logo
বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

  খুলনা অফিস   ২৩ জানুয়ারি ২০২০, ০০:০০  

এসডিজি বাস্তবায়নে সুশাসন প্রতিষ্ঠার বিকল্প নেই জনপ্রশাসন সচিব

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন বলেছেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে হলে সুশাসন প্রতিষ্ঠার বিকল্প নেই। বুধবার খুলনা সার্কিট হাউস সম্মেলনকক্ষে সুশাসন প্রতিষ্ঠায় সিভিল সার্ভিসের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভায় তিনি এই মন্তব্য করেন।

জনপ্রশাসন সচিব বলেন, একটি সরকারের কর্মকান্ড প্রতিফলিত হয় সিভিল সার্ভেন্টদের কাজের মধ্য দিয়ে। তাই সুশাসন প্রতিষ্ঠায় সিভিল সার্ভেন্টরা অগ্রণী ভূমিকা পালন করতে পারে। ২০০৯ সালের পর সরকারি চাকরিজীবীদের বেতন ৩২৩ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে উলেস্নখ করে তিনি বলেন, এরপরও যদি কেউ দুর্নীতি করে, তাহলে বুঝতে হবে এটা তার অভাব নয়, স্বভাব। কলমের দ্বারা যেসব কর্মকর্তা দুর্নীতি করে, তাদের প্রতিরোধ করতে না পারলে সুশাসন প্রতিষ্ঠা করা যাবে না।

স্বচ্ছতা ও জবাবদিহিতা সুশাসনের অন্যতম অনুষঙ্গ উলেস্নখ করে প্রধান অতিথি বলেন, প্রতিটি সরকারি অফিসকে স্বপ্রণোদিত হয়ে তথ্য প্রকাশ করে জনগণকে সরকারি সেবা সম্পর্কে সচেতন করে তুলতে হবে। একই সঙ্গে তথ্যের ভুলের কারণে যেন জাতি ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পুলিশ সুপার এসএম শফিউলস্নাহ, সিভিল সার্জন ডা. সুজাত আহমেদসহ জেলা ও বিভাগীয় পর্যায়ের বিভিন্ন সরকারি অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে