শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভুটানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
  ০৬ অক্টোবর ২০১৮, ০০:০০
আপডেট  : ০৬ অক্টোবর ২০১৮, ০০:২৪

স্বাগতিক ভুটানকে ৪-০ গোলে হারিয়ে সাফ অনূধ্বর্-১৮ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশ। আরও একটি সাফল্যগাথা রচনার চ‚ড়ান্ত ধাপে এখন গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। আগামীকাল সন্ধ্যা সাতটায় থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠেয় ফাইনালে বিজয়কেতন ওড়ানোই শুধু বাকি। ওই ফাইনালে মিসরাত জাহান মৌসুমীর দলের প্রতিপক্ষ নেপাল। অপর মেসিফাইনালে যারা ভারতকে টাইব্রেকারে ৩-১ গোলে হারিয়েছে। নিধাির্রত সময়ে ম্যাচটি ১-১ গোলে অমীমাংসিত ছিল।

প্রথমবারের মতো মাঠে গড়িয়েছে সাফ অনূধ্বর্-১৮ নারী চ্যাম্পিয়নশিপ। শিরোপা জয়ের স্বপ্ন নিয়েই ভুটান গেছে বাংলাদেশ। সেই স্বপ্ন পূরণের দ্বারপ্রান্তে দঁাড়িয়ে মৌসুমী-কৃষ্ণা-স্বপ্নারা। আসরে রীতিমতো অপ্রতিরোধ্য তারা। ফাইনালে তাদের প্রতিপক্ষ হয়েছে যে নেপাল, সেই নেপালকেও গ্রæপ পবের্ হারিয়েছে ছোটনের শিষ্যরা। আগামীকালের ফাইনালে তাই স্পষ্টতই ফেভারিট বাংলাদেশ।

ফেভারিট তকমা নিয়ে আসর শুরু করা বাংলাদেশের মেয়েরা খেলছেও ফেভারিটের মতোই। সেমিফাইনালে এদিন স্বাগতিক ভুটানকে পাত্তাই দেয়নি তারা। গ্রæপের দুই ম্যাচে আট গোল করা সিরাত জাহান স্বপ্না একাদশে ছিলেন না চোটের কারণে, এরপরও কোনো সমস্যা হয়নি। সানজিদা আক্তার, অধিনায়ক মৌসুমী, কৃষ্ণা রানি সরকার আর শামসুন্নাহারের গোলে বড় জয়ই পেয়েছে বাংলাদেশ।

খেলা শুরু হতে না হতেই এগিয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয় মিনিটেই গোল করেন সানজিদা। মাঝমাঠ থেকে উড়ে আসা বল নিয়ন্ত্রণে নিয়ে ডান প্রান্ত দিয়ে ভুটানের বিপদ সীমায় ঢুকে পড়েন এই মিডফিল্ডার। এরপর বক্সের বাইরে থেকে জোরালো শটে বল পাঠান জালে (১-০)। এরপর দ্বিতীয় গোল পেতে অবশ্য অনেকটা সময় অপেক্ষায় থাকতে হয়েছে। ভুটানের রক্ষণভাগ দারুণভাবেই সামলেছে বাংলাদেশের আক্রমণগুলো।

প্রথমাধের্র অন্তিম মুহ‚তের্ (৪৫+৩ মিনিট) এসে আর পারেনি। ভুটানের প্রতিরোধ ভেঙে ব্যবধান বাড়ান মৌসুমী। কনার্র থেকে বক্সে জটলার মধ্যে বল পেয়ে যান বাংলাদেশের অধিনায়ক। পোস্টের কাছ থেকে ডান পায়ের শটে বল জালে ঠেলে দেন তিনি (২-০)। বিরতি থেকে ফেরার পর কৃষ্ণার জাদু। ৬০ মিনিটে সতীথের্র কাছ থেকে বল পেয়ে বক্সে একজনকে কাটিয়ে ডান পায়ের শটে দলকে তৃতীয় গোল এনে দেন এই ফরোয়াডর্ (৩-০)।

এরপর বাংলাদেশের ফাইনাল নিশ্চিত করা জয়টা ছিল কেবলই সময়ের অপেক্ষা। প্রতিপক্ষ ভুটান ম্যাচে ফেরার মতো তেমন কোনো আক্রমণই শানাতে পারেনি। উল্টো ম্যাচের শেষদিকে বাংলাদেশকে পেনাল্টি উপহার দিয়েছে তারা। ৮৬ মিনিটে সেই পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি শামসুন্নাহার (৪-০)। এরপর রেফারির শেষ বঁাশি বাজে, আরও একটি আসরের ফাইনালে ওঠার আনন্দ নিয়ে মাঠ ছাড়ে বঙ্গকন্যারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<16056 and publish = 1 order by id desc limit 3' at line 1