শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৬ নভেম্বর ২০১৮, ০০:০০

মিসরে পোকার

মমির সন্ধান

যাযাদি ডেস্ক

প্রায় ২৫০০-২৩৫০ খ্রিস্টপূবর্ আমলের স্ক্যারাব বিটলস ও গুবরে পোকার বেশ কয়েকটি মমি পেয়েছেন প্রতœতত্ত¡বিদরা। চলতি সপ্তাহে সমাধি খননের সময় সাতটি সমাধিতে এই মমিগুলো পাওয়া যায়।

এদিকে কায়রোর দক্ষিণে সাকারায় গত ছয় মাস ধরে কিং উসেরকাফ ফারাওয়ের পিরামিড চত্বরে আরও বেশ কয়েকটি পোকা-মাকড় ও প্রাণীর মমি পাওয়া যায়। ২০১৩ সালে এখানে খননকাযর্ শুরু হয়ে বন্ধ করে দেয়া হয়েছিল। এর পর খনন শুরু হয় চলতি বছর এপ্রিল মাসে। মাস কয়েক খেঁাড়ার পর আয়তাকার চুনাপাথরের ভাস্কযের্ অলঙ্কৃত পাথরের শবাধারে দুটি মমি পাওয়া যায়, তাতে তিনটি গুবরে-পোকা মেলে। লিনেনে মোড়া দুটি গুবরে পোকা একটি কারুকাজ করা পাত্রের মধ্যেই ছিল। ছোট্ট একটি কফিনে আরও বেশ কয়েকটি পোকার মমি মিলেছে। গুবরে পোকার উল্লেখ পাওয়া যায় প্রাচীন মিসরের প্রায় প্রতিটি হায়ারোগিøফস লিপি, পুরাকীতির্ আর ভাস্কযের্।

বিয়ের কাডের্র

দাম ৩ লাখ

যাযাদি ডেস্ক

এক একটি কাডের্র খরচ পড়বে তিন লাখ! অবিশ্বাস্য হলেও এটাই হতে চলেছে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানীর মেয়ের বিয়েতে।

ভারতীয় পত্রিকা আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১২ ডিসেম্বর বিয়ে করতে চলেছেন মুকেশ-নীতা আম্বানীর মেয়ে ঈশা আম্বানী। ঈশার হবু স্বামী আনন্দ পিরামল। বহু আলোচিত সেই বিয়ের কাডর্ সম্প্রতি প্রকাশ্যে এসেছে। যার এক একটির দাম নাকি তিন লাখ টাকা! কাডির্ট স্বাভাবিকভাবেই অভিনব। একটা অভিনব নকশার বাক্স রয়েছে এতে। ওপরে রয়েছে ঈশা আম্বানীর আদ্যক্ষর ‘আই এ’। এর ভেতরে রয়েছে আরও একটি বাক্স। সেটি খুললেই বাজতে শুরু করবে গায়ত্রী মন্ত্র। সেই বাক্সের ভেতরে রয়েছে আরও চারটি বাক্স। মনে করা হচ্ছে, সবকটি বাক্সই সোনার তৈরি। এই কাডর্ দিয়ে প্রথমে আম্বানী পরিবার প্রথা অনুযায়ী আমন্ত্রণ জানিয়েছেন সিদ্ধিদাতা গণেশকে।

ট্রাকচাপায়

যুবক নিহত

যাযাদি ডেস্ক

নারায়ণগঞ্জের রূপগঞ্জে উপজেলার তারাব পৌরসভার বরপা তেঁতলাব এলাকায় বৃহস্পতিবার সকালে ট্রাকচাপায় কালী প্রসাদ রায় (৪৫) নামে এক যুবক নিহত হয়েছেন। কালী প্রসাদ রায় উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের বরুণা বসুলিয়া গ্রামের নিতাইকান্ত প্রসাদের ছেলে।

রূপগঞ্জ থানার এএসআই মোস্তাক আহাম্মেদ জানান, বৃহস্পতিবার সকালে রাস্তা পার হওয়ার সময় একটি ট্রাক কালী প্রসাদকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মগের্ পাঠায়। ঘাতক ট্রাকটি আটক করা হলেও চালক ও হেলপার পলাতক।

ভ্যানচালকের

লাশ উদ্ধার

মধুপুর (টাঙ্গাইল) সংবাদদাতা

টাঙ্গাইলের মধুপুর উপজেলার ঘাটাইলে সিদ্দিকালী গ্রামের এক আলু খেত থেকে বৃহস্পতিবার গলায় গামছা বঁাধা অবস্থায় আছর আলী নামে এক ভ্যানচালকের লাশ উদ্ধার করেছে পুলিশ। আছর আলী মধুপুর উপজেলার মহিষমারা (বেচুরাঘুনি) গ্রামের বাসিন্দা।

ঘাটাইল থানার পুলিশের এসআই মো. মিজানুর রহমান জানান, হাত-পা বঁাধা অবস্থায় গলায় গামছা পেঁছানো লাশ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়া হয়। পুলিশ লাশ উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালের মগের্ পাঠায়। এ ব্যাপারে থানায় মামলা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22727 and publish = 1 order by id desc limit 3' at line 1