শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

উন্নত লেক ও ফোয়ারায় সাজবে রমনা পাকর্

প্রকল্প পরিকল্পনা কমিশনে
যাযাদি রিপোটর্
  ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

জনসাধারণের হঁাটা-চলার সুযোগ বৃদ্ধি, উন্মুক্ত স্থানের যথাযথ ব্যবহার, শিশু-কিশোরদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য খেলাধুলার ব্যবস্থা করতে ঢেলে সাজানো হবে রমনা পাকর্।

দালানকোঠা আর যানজটের শহরে প্রাণ ভরে শ্বাস নিতে ঢাকাবাসীর প্রধান বিনোদন কেন্দ্র রমনা পাকের্র মোট আয়তন ৬৮ দশমিক ৫০ একর। এরমধ্যে ৮ দশমিক ৭৬ একরজুড়ে রয়েছে লেক। সেই লেকের ১ লাখ ১১ হাজার ৮৭২ ঘনমিটার পুনঃখনন করে আধুনিক লেকে রূপান্তর করা হবে।

রমনা পাকের্ আগতদের জন্য লেকের চারিদিকে আধুনিক কাঠের ডেক নিমার্ণ করা হবে। লেকে একটি আইল্যান্ডও নিমার্ণ ছাড়াও পাকের্র পুরাতন ফুটপাতের পরিবতের্ বসবে সিরামিকের ফুটপাত। লেকের উপরে একটি পানির ফোয়ারাও নিমার্ণ করবে গণপূতর্ অধিদপ্তর।

‘ঢাকাস্থ রমনা পাকের্র অবকাঠামোগত উন্নয়ন এবং রমনা লেকসহ সাবির্ক সৌন্দযর্ বৃদ্ধিকরণ’ প্রকল্পের আওতায় এমন উদ্যোগ নেয়া হয়েছে। প্রকল্পের মোট ব্যয় নিধার্রণ করা হয়েছে ৪৮ কোটি ৩৯ লাখ টাকা। ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২০ সালের ডিসেম্বর মেয়াদে রমনা পাকের্র সৌন্দযর্বধের্ন কাজগুলো বাস্তবায়িত হবে। প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে অধিদপ্তর।

প্রকল্প প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের সিনিয়র সহকারী প্রধান (ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন উইং-১) আবুল বাকের মোহাম্মদ তৌহিদ বলেন, রমনা পাকের্র সাবির্ক সৌন্দযর্বধর্ন, লেক ও ফুটপাতের উন্নয়নে প্রকল্পটি নেয়া হচ্ছে। প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ৪৮ কোটি টাকা। প্রকল্পটি মূলত বাস্তবায়িত হবে ঢাকাবাসীর বিনেদনপ্রেমীদের জন্য। প্রকল্পের মাধ্যমে ঢাকা শহরে স্বাস্থ্যকর ও নিমার্ণ পরিবেশ নিশ্চিত করা হবে।

তিনি জানান, সুন্দর পরিবেশ সৃষ্টির মাধ্যমে জনসাধারণের হঁাটা-চলার সুযোগ বৃদ্ধি, উন্মুক্ত স্থানের যথাযথ ব্যবহার, শিশু-কিশোরদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য খেলাধুলার ব্যবস্থা করা হবে। পাকের্ নিমির্ত হবে একটা আধুনিক রেস্টুরেন্ট, শিশু কনার্র, দুটি আধুনিক ব্রিজ, একটি গভীর নলকূপ ও বিটুমিনাস সড়ক।

রমনা পাকের্ প্রতিদিন বিপুলসংখ্যক মানুষ সকাল ও বিকালে ভ্রমণে আসেন। সৌন্দযির্পপাসুরাও নিয়মিত আসেন পাকির্টতে। জাতীয় দিবসগুলোতে পাকের্ মেলা ও বিভিন্ন অনুষ্ঠান আয়োজিত হয়। পারিবারিক মিলনমেলা ও পিকনিকের জন্যও রমনা পাকর্ ব্যবহার করেন নগরবাসী।

পাকির্টতে অভিভাবকরা প্রতিদিন তাদের সন্তানদের নিয়ে আসেন। সেখানে আছে নামমাত্র একটি শিশুপাকর্। পযার্প্ত টয়লেট সুবিধা নেই পাকের্। বষার্ মৌসুমে পাকের্ বিভিন্ন স্থানে পানি জমে থাকে। ফুটপাতের বেহাল দশার কারণে দশর্নাথীের্দর চলাচলেও হয় অসুবিধা। এসব কারণেই ঢেলে সাজানো হচ্ছে রমনা পাকর্।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<14281 and publish = 1 order by id desc limit 3' at line 1