শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রংপুর অঞ্চলে বিদেশিদের ৯০ ভাগই শিক্ষার্থী

আবেদুল হাফিজ, রংপুর
  ০৮ ডিসেম্বর ২০১৯, ০০:০০

রংপুর অঞ্চলে বিভিন্ন শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠানে বিদেশিদের উপস্থিতি বাড়ছে। তাদের মধ্যে শতকরা ৯০ ভাগই শিক্ষার্থী। ফলে অর্থনীতির গতি বাড়ার পাশাপাশি বাড়ছে রাজস্ব আয়। বিষয়টি নিশ্চিত করেছে রংপুর বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস।

পাসপোর্ট অফিস সূত্র জানায়, ৭ বছরে বিশ্বের ৩২টি দেশের ৪ হাজার ৫২০টি ভিসা নবায়ন হয়েছে। তাদের দাবি, রংপুরে প্রতিবছর বিদেশি নাগরিকদের সংখ্যা বাড়ছে। তাদের মধ্যে শতকরা ৯০ ভাগ ছাত্র। তারা সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। শিক্ষাবিদ নজরুল ইসলাম হক্কানীর দাবি- বিদেশি নাগরিকদের পর্যাপ্ত সুযোগ-সুবিধা ও নিরাপত্তা দেওয়া হলে তাদের উপস্থিতি আরও বাড়বে।

পরিসংখ্যানে দেখা যায়, ২০১৭ সালে ভিসা নবায়নের জন্য আবেদন জমা হয় ১ হাজার ১০৫টি এবং ২০১৮ সালে তা বেড়ে হয়েছে ১ হাজার ৪৪৩টি। চলতি বছরের জুলাই মাস পর্যন্ত জমা হয়েছে ৭৭৪টি।

সূত্র জানায়, রংপুরে ২০১২ সালের ৮ ফেব্রম্নয়ারি মেশিন রিডেবল ভিসা (এমআরভি) চালু হওয়ার পর থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত সাড়ে ৭ মাসে মোট ভিসা নবায়ন করা হয়েছে ৪ হাজার ৫২০টি। এখন পর্যন্ত চাকরিজীবী, শিক্ষার্থী, ব্যবসায়ী, পর্যটক, মিশনারি, নো-ভিসা রিকোয়ার্ড ও রিসার্চসহ ৩৩টি শ্রেণিতে ভিসা নবায়ন করা হয়ে থাকে। একই সময়ে নবায়নের মাধ্যমে সরকার রাজস্ব পেয়েছে ৯৭ লাখ ৬৭৫ টাকা। ৩২টি ভিসা গ্রহণকারী দেশের মধ্যে নেপাল শীর্ষে রয়েছে। এদের সংখ্যা ১ হাজার ৯৭৫ জন। ভারতীয়দের সংখ্যা ১ হাজার ৬৫৩ জন। তৃতীয় স্থানে চায়না- ব্যবসায়ীর সংখ্যা ৫৩৭ জন, সোমালিয়া ১১৪, পাকিস্তান ৭৭, ভুটান ৬২, মালদ্বীপ ২৯, নাইজেরিয়া ২৩ এবং আমেরিকা ও বেলজিয়ামের সংখ্যা ৫ জন করে।

জানা গেছে, রংপুরে অবস্থানরত বিদেশি নাগরিকদের মধ্যে মেডিকেল শিক্ষার্থী বেশি। তারা রংপুর মেডেকিল কলেজ, বেসরকারি কমিউনিটি মেডিকেল কলেজ, প্রাইম মেডিকেল কলেজ, নর্দার্ন মেডেকেল কলেজ, দিনাজপুর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

রংপুর বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের উপ-পরিচালক আবু নোমান মো. জাকির হোসেন জানান, কিছুদিন হলো তিনি পাসপোর্ট অফিসে যোগদান করেছেন। তিনি বলেন, এখন যারা পাসপোর্ট বা ভিসা করতে আসেন তারা স্বচ্ছতার সঙ্গে করছেন। তাদের প্রতি তীক্ষ্ন নজর রয়েছে যাতে তারা বিড়ম্বনায় না পড়েন। তিনি বলেন, বিদেশি নাগরিকদের উপস্থিতিতে অর্থনীতির গতি ও রাজস্ব আয় বাড়ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<78969 and publish = 1 order by id desc limit 3' at line 1