logo
শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৫ জানুয়ারি ২০২০, ০০:০০  

মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী আজ

কেশবপুর (যশোর) সংবাদদাতা

আজ ২৫ জানুয়ারি অমিত্রাক্ষর ছন্দের জনক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৩তম জন্মদিন। ১৮২৪ সালের এ দিনে যশোরের কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদতীরের সাগরদাঁড়ি গ্রামে জমিদার রাজ নারায়ণ দত্ত ও মাতা জাহ্নবী দেবীর পরিবারে জন্ম নেন মধুসূদন দত্ত। দিবসটি স্মরণে প্রতি বছর সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় যশোর জেলা প্রশাসনের আয়োজনে কেশবপুরের সাগরদাঁড়িতে মাইকেল মধুসূদন দত্তের জন্মজয়ন্তী ও সপ্তাহব্যাপী মধুমেলার আয়োজন করে থাকে। এবারও সাগরদাঁড়িতে মহাকবির জন্মজয়ন্তীতে বর্ণাঢ্য আয়োজন করা হয়েছে।

মেলা উদযাপন কমিটির সদস্যসচিব কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান জানান, এবার মধুসূদন পদক পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর অনীক মাহম্মুদ ও পটুয়াখালী হাজী আক্কেল আলী ডিগ্রি কলেজের প্রভাষক কথাসাহিত্যিক মাসুদ আলম বাবুল। আজ সন্ধ্যায় মধুমঞ্চে মহাকবি মধুসূদন পদক প্রদান করা হবে।

ছেলেবেলায় গ্রামের এক পাঠশালায় মাওলানা লুৎফর রহমানের কাছে শিশু মধুসূদন তার শিক্ষা জীবন শুরু করেন। তিনি বাংলা ভাষায় সনেট প্রবর্তনের মাধ্যমে মার্তৃভাষাকে সমৃদ্ধ করেছেন বিশ্বদরবারে। তিনি সুদূর ফ্রান্সের ভার্সাই নগরীতে বসে মাতৃভাষা বাংলায় নিয়ে রচনা করেছেন অসংখ্য সাহিত্য কর্ম। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতায় তিনি মাত্র ৪৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে