শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০১ জুন ২০২০, ০০:০০

কটিয়াদীতে

এ+ ৯৪

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি

কিশোরগঞ্জের কটিয়াদীতে সদ্যপ্রকাশিত ২০২০ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৯৪ জন। এতে উপজেলার এসএসসি পর্যায়ে ৮৫, ভোকেশনাল ৫ ও মাদ্রাসায় ৪ জন জিপিএ-৫ পেয়েছে।

জানা যায়, কটিয়াদী সরকারি উচ্চবিদ্যালয়-৪৬, কটিয়াদী পাইলট বালিকা উচ্চবিদ্যালয়-১৪, মসূয়া উচ্চবিদ্যালয়-১১, বৈরাগীরচর উচ্চবিদ্যালয়-৩, শহীদ স্মৃতি বালিকা উচ্চবিদ্যালয়-৩, আচমিতা জর্জ ইন্সটিটিউট-২, বনগ্রাম আনন্দ কিশোর উচ্চবিদ্যালয়-১, চাতল বাগহাটা উচ্চবিদ্যালয়-১, জালালপুর ইউনিয়ন উচ্চবিদ্যালয়-১, লোহাজুরী ইউনিয়ন উচ্চবিদ্যালয়-১, বেতাল উচ্চবিদ্যালয়-১, হাজেরা সুলতান উচ্চবিদ্যালয়-১ জন। এসএসসি (ভোক.) মুন্সী আ. হেকিম কারিগরি কলেজ-২, হাজেরা সুলতানা উচ্চবিদ্যালয়-২, ছাইমুন্নেছা আলিম মাদ্রাসা-১ জন। দাখিল পরীক্ষায় ছাইমুন্নেছা আলিম মাদ্রাসা-২, গাউছিয়া রাহমানিয়া হাকিমিয়া মাদ্রাসায়-১, ঝিরারপাড় দাখিল মাদ্রাসা-১ জন জিপিএ-৫ পেয়েছে।

গোয়ালন্দে পাস

৭৯.৭৭%

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

গোয়ালন্দ উপজেলায় প্রকাশিত ফলাফলে এসএসসিতে ২৩, দাখিলে ১ ও কারিগরি বিভাগে ৩ জনসহ মোট ২৭ জন জিপিএ-৫ পেয়েছে।

জিপিএ-৫ প্রাপ্তির মধ্যে সর্বাধিক গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ৮ জন, দৌলতদিয়া আক্কাস আলী হাইস্কুলে ৮ জন এবং অপর সাতটি স্কুলে ১ জন করে রয়েছে। এছাড়া দাখিলে একমাত্র মঙ্গলপুর দাখিল মাদ্রাসা হতে ১ জন এবং কারিগরিতে এফকে টেকনিক্যাল মহিলা কলেজ হতে ৩ জন জিপিএ-৫ পেয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, ২০২০ সালে গোয়ালন্দ উপজেলায় এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ১১৫২ জন। পাস করেছে ৯১৯ জন। পাসের হার ৭৯.৭৭ %।

দাখিলে মোট পরীক্ষা দেয় ১১৯ জন। পাস করেছে ১১৭ জন। পাসের হার ৯৮.৩২ %। কারিগরিতে পরীক্ষার্থী ছিল ১০১ জন। পাস করেছে ৯৬ জন। পাসের হার ৯৫.০৫ %।

সাপাহারে শীর্ষে

আলহেলাল

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর সাপাহারে আলহেলাল ইসলামী একাডেমি এন্ড কলেজ আবারও শীর্ষে রয়েছে। বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে অধিকাংশ সময়ে পরীক্ষার্থীদের মেধা তালিকায় শীর্ষে অবস্থান করে থাকে। চলতি বছরে এসএসসি পরীক্ষায় অত্র বিদ্যালয় হতে ২০৩ জন জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে শতভাগ পাসসহ ১৪০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে আবারও শীর্ষ তালিকায় রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে সদরের সনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান পাইলট উচ্চবিদ্যালয় এ বিদ্যালয় হতে ১৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে শতভাগ উত্তীর্ণসহ জিপিএ-৫ পেয়েছে ১০৬ জন। এছাড়া সদরের সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, জামান নগর বালিকা উচ্চবিদ্যালয় ও ডাঙ্গাপাড়া উচ্চ বিদ্যালয়কে পাশ কাটিয়ে তৃতীয় স্থান দখল করেছে গোয়ালা ইউনিয়নের বাদ চহেড়া উচ্চবিদ্যালয়।

শায়েস্তাগঞ্জে পাসের

হার ৬৬.৩৭

হবিগঞ্জ প্রতিনিধি

নতুন উপজেলা শায়েস্তাগঞ্জ এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমনা পরীক্ষায় পাসের হার ৬৬.৩৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫৯ জন শিক্ষার্থী। রোববার সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবীর আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বছর শায়েস্তাগঞ্জ থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করে ১ হাজার ১৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে কৃতকার্য হয়েছে ৬৭৬ জন শিক্ষার্থী।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর আদর্শ উচ্চবিদ্যালয়ে পাসের হার ৬২.৫৬ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে একজন। মোজাহের উচ্চবিদ্যালয়ে পাসের হার ৫৪.৭৬ শতাংশ। শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়ের পাসের হার ৪৭.৯২ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৩ জন। শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয়ে পাসের হার ৭৭.৭২ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৩ জন। শায়েস্তাগঞ্জ ইসলামী একাডেমি অ্যান্ড হাইস্কুলে পাসের হার ৯৮.২২ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৫২ জন।

শায়েস্তাগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুজিবুর রহমান বলেন, উপজেলায় পাসের হার প্রায় ৬৭ শতাংশ। এটাকে ভালো ফলাফল বলা যাবে না। প্রতিষ্ঠানগুলোর উপর নজরদারি আরও বাড়ানো হবে, যাতে করে আরও ভালো ফলাফল হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<100872 and publish = 1 order by id desc limit 3' at line 1