শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
একাদশ সংসদ নিবার্চন

৬৫টির বেশি আসন ছাড়তে চায় না আওয়ামী লীগ

শরিকদের আসন ৬০-৬৫টির মধ্যে সীমাবদ্ধ রাখতে চায় আওয়ামী লীগ। এ ক্ষেত্রে জাতীয় পাটিের্ক ৪০-৪৫টি এবং ১৪ দলের শরিকদের ১৫-২০টি আসন ছাড় দেয়া হতে পারে
যাযাদি রিপোটর্
  ১৮ জুলাই ২০১৮, ০০:০০

একাদশ জাতীয় সংসদ নিবার্চনে জোট শরিকদের জন্য ৬৫টির বেশি আসন ছাড়ার সম্ভাবনা নেই ক্ষমতাসীন আওয়ামী লীগের। তবে এখনই এ ব্যাপারে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নিতে চায় না দলটি।

আগামী ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদ নিবার্চন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে নিবার্চন কমিশন। নিবার্চনে জোটবদ্ধভাবেই অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। বিগত দুটি নিবার্চনের মতই আগামী নিবার্চনেও শরিকদের সঙ্গে আসন সমঝোতার মাধ্যমে নিবার্চনে অংশ নেবে। তবে এই আসন সমঝোতা বা ভাগাভাগিতে কোন দলকে কতটি আসন ছেড়ে দেয়া হবে, সে বিষয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত হবে শেষ মুহূতের্।

আওয়ামী লীগের নীতিনিধার্রণী পযাের্য়র একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, জোট শরিকদের আসন ছেড়ে দেয়া বা সমঝোতার বিষয়টি নিবার্চনের আগের রাজনৈতিক পরিস্থিতি বা গতিবিধিসহ অনেক কিছুর ওপর নিভর্র করবে। এর মধ্যে বিএনপির নিবার্চনে অংশ নেবে কি, নেবে না, বিএনপির জোটের পরিধি কেমন হবে; এ বিষয়গুলোগুলোকে গুরুত্ব দেয়া হবে। এ কারণেই শরিক দলগুলো এখনই আসন ভাগাভাগির বিষয়ে আলোচনা করতে চাইলেও নিবার্চনের তফসিল ঘোষণার আগে এ নিয়ে কোনো আলোচনায় যেতে চায় না আওয়ামী লীগ। বিএনপি নিবার্চনে আসবে কিনা সেটা চ‚ড়ান্ত হওয়া পযর্ন্ত অপেক্ষা করতে চায় দলটি।

এদিকে বিএনপি নিবার্চনে অংশ নিলে দলটি কী ধরনের প্রাথীর্ দেবে বা কোন আসনে কাকে প্রাথীর্ করবে, সে বিষয়টিও পযের্বক্ষণ-পযাের্লাচনা করবে আওয়ামী লীগ। বিএনপির প্রাথীর্র সঙ্গে আওয়ামী লীগের জোটের শরিকদলের প্রাথীর্ প্রতিদ্ব›িদ্বতায় কতটুকু এগিয়ে থাকবে বা কতটুকু সুবিধাজনক অবস্থানে থাকবে, না সেখানে আওয়ামী লীগের প্রাথীর্ দিলেই বেশি সুবিধা হবে, এ বিষয়গুলো আওয়ামী লীগ গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।

আওয়ামী লীগের একাধিক নেতা জানান, বিষয়টি এখনই চ‚ড়ান্ত করা হলে বিএনপির গতিবিধি বা অবস্থান অনুযায়ী নিবার্চনী তৎপরতা বা কৌশল নিধার্রণ করা সম্ভব হবে না। পাশাপাশি দলের নেতাকমীর্রা যে উদ্যোমে নিবার্চনী কাযর্ক্রম ও প্রস্তুতি শুরু

করেছে, মনোনয়ন বা ছাড়ের বিষয়টি চ‚ড়ান্ত হয়ে গেলে সেই কাযর্ক্রম ঝিমিয়ে পড়বে।

এদিকে বিএনপির গতিবিধি ও অবস্থা মূলত নিবার্চনের তফসিল ঘোষণার পর স্পষ্ট হবে বলে আওয়ামী লীগ নেতারা মনে করেন। আর এ কারণেই শরিকদলের সঙ্গে আসন সমঝোতা বা

ভাগাভাগির বিষয়টি চ‚ড়ান্ত না করে নিবার্চনের তফসিল ঘোষণা পযর্ন্ত অপেক্ষা করতে চায়।

তবে আওয়ামী লীগের নীতিনিধার্রণী পযাের্য়র একাধিক নেতার সঙ্গে কথা বলে ধারণা করা যায়, শরিকদের আসন ছাড় ৬০-৬৫টির মধ্যে সীমাবদ্ধ রাখতে চায় দলটি। এ ক্ষেত্রে মহাজোটের শরিক জাতীয় পাটিের্ক ৪০-৪৫টি এবং ১৪ দলের শরিকদের ১৫-২০টি আসন ছাড় দেয়া হতে পারে। তবে এ বিষয়ে দলের নীতিনিধার্রকরা এখনই স্পষ্ট কিছু বলতে চাচ্ছেন না।

এসব বিষয়ে জানতে চাওয়া হলে আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য এবং দলের সংসদীয় বোডের্র সদস্য কাজী জাফরউল্লাহ বলেন, জাতীয় পাটির্ চাচ্ছে ৭০টি আসন, ওয়াকার্সর্ পাটির্ চায় ১০টি এবং জাসদ চায় ২০টি। এই তিন দলের যদি ১০০টি দিতে হয়, তাহলে জোটের আরও তো দল আছে, তাদেরও তো দিতে হবে। আসলে আওয়ামী লীগের অনেক প্রাথীর্, সেটাও দেখতে হবে। আবার শুধু ছাড় দিলেই হবে না, দেখতে হবে সেই প্রাথীর্ জিতে আসতে পারবে কিনা। শরিকদের ৫০-৬০টি আসন ছাড়াও আওয়ামী লীগের জন্য কঠিন। তবে কী হবে, সেটা নিবার্চনের তফসিল ঘোষণার আগে বলা যাচ্ছে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4041 and publish = 1 order by id desc limit 3' at line 1