শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৩১ লাখ শিক্ষাথীর্ বসেছে প্রাথমিক সমাপনীতে

যাযাদি রিপোটর্
  ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০
রোববার থেকে সারাদেশে একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। ছবিটি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে তোলা Ñযাযাদি

দেশের প্রায় সাড়ে সাত হাজার কেন্দ্রে একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা, যাতে এবার অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষাথীর্।

পঞ্চম শ্রেণির এই শিক্ষাথীর্রা প্রথম দিন অংশ নিয়েছে ইংরেজি পরীক্ষায়। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পযর্ন্ত পরীক্ষা চলে। সমাপনী পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার রোববার সকালে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদশর্ন করেন বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

আগের সিদ্ধান্ত অনুযায়ী এবার প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় কোনো এমসিকিউ প্রশ্ন থাকছে না।

# প্রাথমিক সমাপনীতে এবার ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন শিক্ষাথীর্ পরীক্ষা দিচ্ছে। ছাত্রের চেয়ে এবার ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি।

# মোট ৭ হাজার ৪১০টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা চলছে। এর মধ্যে ১২টি কেন্দ্র বসেছে দেশের বাইরে।

# এ বছর ৩ হাজার ২৯৪ জন বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষাথীর্ পঞ্চমের সমাপনীতে অংশ নিচ্ছে, এরা পরীক্ষায় অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে।

পঞ্চম শ্রেণির শিক্ষাথীের্দর জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়িতে এই পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে।

প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষাথীের্দর সমাপনীর ফল দেয়া হচ্ছে।

আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধা ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

প্রশ্ন ফঁাস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী নিচ্ছে সরকার।

অন্যবারের মতো এবারও দুগর্ম এলাকার ২০৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় আগেই প্রশ্নপত্র পাঠানো হয়েছে জানিয়ে গণশিক্ষামন্ত্রী বলেছেন, ‘পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টদের দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23176 and publish = 1 order by id desc limit 3' at line 1