শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

’৯১-এর মতো নিবার্চনকালীন সরকার চান মওদুদ

যাযাদি রিপোটর্
  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
সোমবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক প্রতিবাদ সভায় বক্তৃতা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ -যাযাদি

এরশাদ সরকারের পতনের পর ১৯৯১ সালে যেভাবে সব দলগুলোর ঐকমত্যের ভিত্তিতে তত্ত¡াবধায়ক সরকার গঠন করে নিবার্চন হয়েছিল, সেইভাবে আগামীতে নিবার্চনকালীন নিদর্লীয় সরকারের অধীনে একাদশ জাতীয় নিবার্চন চান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

সোমবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে নাসিরউদ্দিন আহমেদ পিন্টু স্মৃতি সংসদের উদ্যোগে আয়োজিত এক প্রতিবাদ সভায় মওদুদ আহমদ এই দাবি জানান। তিনি বলেন, সংবিধানের বাইরে গিয়ে যদি আপনারা নিবার্চনকালীন সরকার করতে রাজি হন, তাহলে আসুন সংবিধানের বাইরে গিয়ে আমরা নিদর্লীয় নিরপেক্ষ সরকারের ব্যবস্থা করি। সংবিধান মানুষের জন্য লেখা হয়, সংবিধানের জন্য মানুষ নয়। সুতরাং মানুষের কল্যাণের পথে সংবিধান কখনো বাধা হতে পারে না।

মওদুদ আহমদ বলেন, ১৯৯১ সালের নিবার্চন আপনাদের মনে আছে। বিচারপতি সাহাবুদ্দিন আহমেদ সাহেব প্রধান বিচারপতি থাকা অবস্থায় অন্তবর্তীকালীন সরকারের প্রধান হয়েছিলেন। সেটা কী সংবিধানে ছিল? ছিল না। পরে একাদশ সংশোধনীর মাধ্যমে সেটাকে বৈধতা দেওয়া হয়েছিল। এখানেও তাই হবে। আজকে সরকার বলছে যে, নিবার্চনকালীন সরকার হবে। এই ধরনের সরকার বলতে সংবিধানে কিছুই নাই। তার মানে সংবিধানের বাইরে গিয়ে তারা এই সরকার করতে চাচ্ছেন। তাহলে আমরা যে নিদর্লীয় নিরপেক্ষ সরকারের কথা বলছি- সেটাও তো সংবিধানের বাইরে থেকে করা যায়।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, আজকে তারা (আওয়ামী লীগ) বলছেন যে, নিদর্লীয় সরকার অসাংবিধানিক। ১৯৯৫-৯৬ সালে বতর্মান প্রধানমন্ত্রীই বলেছিলেন, নিদর্লীয় তত্ত¡াবধায়ক সরকার ব্যবস্থা তার ধারণা, এটা তার ব্রেইন চাইল্ড। আজকে তারাই উল্টো কথা বলেছেন।

মিজার্ ফখরুল ইসলাম আলমগীরের জাতিসংঘ সফর নিয়ে আওয়ামী লীগের সমালোচনার জবাবে মওদুদ আহমেদ বলেন, মিজার্ ফখরুল ইসলাম আলমগীরের জাতিসংঘ সফরে আওয়ামী লীগ আতঙ্কিত ও বিচলিত হয়ে উল্টাপাল্টা কথা বলছে। জাতিসংঘ থেকে বিএনপিকে দাওয়াত দেবে, এটা তাদের (আওয়ামী লীগ) সহ্য হয়নি। তারা অনেক বিরূপ মন্তব্য করেছেন, যার সঙ্গে সত্যের কোনো সম্পকর্ নেই।

তিনি বলেন, আমাদের মহাসচিব কখনোই বলেননি যে, তিনি জাতিসংঘ মহাসচিবের সঙ্গে সাক্ষাৎ করবেন। সহকারী সেক্রেটারি জেনারেল ও তার টিমের সঙ্গে আমাদের মহাসচিবের নেতৃত্বে প্রতিনিধি দল সাক্ষাৎ করেছেন। সেখানে তারা কোনো নালিশ করতে যাননি, সরকারের সমালোচনা করতে যাননি

নাসিরউদ্দিন আহমেদ পিন্টু স্মৃতি সংসদের সভাপতি সাঈদ হাসান মিন্টুর সভাপতিত্বে সভায় বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বক্তব্য দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12989 and publish = 1 order by id desc limit 3' at line 1