শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ভ্যাট ফাঁকি রোধ

নির্ধারিত সময়ে 'ইএফডি' পাচ্ছেন না ব্যবসায়ীরা

আহমেদ তোফায়েল
  ১৯ জানুয়ারি ২০২০, ০০:০০
ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস -ছবি সংগৃহীত

দেশে শিল্পকারখানা ও ব্যবসাপ্রতিষ্ঠান যেভাবে গড়ে উঠেছে সে তুলনায় রাজস্ব আহরণ বাড়ছে না। নতুন প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বড় বড় অনেক প্রতিষ্ঠানের ভ্যাট ফাঁকি দেওয়ার প্রবণতায় রাজস্ব আহরণে বিরূপ প্রভাব পড়ছে। সেজন্য ভ্যাট ফাঁকি রোধে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইজ (ইএফডি) বসানো, সফটওয়্যার তৈরি এবং নিরীক্ষা কার্যক্রম শক্তিশালী করাসহ নানাবিধ পরিকল্পনা হাতে নেয়।

কিন্তু গত বছরের ডিসেম্বরে ইএফডি ব্যবসায়ীদের দেওয়ার কথা থাকলেও সেটা তারা পাননি। পরে চলতি জানুয়ারিতে ব্যবসায়ীদের হাতে ইএফডি মেশিন তুলে দেওয়া হবে বললেও এখন আবার ফেব্রম্নয়রিতে গিয়ে ঠেকেছে। তবে এ সময়ে তারা এ মেশিন পাবেন কি না তা নিয়েও সন্দেহ রয়েছে। প্রথমে ১০ হাজার মেশিন দেওয়া হবে। একইসঙ্গে ৫০ শতাংশ ব্যবসাপ্রতিষ্ঠান চলতি অর্থবছরের মধ্যে এ মেশিন পাবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, মূল্য সংযোজন কর (ভ্যাট) ফাঁকি বন্ধে অবশেষে চালু হচ্ছে আধুনিক প্রযুক্তির মেশিন ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি)। পরীক্ষামূলকভাবে আগামী ফেব্রম্নয়ারিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এটি চালু করতে যাচ্ছে। এর মধ্যে রাজধানীতে এবং চট্টগ্রাম মহানগরীতে এসব মেশিন বসানো হবে।

এনবিআরের নীতিনির্ধারক পর্যায়ের এক কর্মকর্তা বলেন, প্রাথমিক পর্যায়ে স্বল্পসংখ্যক ইএফডি যন্ত্র বসানো হবে। নতুন এ পদ্ধতি ঠিকমতো কাজ করছে কি না তা মূল্যায়নের পর বাকিগুলো পর্যায়ক্রমে বসানো হবে।

এনবিআর সূত্র বলেছে, তথ্য সংরক্ষণের জন্য স্থাপিত সার্ভারের কাজ এখনো শেষ হয়নি। যে কারণে ইএফডি মেশিন বসাতে আরও সময় লাগছে। ভ্যাট অনলাইন প্রকল্প অফিসের কর্মকর্তারা জানান, ২৫ জানুয়ারির মধ্যে সার্ভার স্থাপনের কাজ শেষ হবে। এরপর এটি চালু করা হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করবেন।

এনবিআর সূত্রে জানা গেছে, গ্রাহকের কাছ থেকে ভ্যাট সংগ্রহ এবং তা সরকারি কোষাগারে জমাবিষয়ক অনিয়ম ঠেকাতে এনবিআর বর্তমানে চালু থাকা ইসিআর মেশিনের বদলে আরও আধুনিক ইএফডি মেশিন চালুর পদক্ষেপ নেয় বেশ কিছু দিন আগে। নানা কারণে এখন পর্যন্ত তা বাস্তবায়নের মুখ দেখেনি। ব্যবসাপ্রতিষ্ঠানের প্রান্তে এ মেশিন বসানোর পাশাপাশি ভ্যাট ফাঁকি বন্ধে লেনদেনের তথ্য জানতে একটি শক্তিশালী সার্ভার স্থাপন করা হচ্ছে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) এ সার্ভার বসানোর কাজ চলছে। এ সার্ভারের সঙ্গে বিশেষভাবে তৈরি সফটওয়্যারের মাধ্যমে ইএফডি মেশিনকে যুক্ত করা হবে। ফলে রাজস্ব কর্মকর্তারা কোনো ব্যবসাপ্রতিষ্ঠানের প্রতিদিনের বেচাকেনার তথ্য জানতে পারবেন।

এনবিআর মোট এক লাখ মেশিন আনার পরিকল্পনা নিয়ে কাজ করছে। এর মধ্যে প্রথম দফায় ১০ হাজার মেশিনের চালান দেশে এসে পৌঁছেছে। এগুলো চীন থেকে আমদানি করা হয়েছে। এসজেডজেডটি নামে একটি প্রতিষ্ঠানকে এ ব্যাপারে কার্যাদেশ দেওয়া হয়েছে।

ভ্যাট বিভাগের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, সার্ভারের কাজ শেষ হওয়ার পর প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করা হবে। ঢাকার উত্তর ও দক্ষিণ ভ্যাট কমিশনারেট অফিস এ তালিকা তৈরি করছে।

চলতি অর্থবছরের বাজেটে ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করা হয় এবং জুলাই থেকে এ পদ্ধতি চালুর ঘোষণা দেওয়া হয়। তবে প্রক্রিয়াগত জটিলতার কারণে এটি চালু করা যায়নি। এখন পরীক্ষামূলক চালু করতে যাচ্ছে এনবিআর। ইএফডি হচ্ছে আধুনিক প্রযুক্তির মেশিন, যা এক ধরনের হিসাব যন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার বা ইসিআরের উন্নত সংস্করণ।

