শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

এ মাসেই নাচের কমর্শালা করাতে ইউরোপ যাচ্ছি

জনপ্রিয় নৃত্যশিল্পী ও নৃত্যপরিচালক আনিসুল ইসলাম হিরু। দুই যুগের বেশি সময় ধরে নৃত্যাঙ্গন আলোকিত করে রেখেছেন। অচিরেই নাচের জন্য ইউরোপ সফরে যাচ্ছেন তিনি। সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা হলো তার সঙ্গেÑ
নতুনধারা
  ২২ জুলাই ২০১৮, ০০:০০
আনিসুল ইসলাম হিরু

তারকাময় জন্মদিন ...

কিছুদিন আগেই ছিল আমার জন্মদিন। বন্ধু, সহকমীর্ ও শিক্ষাথীের্দর সারপ্রাইজে আপ্লুত হয়েছি সেদিন। জন্মদিনের রাতে হঠাৎ করে আমার বাসায় চলে আসেন আমার তিন বন্ধু বিশিষ্ট সংগীতশিল্পী শাকিলা শামার্, শামীম আরা নীপা ও শিবলী মহম্মদ। তারা কেক কেটে আমার জন্মদিন উদযাপন করেছেন। এরপর আমাকে বাসায় আমন্ত্রণ জানান আরেক জনপ্রিয় সংগীতশিল্পী অঁাখি আলমগীর। সেখানে গিয়ে তো আমি অবাক! রবীন্দ্র সংগীতশিল্পী স্বপ্নিল সজীব, কলকাতার কণ্ঠশিল্পী ইমন চক্রবতীর্সহ অনেকেই আমাকে সারপ্রাইজ দেয়ার জন্য সেখানে উপস্থিত ছিলেন। অবশেষে জনপ্রিয় চিত্রনায়িকা পূণির্মা আমাকে সারপ্রাইজ ভিডিও পাঠায়। সেই ভিডিওতে আমাকে আরও উইশ করেছেন জনপ্রিয় চিত্রতারকা ফেরদৌস ও অপু বিশ্বাস এবং কণ্ঠশিল্পী কনা। এ ছাড়া পরিবার ও আমার সৃষ্টি কালচারাল সেন্টারের শিক্ষাথীর্রা তো দিনভর আমাকে উইশ করেছে। আমি এজন্য নিজেকে খুবই সৌভাগ্যবান ও সুখী একজন মানুষ মনে করছি।

ইউরোপ সফর ...

এ মাসের ২৮ তারিখ আমি ইউরোপ যাচ্ছি। বেশ লম্বা সময় সেখানে থাকব। প্যারিসে ‘হিউম্যান রাইটস কনফারেন্স’-এ অংশ নেব। সেখানে নাচ দিয়ে কিভাবে মানবাধিকার আদায় করা যায় সে বিষয়ে বক্তব্য এবং একটি কমর্শালা পরিচালনা করব। আমি যেহেতু একজন ভরতনাট্যম নৃত্যশিল্পী, তাই এই কমর্শালাটি হবে ভরতনাট্যম ও কণ্টেম্পরারি নাচের ওপর। এ ছাড়া সময়-সুযোগ পেলে কন্টেম্পরারি নাচের উপরে ছোটখাটো কমর্শালা করারও ইচ্ছা আছে। কারণ নতুন কিছু দিতে চাই দেশকে। সেজন্য তো শেখার কোনো বিকল্প নেই। এরপর ইতালি, ভেনিস ও বালির্ন ঘরে দেখব।

সৃষ্টি কালচারাল সেন্টার ...

দীঘির্দন ধরে আমার নাচের প্রতিষ্ঠান সৃষ্টি কালচারাল সেন্টার দেশীয় নৃত্যচচার্ ও বিকাশে কাজ করে যাচ্ছে। মানসম্মত নৃত্যশিল্পী তৈরিতেও ভ‚মিকা রাখছে। এর মধ্যে আমাদের সুযোগ হয়েছে দেশের নাচ নিয়ে বিশ্বের ছোট বড় অসংখ্য দেশ ভ্রমণ করার। প্রতিটি দেশে নিজের দেশের নাম উজ্জ্বল করেছি। এই চেষ্টা আজীবন অব্যাহত থাকবে।

সাম্প্রতিক কাজ ...

গত ডিসেম্বরে দলসহ বিজয় দিবসের অনুষ্ঠান করেছি নেপালে, এ বছরের ফেব্রæয়ারিতে ভাষা দিবসের অনুষ্ঠান করতে গিয়েছিলাম ফিলিপাইনে আর মাচের্ স্বাধীনতা দিবসের অনুষ্ঠান করেছি ব্রæনাইতে। এ ছাড়া দেশের মঞ্চে নিয়মিত মঞ্চস্থ হচ্ছে আমার দলের প্রযোজিত সাড়াজাগানো নৃত্যনাট্য ‘বাদী বান্দার রূপকথা’। এটি এখন পযর্ন্ত দেশের সবচেয়ে ব্যয়বহুল নৃত্যনাট্য। নৃত্যপরিচালনা করেছেন কলকাতার সুকল্যাণ ভট্টাচাযর্। আমি ছাড়াও বিভিন্ন চরিত্রে রয়েছেন শামীম আরা নীপা, শিবলী মহম্মদ, সুকল্যাণ ভট্টাচাযর্, ডলি ইকবাল, নিসা, তামিমসহ নৃত্যাঞ্চল ও সৃষ্টি কালচারাল সেন্টারের নৃত্যশিল্পীরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4518 and publish = 1 order by id desc limit 3' at line 1