শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নতুন বছরে মুখরিত ঢাকাই সিনেমা

বিনোদন রিপোর্ট
  ১৬ জানুয়ারি ২০২০, ০০:০০
'ক্যাসিনো' ছবির প্রথম লুকে নীরব ও বুবলী

গেল বছরটি চলচ্চিত্রের জন্য মোটেও সুখকর ছিল না। নিরেট দেশি ছবি মুক্তি পায় ৪৫টি। তবে পুরনোকে ঝেড়ে নতুন উদ্যমে মুখরিত হয়ে উঠেছে চিত্রপুরী। বছর শুরুতেই বেশকিছু ছবির মহরত, নতুন ছবির শুটিং শুরু হওয়ার পাশাপাশি মুক্তির অপেক্ষায় রয়েছে অনেকগুলো তারকাবহুল ছবি। নতুনদের পাশাপাশি পরিচালনায় আসছেন প্রখ্যাত নির্মাতারাও। চলচ্চিত্র-বোদ্ধারা বলছেন, ২০২০ সালটি হবে চলচ্চিত্রের বছর। তার লক্ষণও শুরু হয়ে গেছে।

লোকসানের কবলে পড়েও প্রযোজকরা নতুন ছবি নির্মাণে সাহস করছেন। 'আকবর : ওয়ানস আপন এ টাইম ইন ঢাকা' ছবির কাজ শুরু করেছেন পরিচালক সৈকত নাসির। সম্প্রতি ছবিটির টাইটেল গান তৈরি হয়েছে। মঙ্গলবার থেকে শুরু হয়েছে শুটিং। ছবিতে জুটি বেঁধেছেন ইমন ও ববি। জানা যায়, সিনেহল মাল্টিমিডিয়া এন্টারটেইনমেন্টের প্রযোজনায় নির্মিত ছবিটির মূল গল্প লিখেছেন রণক ইকরাম। সংলাপ আসাদ জামান ও চিত্রনাট্য করেছেন আবদুলস্নাহ জহির বাবু।

জমকালো আয়োজনের মধ্য দিয়ে ১১ জানুয়ারি মহরত হয়েছে 'আমার হৃদয়ের কথা' সিনেমার। জয় সরকার পরিচালিত এ ছবিতে জুটি বাঁধবেন চিত্রনায়িকা ববি হক ও নবাগত শুভ চৌধুরী ও রাইসা রিয়া। ছবিতে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করবেন মৌ শিখা। আব্দুল মজিদ প্রযোজিত ফাতেমা কথাচিত্রের প্রথম অবদান 'আমার হৃদয়ের কথা'। চলতি মাসেই ছবিটির শুটিং হবার কথা রয়েছে। পাবনায় শুটিং চলছে রফিক শিকদারের 'বসন্ত বিকেল' ছবির।

প্রথমবারের মতো চলচ্চিত্র পরিচালনায় আসছেন অভিনেতা আমির সিরাজী। মারুফ আকিব ও তানহা মৌমাছি জুটি নিয়ে তিনি নির্মাণ করছেন 'দখল' নামের একটি ছবি। গ্রামীণ পটভূমি নিয়ে নির্মিত এ ছবিটি প্রযোজনা করছে তরুণ বাংলা। মহরত শেষে এ ছবির শুটিং শুরু হয়েছে। গত বছরের একেবারে বছর শেষে এসে নতুন চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছেন নির্মাতা সাইমন তারিক। চলচ্চিত্রটির নাম 'সিগন্যাল'। এই ছবিতে জুটি বেঁধে অভিনয় করতে যাচ্ছেন আসিফ ইমরোজ ও তানিন সুবাহ। ৩০ ডিসেম্বর মহরতের দিন পরিচালক জানান জানুয়ারিতে এ ছবির শুটিং শুরু হবে। এছাড়া শুটিং শুরু হয়েছে নঈম ইমতিয়াজ নেয়ামুলের দুই ছবি 'গাঙচিল' ও 'জ্যাম', সৈকত নাসিরের 'ক্যাসিনো', মেজবাউর রহমান সুমনের 'হাওয়া' রায়হান রাফী 'ইত্তেফাক', সাইফ চন্দনের 'ওস্তাদ', রফিক সিকদারের 'হৃদয় জুড়ে'সহ বেশ কয়েকটি গল্পনির্ভর ছবির। এদিকে প্রখ্যাত নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকি নতুন সিনেমা নির্মাণের কথা জানিয়েছেন। ১৯৮০ সালে নির্মিত 'ঘুড্ডি' ছবির মুক্তির ৪০ বছর পরে এবার তিনি নির্মাণ করতে যাচ্ছেন নতুন সিনেমা 'ক্রান্তিকাল'। 'ঘুড্ডি' যেখানে শেষ সেখান থেকেই শুরু হবে ক্রান্তিকালের কাহিনি। এমনটাই জানালেন সালাহউদ্দিন জাকি। এ বছরেই প্রখ্যাত নির্মাতা সি বি জামান 'অ্যাডভোকেট সুরাজ' ছবির কাজে হাত দিবেন। ছবিটি প্রযোজনা করছেন প্রযোজক ও অভিনেতা শামস হাসান কাদির।

চলতি বছরে মুক্তির তালিকায় রয়েছে একগুচ্ছ ছবি। এর মধ্যে ১৭ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা রয়েছে 'কাঠবিড়ালী' ছবির। যদিও ছবিটি ২০১৯ সালের শেষনাগাদ নামমাত্র একটি হলে মুক্তি দেয়া হয়েছিল। ফেব্রম্নয়ারিতে মুক্তি পাওয়ার কথা নাদের চৌধুরী পরিচালিত 'জ্বিন', গিয়াসউদ্দিন সেলিমের 'পাপপুণ্য', সিয়াম-মিম অভিনীত 'পরান', অমিতাভ রেজা চৌধুরীর 'রিকশা গার্ল', চয়নিকা চৌধুরী 'বিশ্বসুন্দরী'। চলতি বছরের সবচেয়ে আলোচিত ছবির তালিকায় রয়েছে দেশসেরা নায়ক শাকিব খানের নিজস্ব প্রযোজনা সংস্থা থেকে নির্মিতব্য ছবি 'বীর'। কাজী হায়াতের পরিচালিত এ ছবিটি মার্চে না হয় রোজার ঈদে মুক্তি দেয়া হবে। একই সময়ে মুক্তি পেতে পারে 'মিশন এক্সট্রিম'। শাকিব খান অভিনীত আরও দুটি ছবি এ বছর মুক্তির তালিকায় রয়েছে। এর মধ্যে একটি শাহীন সুমন পরিচালিত 'একটা প্রেম দরকার' ও শাপলা মিডিয়া প্রযোজিত 'শাহেনশাহ'। দীপংকর দীপনের পরিচালনায় 'ঢাকা-২০৪০' ও 'অপারেশন সুন্দরবন', দেবাশিষ বিশ্বাস পরিচালিত 'শ্বশুরবাড়ি জিন্দাবাদ-টু', জয়া আহসান অভিনীত 'বিউটি সার্কাস' বেলাল সানীর 'ডেঞ্জার জোন', এম এ রহিমের 'শান'। দৃশ্যায়নের মাঝপথে রয়েছে নঈম ইমতিয়াজ নেয়ামুলের 'গাঙচিল' ও 'জ্যাম' নামে দুটি ছবির। নাট্যনির্মাতা মুক্তি দিতে পারেন চলতি বছর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84466 and publish = 1 order by id desc limit 3' at line 1