময়মতো অনেক মেয়ের বিয়ে হয় না। এর জন্য পারিবারিক অশান্তির সূচনা হয়। নারীরা নিযার্তন ও নিগ্রহের শিকার হন। যৌতুকের টাকা না দিতে

পারায় অনেক ক্ষেত্রে পারিবারিক সম্পকর্ ভেঙে যায়।

যৌতুকের টাকা জোগাড় করতে গিয়ে অনেক পরিবারকে নিঃস্ব হতে হয়। এসব কারণে যৌতুক প্রথা সামাজিক সমস্যা।

উত্তর-গ: প্রথম ছবিটি দ্বারা বাংলাদেশের জনসংখ্যা সমস্যাকে চিহ্নিত করা যায়। দেশের অন্যতম প্রধান সমস্যা হিসেবে এটি পরিগণিত হয়।

যখন কোনো দেশের জনসংখ্যা অধিক হয় এবং এই অধিক জনসংখ্যা দেশের আথর্-সামাজিক বিপযের্য়র সৃষ্টি করে, তখন তাকে জনসংখ্যা সমস্যা বলে। অথর্নীতিবিদ ম্যালথাস কোনো দেশের জনসংখ্যা খাদ্য উৎপাদনের তুলনায় বেশি হলে সেই অবস্থাকে জনসংখ্যা সমস্যা বলে চিহ্নিত করেন। বাংলাদেশের প্রাকৃতিক ও সামাজিক সম্পদের তুলনায় জনসংখ্যা অধিক, যা নানা ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করছে। দেশের বিদ্যমান সম্পদ দিয়ে এই অধিক জনসংখ্যার জন্য কোনো ক্ষেত্রেই পযার্প্ত সুযোগ-সুবিধা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। ফলে শিক্ষা, স্বাস্থ্য, যাতায়াত, কমর্সংস্থানসহ সব ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হচ্ছে। উদ্দীপকের ছবিতে দেখা যাচ্ছে, ট্রেনের ধারণক্ষমতার থেকে অনেক বেশি মানুষ যাতায়াত করছে, যা জনসংখ্যা সমস্যাকে নিদের্শ করে।

উত্তর-ঘ: দ্বিতীয় ছবিটি দ্বারা পরিবেশদূষণের প্রতি ইঙ্গিত করা হয়েছে। এটি শুধু বাংলাদেশেরই নয়, বরং বিশ্ববাসীর সমস্যা। পরিবেশের কোনো স্বাভাবিক বৈশিষ্ট্য লোপ পাওয়াকে পরিবেশদূষণ বলে। মাটি, বায়ু, পানিসহ পরিবেশের যে কোনো উপাদান বিনষ্ট হওয়াই পরিবেশদূষণের নামান্তর। পরিবেশদূষণ হচ্ছে পরিবেশের যে কোনো ভৌত, রাসায়নিক কিংবা জৈবিক পরিবতর্ন, যা জীবজগতের ওপর ক্ষতিকর প্রভাব রাখে।

বাংলাদেশে জনসংখ্যা সমস্যা অন্যান্য সামাজিক সমস্যা সৃষ্টির মূলেও কাজ করছে। যেমনটি পরিবেশদূষণের ক্ষেত্রে কাজ করছে। অধিক জনসংখ্যার প্রয়োজন মেটাতে প্রতিনিয়ত পরিবেশের নানা উপাদান বিনষ্ট হচ্ছে। অধিক জনসংখ্যার চাহিদা মেটাতে কল-কারখানার উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। ফলে কল-কারখানার বিষাক্ত ধেঁায়ায় বায়ু দূষিত হচ্ছে। কল-কারখানার বজর্্য মাটি ও পানিকে দূষিত করছে। একইভাবে আবাসন কিংবা কলকারখানা স্থাপনের জন্য পাহাড় কাটা হচ্ছে কিংবা নদী ভরাট করা হচ্ছে।

জ্বালানি চাহিদা মেটাতে কিংবা আসবাব তৈরির জন্য গাছ কাটা হচ্ছে। এমনকি বনভ‚মি উজাড় করা হচ্ছে প্রতিনিয়ত। ফলে বায়ুমÐলে অক্সিজেনের সরবরাহ কমে কাবর্ন ডাইঅক্সাইডের মাত্রা বৃদ্ধি পেয়ে পৃথিবী উত্তপ্ত হয়ে উঠছে। যার দীঘের্ময়াদি ফল হিসেবে জলবায়ুর পরিবতর্ন হচ্ছে, যা শুধু মানুষের জন্য নয়, সব জীবজগতের জন্য হুমকি সৃষ্টি করছে। জলবায়ুর পরিবতের্নর কারণে অতিবৃষ্টি, অনাবৃষ্টি, বন্যা, খরা, নদীভাঙন প্রভৃতি দুযোর্গ বৃদ্ধি পাচ্ছে। সাবির্কভাবে বলা যায়, বাংলাদেশে পরিবেশদূষণের অন্যতম প্রধান কারণ হলো অধিক জনসংখ্যা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33997 and publish = 1 order by id desc limit 3' at line 1