শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জেএমবিকে নিষিদ্ধ করেছে ভারত

যাযাদি ডেস্ক
  ২৬ মে ২০১৯, ০০:০০

উগ্র ইসলামপন্থি দল জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ বা জেএমবিকে একটি নিষিদ্ধ সন্ত্রাসী দল ঘোষণা করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশে এই দলটিকে অনেক আগেই নিষিদ্ধ করা হয়েছিল এবং সন্ত্রাসী কার্যক্রমের দায়ে শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাইসহ এর একাধিক নেতার মৃতু্যদন্ড কার্যকর হয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক নোটিসকে উদ্ধৃত করে বার্তা সংস্থা পিটিআই জানায়, 'এই সংগঠনটি সন্ত্রাসী কার্যক্রম সংঘটিত এবং উৎসাহিত করেছে, তা ছাড়া ভারতের যুবকদের উগ্রপন্থায় দীক্ষিত করা এবং সন্ত্রাসী কার্যক্রমে নিয়োগ করার কাজেও জড়িত ছিল।'

এতে বলা হয়, এ কারণে জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ অথবা জামাতুল মুজাহিদীন ইন্ডিয়া বা জামাতুুল মুজাহিদীন হিন্দুস্তান নামের সব রকম সংগঠনকে বেআইনি কার্যক্রম (প্রতিরোধ) আইন ১৯৬৭-তে অন্তর্ভুক্ত করা হলো।

বাংলাদেশের আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ বেশ কয়েকটি জঙ্গি হামলার ঘটনার সঙ্গে জেএমবি জড়িত বলে উলেস্নখ করেছে।

অন্যদিকে ভারতের নিরাপত্তা সংস্থাগুলো ২০১৪ সালের অক্টোবর মাসে বর্ধমানের বোমা বিস্ফোরণের ঘটনার সঙ্গে জেএমবির সংশ্লিষ্টতা ছিল উলেস্নখ করেছে।

বাংলাদেশের উত্তরাঞ্চলে ১৯৯৮ সালে 'জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ' বা জেএমজেবির জন্ম হয়। কিন্তু প্রথম কয়েক বছর এ সংগঠন সম্পর্কে নিরাপত্তা বাহিনী এবং সাধারণ মানুষের তেমন কোনও ধারণা ছিল না।

পরিস্থিতি বদলাতে থাকে ২০০১ সালের পর থেকে। ২০০৪ সালের দিকে সংগঠনটির নাম বদলে হয় জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ বা জেএমবি। ২০০৫ সালে সারা বাংলাদেশে একযোগ বোমা বিস্ফোরণ ঘটিয়ে প্রথম সবার নজর কাড়ে জেএমবি।

২০০৫ সালের পর থেকে নিরাপত্তা বাহিনীর ব্যাপক অভিযানের মুখে জেএমবি কোণঠাসা হয়ে পড়ে।

দুই বছর পর ২০০৭ সালে সংগঠনের দুই শীর্ষ নেতা সিদ্দিকুল ইসলাম এবং শায়খ আব্দুর রহমানের ফাঁসি হয়। তবে এর আরেক নেতা সালাহউদ্দিন এখনো পলাতক।

বাংলাদেশের জঙ্গি হামলাগুলোর সঙ্গে ইসলামিক স্টেটের সংশ্লিষ্টতার ব্যাপারটি অস্বীকার করে থাকেন সরকারের একাধিক মন্ত্রী। তারা বলেন, বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই এবং এগুলো স্থানীয় জঙ্গি সংগঠনেরই কাজ।

কিন্তু ইসলামিক স্টেটের সঙ্গে জেএমবির এক ধরনের সম্পর্কের একটা ধারণা পাওয়া যায় আইএসের মুখপত্র 'দাবিক'-এর প্রকাশিত কিছু নিবন্ধ থেকে। এতে স্পষ্টতই বলা হয়, জেএমবিকে বাংলাদেশে তাদের ঘনিষ্ঠ সংগঠন বলেই মনে করে আইএস।

দাবিকের দ্বাদশ সংখ্যায় এক নিবন্ধে বলা হয়, বাংলাদেশের ইসলামপন্থি সংগঠনগুলোর মধ্যে একমাত্র জামাআতুল মুজাহিদীনই 'যথার্থ জিহাদি সংগঠন'। বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<51160 and publish = 1 order by id desc limit 3' at line 1