আগের সিদ্ধান্ত অনুযায়ী, হোটেল-রেস্টুরেন্ট, পর্যটন, ডিপার্টমেন্ট স্টোর, মিষ্টির দোকান ও ফাস্টফুড, আবাসিক হোটেল, কমিউনিটি সেন্টার, অভিজাত শপিং সেন্টারের সব ব্যবসাপ্রতিষ্ঠান, পোশাক বিক্রির কেন্দ্র ও বুটিক শপ, বিউটি পার্লার, ইলেকট্রনিক সামগ্রীর বিক্রয় কেন্ত্র, আসবাবের বিক্রয় কেন্দ্র, জেনারেল স্টোর, সুপারশপসহ ২৫ খাতে ইএফডি মেশিন ব্যবহার বাধ্যতামূলক করা হয়। জরিপে দেখা যায়, এসব খাতে ফাঁকি বেশি হয়, যা বন্ধ করতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এনবিআর সূত্র জানায়, খুচরা ও পাইকারিতে এখন বিপুল ভ্যাট ফাঁকি হয়। এর মধ্যে বেশি হয় সেবা খাতে। এনবিআরের কর্মকর্তারা বলছেন, ইএফডি চালু হলে ফাঁকি রোধ হবে এবং এ খাতে আদায় বহু গুণ বাড়বে। সূত্র জানায়, প্রতিটি মেশিনের দাম পড়েছে ১৭ হাজার টাকা। এসব মেশিন ব্যবসায়ীদের বিনামূল্যে নাকি টাকার বিনিময়ে বিতরণ করা হবে সে বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়নি এখনো। তবে মেশিন আনতে কোনো শুল্ক বা কর লাগবে না। নতুন ভ্যাট আইন অনুযায়ী, যেসব ব্যবসাপ্রতিষ্ঠানের বার্ষিক লেনদেন ৫০ লাখ টাকার বেশি তাদের অবশ্যই ইএফডি ব্যবহার করতে হবে।

ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান বলেন, দেশের অর্থনীতির আকার বড় হওয়ার সঙ্গে সঙ্গে পণ্য ও সেবা খাত থেকে যে পরিমাণ ভ্যাট আহরণ হওয়ার কথা, তা সে অনুযায়ী হচ্ছে না। ইএফডি চালু হলে আদায় সহজ হবে এবং আহরণের পরিমাণও অনেক বাড়বে। তিনি আরও বলেন, এ যন্ত্র ব্যবহার হলে ভ্যাট ফাঁকির সুযোগ নেই। এ ছাড়া ব্যবসায়ীরা হয়রানিমুক্তভাবে ভ্যাট দিতে পারবেন। যন্ত্রটি সার্ভারের সঙ্গে সরাসরি যুক্ত থাকায় প্রতিটি ব্যবসাপ্রতিষ্ঠানের প্রতিদিনকার বিক্রয়ের তথ্য সরাসরি জানতে পারবেন কর্মকর্তারা। ফলে ব্যবসাপ্রতিষ্ঠানে হিসাব সংরক্ষণে স্বচ্ছতাও নিশ্চিত হবে।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি হেলাল উদ্দিন যায়যায়দিনকে জানিয়েছেন, ইসিআরের তুলনায় ইএফডি মেশিন স্বচ্ছতা নিশ্চিতের ক্ষেত্রে বেশি কার্যকর। এই মেশিনের সঙ্গে এনবিআরের সার্ভারের সরাসরি যুক্ত থাকবে বলে ব্যবসায়ীরাও যেমন ফাঁকি দিতে পারবেন না তেমনই অসাধু কোনো কর্মকর্তা ব্যবসায়ীদের হয়রানি করতে পারবেন না।

এনবিআর সূত্র জানিয়েছে, এনবিআরের কেন্দ্রীয় সার্ভারে যুক্ত থাকবে সব ইএফডি মেশিন। প্রতিটি ইএফডির বিপরীতে প্রত্যেক ব্যবসায়ীকে বিআইএন (ব্যবসায়ী শনাক্তকরণ নম্বর) দেওয়া হবে। একই ব্যবসাপ্রতিষ্ঠানে একাধিক ইএফডি যন্ত্র থাকলেও বিআইএন একটিই হবে। তবে প্রতিটি যন্ত্রের জন্য এনবিআর থেকে বিশেষ কোড দেওয়া হবে। এর ফলে ইএফডি চালু হলে এনবিআরের বিভিন্ন কাস্টমস এক্সসাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেটে বসে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা ওই কমিশনারেটের আওতাভুক্ত অনলাইনে ভ্যাট নিবন্ধিত বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের ভ্যাট পরিশোধের তথ্য জানতে পারবেন। বিশেষভাবে কী পরিমাণ পণ্য বিক্রিতে কতটা ভ্যাট পরিশোধ করা হচ্ছে তা সহজে জানার সুযোগ থাকবে।

এনবিআর সূত্র আরও জানিয়েছে, এক মাসের ভ্যাট পরের মাসের নির্দিষ্ট তারিখের মধ্যে পরিশোধ না করলে এনবিআরের সংশ্লিষ্ট দপ্তরে বসে রাজস্ব কর্মকর্তারা ইএফডির মাধ্যমে অনলাইনে পরিশোধের সুযোগ স্থগিত করে দিতে পারবেন। এসব যন্ত্র ভ্যাট অনলাইন কার্যক্রমের সঙ্গে সরাসরি যুক্ত থাকবে। ফলে প্রয়োজন মনে করলে ভ্যাট সংশ্লিষ্ট কর্মকর্তারা নিজ দপ্তরে বসেই এসব যন্ত্র অকার্যকর করতে পারবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<85021 and publish = 1 order by id desc limit 3' at line 1