শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কাপ্তাই হ্রদে মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে

স্টাফ রিপোর্টার, রাঙামাটি
  ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০

রাঙামাটির কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে। এ নিষেধাজ্ঞা ১লা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত বলবৎ থাকবে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলরাশি বাংলাদেশের কাপ্তাই হ্রদ। এ হ্রদে চলতি মৌসুমে হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বিস্তার ও উৎপাদন বাড়াতে আদেশটি জারি করা হচ্ছে বলে জানান জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

মঙ্গলবার এ উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটির কাপ্তাই হ্রদের বিপণন ব্যবস্থাপক ও নৌ-বাহিনীর কমান্ডার আসাদুজ্জামানসহ প্রশাসনিক ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা, মাছ ব্যবসায়ী এবং জেলে প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভার সিদ্ধান্ত বাস্তবায়নে ১ মে মধ্যরাত থেকে পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা, আহরণ, বাজারজাত ও পরিবহন নিষিদ্ধ থাকবে।

সভায় জেলা প্রশাসক বলেন, 'এবার বন্ধ মৌসুমে কাপ্তাই হ্রদে যারা মাছ ধরবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।'

এ সময় জেলা প্রশাসক এ জন্য জেলা প্রশাসন ও মৎস্য কর্পোরেশনের পাশাপাশি মৎস্য বিভাগ, স্থানীয় প্রশাসন, পুলিশ, সেনাবাহিনী, বিজিবি ও নৌ-বাহিনীসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা চান।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) বিপণন ব্যবস্থাপক নৌ-বাহিনীর কমান্ডার মো. আসাদুজ্জামান বলেন, 'চলতি প্রজনন মৌসুমে হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বিস্তার ও উৎপাদন বৃদ্ধির জন্য এ নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নেয়া হয়েছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46548 and publish = 1 order by id desc limit 3' at line 1