শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গাংরখী-শালুকখালী ফের ইজারা দেয়ার চেষ্টা!

খুলনা অফিস
  ০২ জুলাই ২০১৮, ০০:০০
এলাকাবাসীর মানববন্ধন

খুলনা পাইকগাছা ও কয়রা দুই উপজেলার সীমান্তবতীর্ আলোচিত গাংরখী-শালুকখালী বদ্ধনদী অবমুক্ত করা হলেও আবারও ইজারা দেয়ার চেষ্টা চলছে বলে অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রীর অথৈর্নতিক বিষয়ক উপদেষ্টার এ সংক্রান্ত একটি ডিও লেটারকে কেন্দ্র করে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে তোড়পাড় সৃষ্টি হয়েছে।

একই সাথে ইজারা দেয়ার চেষ্টার প্রতিবাদে এবং উপদেষ্টার সুপারিশ পত্র প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছেন এলাকাবাসী। নদীটি অবমুক্ত করতে এলাকাবাসী দীঘির্দন যাবৎ দাবি জানিয়ে আসছিল। যার প্রেক্ষিতে ভূমি মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক গত ১৫ এপ্রিল স্থানীয় সংসদ সদস্য এ্যাড. শেখ মো. নূরল হক নিজেই নদীতে নেমে নেট-পাটা অপসারণ করার মাধ্যমে গাংরখী-শালুকখালী বদ্ধনদী অবমুক্ত ঘোষণা করেন।

জানা গেছে, নদীটি স্থানীয় গড়ইখালী মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি ও গড়ইখালী ইউনিয়ন কৃষকলীগের আহŸায়ক কামরুল ইসলাম গাইন ইজারা নিয়ে দীঘির্দন ধরে মৎস্য চাষ করে আসছিল। এলাকাবাসীর অভিযোগ নদীর বিভিন্ন স্থানে নেট-পাটা দিয়ে মাছ চাষ করার কারণে পানি নিষ্কাশন ব্যবস্থা মারাত্মকভাবে বিঘিœত হয়।

নদীটি অবমুক্ত করতে এলাকাবাসী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশও করে আসছে। ২০১৪ সালে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ মো. নূরল হক নদীটি অবমুক্ত করার প্রতিশ্রæতি দেন। পরে তিনি এজন্য ভূমি মন্ত্রণালয় বরাবর ডিও লেটার প্রদান করেন। এরপর ২০১৪ সালের ১০ নভেম্বর ভূমি মন্ত্রণালয়ের ২৯তম সভায় এলাকার পোল্ডার অভ্যান্তরে ¯øুইচ গেট যুক্ত মরা কুচিয়া নদী, নড়া নদী, গাছুয়া নদী, উলুবুনিয়া নদী, ঘোষখালী নদী ও শালিকখালী (গাংরখী) নদী উন্মুক্ত রাখার সিদ্ধান্ত গৃহিত হয়।

মন্ত্রাণালয়ের সিদ্ধান্ত মোতাবেক ১৪২৪ সনের ৩০ চৈত্র ইজারার মেয়াদ শেষ হলে সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ মো. নূরল হক চলতি বছরের ১৫ এপ্রিল এলাকাবাসীকে সাথে নিয়ে নিজেই নদীতে নেমে অবৈধ নেট-পাটা অপসারণ করে গাংরখী-শালুকখালী নদী অবমুক্ত ঘোষণা করেন। এদিকে অবমুক্ত করার আড়াই মাস যেতে না যেতেই পুনরায় নদীটি ইজারা দেয়ার চেষ্টা চলছে বলে অভিযোগ উঠেছে। গত ১৯ জুন প্রধানমন্ত্রীর অথৈর্নতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান সরকারি রাজস্ব আদায়ের স্বাথের্ নদীটি পুনরায় ইজারা দেওয়ার জন্য ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ বরাবর ডিও লেটার প্রদান করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে