শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি রিং সাইনের আইপিও বাতিল চায় দুদক

নতুনধারা
  ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০
আপডেট  : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০২

যাযাদি রিপোর্ট

আইপিও থেকে ১৫০ কোটি টাকা উত্তোলনের মাধ্যমে দুর্নীতি করার আশঙ্কায় রিং সাইন টেঙ্টাইলের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন বাতিল করতে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরই মধ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি দিয়েছে। এদিকে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য আগামী ১ অক্টোবর লটারির ড্র করার তারিখ ঘোষণা করেছে রিং সাইন টেঙ্টাইল।

জানা গেছে, রিং সাইন টেঙ্টাইলের ২০১৩ সালের তথ্য অনুযায়ী প্রতিষ্ঠানটির মূলধন ছিল ১৩৭ কোটি ২৩ লাখ ৪২ হাজার ২০০ টাকা। এ সময় রিপেস্নসমেন্ট শেয়ার বিক্রি করে প্রতিষ্ঠানটি ১৪৭ কোটি ৮২ লাখ ৬ হাজার টাকা সংগ্রহ করে। এবং আইপিওর মাধ্যমে আরও ১৫০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পায়।

সংশ্লিষ্টরা বলছে, ১৩৭ কোটি টাকার মূলধন নিয়ে একটি প্রতিষ্ঠান রিপেস্নসমেন্ট শেয়ারের মাধ্যমে ১৪৭ কোটি ৮২ লাখ ৬ হাজার টাকা এবং আইপিওর মাধ্যমে আরও ১৫০ কোটি টাকা, মোট ২৯৭ কোটি ৮২ লাখ ৬ হাজার টাকা উত্তোলনের অনুমোদন পায় কী করে।

দুদকের চিঠিতে আশঙ্কা করা হয়েছে, রিং সাইন টেঙ্টাইল অতীতের ভুয়া কোম্পানিগুলোর মতো যদি বাজারে ছাড়া রিপেস্নসমেন্ট শেয়ার ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি করে বাজার থেকে চলে যায়, তাহলে শেয়ারবাজার থেকে অতিরিক্ত প্রায় ৫০০ কোটি টাকা উধাও হয়ে যাবে। বাজারের এই ক্রান্তিকালে বাজার থেকে এই অর্থ ইসু্যয়ার কোম্পানির পকেটে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে। আর এই টাকা একবার চলে গেলে তা আর কখনোই বাজারে ফিরে আসবে না।

জানা গেছে, রিং সাইন টেঙ্টাইল প্রস্তাবিত কর্মপন্থার ৩১৭ নাম্বার পৃষ্ঠায় দেয়া তথ্য অনুযায়ী স্বীকার করে নিয়েছে কোম্পানির বর্তমান শিল্প গড় অনেক কম। ফলে এই রুগ্‌ণ অবস্থায় কোম্পানির মূল পুঁজি থেকে অনেক বেশি অর্থ সংগ্রহ করা সন্দেহের চোখে দেখা হচ্ছে। বর্তমানে বাজারে মন্দা চলছে। তাছাড়া টেঙ্টাইল সেক্টরের আরও করুণ অবস্থা। এই দুর্দশার মধ্যে একটি কোম্পানি অযৌক্তিকভাবে শুধু আইপিওর মাধ্যমে ১৫০ কোটি তোলার অনুমোদন পেল।

উলেস্নখ্য, এরই মধ্যে ইসু্যকৃত অ্যাপোলো ইস্পাত, ফ্যামিলি টেঙ্, ইউনাইটেড এয়ার, সিএনএ টেঙ্, রিজেন্ট টেঙ্টাইল, তুংহাই নিটিংসহ বেশকিছু কোম্পানি দুর্নীতির মাধ্যমে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

জানা গেছে, আইপিওতে রিং সাইন টেঙ্টাইলের শেয়ার পেতে আবেদন করা বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য আগামী ১ অক্টোবর লটারির ড্র অনুষ্ঠিত হবে। পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন নিয়ে কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে আইপিওতে ১৫ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ১৫০ কোটি টাকা উত্তোলন করবে।

আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলন করা ১৫০ কোটি টাকা দিয়ে রিং সাইন টেঙ্টাইল যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয়, ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। এ টাকা উত্তোলনের জন্য গত ২৫ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়। কোম্পানিটির আইপিওতে প্রাতিষ্ঠানিক বা যোগ্য বিনিয়োগকারীরা ৬৪৫টি আবেদন করে। এই বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ রাখা হয় ৭৫ কোটি টাকা, এর বিপরীতে আবেদন পড়েছে ৪৯৪ কোটি ৭৪ লাখ ৭৫ হাজার টাকার।

আইপিওতে অতিরিক্ত আবেদন পড়ায় শেয়ার বরাদ্দ দেয়ার জন্য লটারির আয়োজন করা হয়েছে। আগামী ১ অক্টোবর সকাল ১০টায় রাজধানীর রমনাতে অবস্থিত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এই লটারির ড্র অনুষ্ঠিত হবে।

এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেডকে ইসু্য ব্যবস্থাপনার দায়িত্ব দিয়ে বিএসইসিতে আইপিও অনুমোদন চায় রিং সাইন টেঙ্টাইল। এই আবেদনের ওপর ভিত্তি করে গত ১২ মার্চ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের ৬৭৯তম সভায় রিং সাইনের আইপিও অনুমোদন দেয়া হয়।

আইপিও অনুমোদন দিয়ে বিএসইসি জানায়, ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৬ পয়সা। আর পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা ১৭ পয়সা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<67042 and publish = 1 order by id desc limit 3' at line 1