শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সাক্ষাৎকার

সময়ের ব্যবধানে অথর্হীন গান বিলীন হয়ে যায়

কণার হাতে বীণা, সে বীণা বাজায়, তার অনেক গুণÑ শৈশবের প্রথম শ্রেণির বাংলা বইয়ের শিশু পাঠের এই কথাটি কম-বেশি সবার মনে আছে। সেই কণার মতো আমাদের বাংলা গানেও এক গুণী কণা রয়েছেন। তার পুরো নাম দিলশাদ নাহার কণা। সাম্প্রতিক সময়ের সংগীতের নানা খুঁটিনাটি বিষয় নিয়ে এই কণ্ঠশিল্পীর সঙ্গে কথা হয়Ñ
নতুনধারা
  ২৪ জানুয়ারি ২০১৯, ০০:০০
আপডেট  : ২৪ জানুয়ারি ২০১৯, ১০:৩৪
কণা

সমসাময়িক ব্যস্ততা ...

স্টেজ শো নিয়ে ব্যস্ত আছি। মাসের অধের্ক সময়ই স্টেজ শো নিয়ে ব্যস্ত থাকতে হয়। এ ছাড়া বিভিন্ন গানের রেকডির্ং তো থাকেই। গানগুলোর মধ্যে কোনোটা নাটকে, কোনোটা টেলিফিল্মে, কোনোটি আবার ওয়েব সিরিজের জন্য।

অঁাধারে স্নান...

সম্প্রতি ‘অঁাধারে স্নান’ নতুন একটি গান প্রকাশ হয়েছে সেভেন টিউনস এন্টারটেইনমেন্টের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে। নাজিব জহিরের কথায় গানটির সংগীতায়োজন করেছেন শান। মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন লতা আচারিয়া। গানটি প্রকাশের পর থেকে বেশ সাড়া পাচ্ছি।

এ সময়ের গান ...

এ সময়ের গান অনেকটাই ভালো বলে আমার মনে হয়। আমরা যখন গান করেছি বা অ্যালবাম প্রকাশ করেছি, সে সময়টা অনেক কঠিন ছিল। তখন অনেক মিউজিক কোম্পানি ব্যবসা গুটিয়ে নিয়েছিল। এমনও হয়েছে, নিজের টাকায় অ্যালবাম করতে হতো। আমরা মনে করেছিলাম, আর কখনো কোনো কোম্পানির ব্যানারে গানই গাইতে পারব না। এখন এ অবস্থা সম্পূণর্ বদলে গেছে। অনেক কোম্পানি ইউটিউব, বিভিন্ন অনলাইনের কল্যাণে নতুন করে ব্যবসা শুরু করেছে। একটা স্থিতিশীল অবস্থা বিরাজ করছে। কোম্পানিগুলো গানের জন্য আমাদের সম্মানী দিচ্ছে। মিউজিক ভিডিও করলে সম্মানী পাওয়া যাচ্ছে। আমার মনে হয়, গানের শিল্পীদের জন্য ভালো একটা সময় এসেছে। এখন প্রচুর গান হচ্ছে। এরমধ্যে কিছু কিছু গান ভালোও হচ্ছে। নতুনরাও গানে বেশ আগ্রহী। কণ্ঠশিল্পীর পাশাপাশি গীতিকার ও সুরকারও তৈরি হচ্ছে। এটা অবশ্যই আমাদের গানের অঙ্গনের জন্য ভালো খবর।

গানে অশ্লীলতা...

গানে অশ্লীলতা গানের পুরো পরিবেশকে নষ্ট করে দেয়। বিশেষ করে গানের অশ্লীল কথা। একটি গানের প্রথম ধাপ হচ্ছে কথা। গানের কথা ভালো না হলে ভালো সুর আশা করা যায় না এবং শিল্পীর কণ্ঠেও শ্রæতিমধুর হয় না। গানের কথা শ্রæতিমধুর ও সাবলীল হলে সেটা সমাদৃত হয়। কালজয়ী গানগুলোর কথা কিন্তু সুন্দর। এতে কোনো অশ্লীলতা নেই।

গানে রিমিক্সের প্রভাব ...

আসলে প্রত্যেক জিনিসেরই ভালো-খারাপ দুটি দিকই আছে। গানের রিমিক্স অথর্বহ হলে ভালো। সময়ের তোড়ে অথর্হীন গানগুলো বিলীন হয়ে যায়। অথর্বহ গানগুলো ঠিকই টিকে থাকে। রিমিক্স হোক, সাধারণ গান হোক, সে গানে প্রাণ থাকতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33677 and publish = 1 order by id desc limit 3' at line 1