শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এবার বাড়ল মজুরির হার

নতুনধারা
  ০৮ জানুয়ারি ২০২০, ০০:০০

যাযাদি রিপোর্ট

সাধারণ, কৃষি, শিল্প ও সেবা- এই চার খাতেই মজুরির হার বেড়েছে। মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে মজুরির হার বৃদ্ধির এ তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বাংলাদেশ পরিসংখ্যান বু্যরোর (বিবিএস) তথ্যমতে, জাতীয় পর্যায়ে ২০১৯ সালের ডিসেম্বরে মজুরির হার (সাধারণ) হয়েছে ৬ দশমিক ৫৪ শতাংশ, যা নভেম্বরে ছিল ৬ দশমিক ৪২ শতাংশ।

গত ডিসেম্বরে তিন বৃহৎ খাতে (কৃষি, শিল্প, সেবা) মজুরি হার হয়েছে যথাক্রমে ৬ দশমিক ৭২, ৬ দশমিক ১২ ও ৬ দশমিক ৪৮ শতাংশ, যা ২০১৯ সালের নভেম্বরে ছিল যথাক্রমে ৬ দশমিক ৫৫, ৬ দশমিক ১১ ও ৬ দশমিক ৪৪ শতাংশ।

সূচকের ভিত্তিতে বিবিএসের তথ্যে বলা হয়েছে, মজুরির হার সূচক সাধারণ খাতে ২০১৮ সালের ডিসেম্বরে ছিল ১৫৯ দশমিক ৮৯, ২০১৯ সালের নভেম্বরে ১৬৯ দশমিক ৫১ এবং ২০১৯ সালের ডিসেম্বরে ১৭০ দশমিক ৩৪ শতাংশ।

কৃষি খাতে মজুরির হার সূচক ২০১৮ সালের ডিসেম্বরে ছিল ১৫৯ দশমিক ৯১, ২০১৯ সালের নভেম্বরে ১৬৯ দশমিক ৫২ এবং ২০১৯ সালের ডিসেম্বরে ১৭০ দশমিক ৩৩ শতাংশ।

শিল্প খাতে মজুরি হার সূচক ২০১৮ সালের ডিসেম্বরে ছিল ১৫৮ দশমিক ৩৩, ২০১৯ সালের নভেম্বরে ১৬৭ দশমিক ২০ এবং ২০১৯ সালের ডিসেম্বরে ১৬৮ দশমিক ০৩ শতাংশ।

সেবা খাতে মজুরি হার সূচক ২০১৮ সালের ডিসেম্বরে ছিল ১৬৪ দশমিক ৪৯, ২০১৯ সালের নভেম্বরে ১৭৪ দশমিক ২১ এবং ২০১৯ সালের ডিসেম্বরে ১৭৫ দশমিক ১৫ শতাংশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<83437 and publish = 1 order by id desc limit 3' at line 1