শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোডর্
দিনাজপুর প্রতিনিধি
  ২০ জুলাই ২০১৮, ০০:০০
ভালো ফলাফল হওয়ায় একে অপরের মুখে মিষ্টি তুলে দেয় দিনাজপুরের হলিল্যান্ড কলেজের শিক্ষাথীর্রা Ñযাযাদি

এইচএসসি পরীক্ষায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোডের্র ফল বিপযর্য় হয়েছে। এবার কমেছে জিপিএ-৫। ইংরেজি বিষয়ে অকৃতকাযর্ পরীক্ষাথীর্র সংখ্যা ৩৯ হাজার ৫০০ জন। পাসের হার ৬০ দশমিক ২১। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার বেশি।

বৃহস্পতিবার দুপুর ১টায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোডের্র পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান ২০১৮ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফল ঘোষণা করেন। এবার পাসের হার ৬০ দশমিক ২১। এক লাখ ২১ হাজার ৩৩৪ জন পরীক্ষাথীর্র মধ্যে এক লাখ ১৯ হাজার ৫০৭ জন পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে পরীক্ষায় উত্তীণর্ হয়েছেন ৭১ হাজার ৯৫১ জন। এর মধ্যে ৩৪ হাজার ৮৮৪ জন ছাত্র ও ৩৭ হাজার ৬৭ জন ছাত্রী। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার বেশি। ৬৪ দশমিক ৫১ ভাগ ছাত্রী পাস করলেও ছাত্র পাস করেছে ৫৬ দশমিক ২২ ভাগ।

২০১৭ সালের তুলনায় এবার জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা কমেছে। জিপিএ ৫ পেয়েছেন দুই হাজার ২৯৭ জন। এর মধ্যে এক হাজার ৩৪৪ জন ছাত্র ও ৯৫৩ জন ছাত্রী। ২০১৭ সালে জিপিএ-৫ পেয়েছিলেন দুই হাজার ৯৮৭ জন। ২৮ হাজার ৮৮২ জন শিক্ষাথীর্ এক বিষয়ে অকৃতকাযর্ হয়েছেন।

বিজ্ঞান ও গাহর্স্থ্য অথর্নীতি বিভাগে ২৬ হাজার ৯৪৮জনের মধ্যে উত্তীণর্ হয়েছেন ১৮ হাজার ৮৮৯ জন। পাসের হার ৭০ দশমিক ০৯ ভাগ। এর মধ্যে উত্তীণর্ হয়েছে ১০ হাজার ৯১১ জন ছাত্র ও সাত হাজার ৯৭৮ জন ছাত্রী। মানবিক, ইসলামিক স্টাডিজ ও সংগীত বিভাগে ৭৬ হাজার ৩৭ জনের মধ্যে উত্তীণর্ হয়েছে ৪৩ হাজার ২৫৬ জন পরীক্ষাথীর্। পাসের হার ৫৬ দশমিক ৮৯। এর মধ্যে উত্তীণর্ হয়েছে ১৭ হাজার ৭৭৮ জন ছাত্র ও ২৫ হাজার ৪৭৮ জন ছাত্রী। বিজনেস স্টাডিজ বিভাগে ১৬ হাজার ৫২২ জনের মধ্যে উত্তীণর্ হয়েছেন ৯ হাজার ৮০৬ জন পরীক্ষাথীর্। পাসের হার ৫৯ দশমিক ৩৫। এর মধ্যে উত্তীণর্ হয়েছে ছয় হাজার ১৯৫ জন ছাত্র ও তিন হাজার ৬১১ জন ছাত্রী।

পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, কেবলমাত্র ইংরেজি বিষয়ে অকৃতকাযর্ হয়েছেন ৩৯ হাজার ৫০০ জন। আর বাকি বিষয়ে অকৃতকাযর্ পরীক্ষাথীর্র সংখ্যা আট হাজার। তিনি বলেন, সারা বাংলাদেশে অভিন্ন প্রশ্নসেটে পরীক্ষা নেয়া হলেও কোনো কোনো বোডের্ ‘ক’ অথবা ‘খ’ প্রশ্ন সেটে পরীক্ষা নেয়া হয়েছে। দিনাজপুর ও ঢাকা বোডের্ অভিন্ন প্রশ্নসেটে পরীক্ষা নেয়া হলেও এখানকার পারিপাশ্বিকতার কারণে পাসের হার কমেছে। ফেল করেছে বেশিসংখ্যক পরীক্ষাথীর্।

ফলাফল ঘোষণার সময় শিক্ষা বোডের্র সচিব অধ্যাপক আমিনুল ইসলাম সরকার, কলেজ পরিদশর্ক ফারাজ উদ্দীন তালুকদার, উপ-সচিব ড. আব্দুর রাজ্জাক, বিদ্যালয় পরিদশর্ক আবু হেনা মোস্তফা কামাল ও উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হারুনুর রশিদ মÐল প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোডের্ ১২টি কলেজের কেউই উত্তীণর্ হননি। শতভাগ উত্তীণর্ হয়েছে ১৪টি কলেজ। শতভাগ অকৃতকাযর্ ১২টি কলেজের মোট পরীক্ষাথীর্র সংখ্যা ছিল ৪৪ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4267 and publish = 1 order by id desc limit 3' at line 1