শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

২০ টাকার মধ্যে বেশির ভাগ সবজি

যাযাদি রিপোটর্
  ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০
রাজধানীর কারওয়ান বাজারের একটি সবজি দোকান Ñযাযাদি

শীতের সবজিতে ভরপুর রাজধানীর কঁাচাবাজার। শিম, ফুলকপি, বঁাধাকপি, শালগম, মুলা, বেগুন, টমেটো, গাজরসহ শীতের কোনো সবজির অভাব নেই। বিভিন্ন প্রকার সবজির এমন সরবরাহে অধিকাংশ সবজির কেজি ২০ টাকার মধ্যে চলে এসেছে। সবজির পাশাপাশি ক্রেতাদের স্বস্তি দিচ্ছে পেঁয়াজ, কঁাচামরিচ, নতুন আলুর দামও। সেই সঙ্গে সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে ডিমের দাম। আর দাম অপরিবতির্ত রয়েছে মুরগি, খাসি ও গরুর মাংসের।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগঁাওয়ের বিভিন্ন কঁাচাবাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

রামপুরা বাজারে দেখা যায়, শুধু ডিম বিক্রি করেন এমন ব্যবসায়ীরা এক ডজন ডিম বিক্রি করছেন ৯০ থেকে ৯৫ টাকায়। আর এক হালি ডিমের দাম রাখা হচ্ছে ৩২ টাকা। গত সপ্তাহে এ বাজারে ডিমের ডজন বিক্রি হয়েছে ১০০ থেকে ১০৫ টাকা।

ডিমের দামের বিষয়ে হাজীপাড়া বউবাজারের ব্যবসায়ী মো. সাবু মিয়া বলেন, এক সপ্তাহ আগে এক ডজন ডিম বিক্রি করেছি ১০০ টাকায়। এখন সেই ডিম ৯০ টাকায় বিক্রি করছি। অবশ্য মাসখানেক আগে ডিম ৮৫ টাকা ডজন বিক্রি হয়েছে। কিন্তু ভোটের আগে হঠাৎ দাম বেড়ে ১০০ টাকা হয়।

কঁাচাবাজার ঘুরে দেখা যায়, বতর্মানে বাজারে সব থেকে দামি সবজির তালিকায় রয়েছে করলা। বাজার ও মানভেদে করলার কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়, এক সপ্তাহ আগেও এ সবজির দাম একই ছিল। করলার পরেই রয়েছে লাউ। বাজার ও মানভেদে লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকায়।

বাজারে কম দামের সবজির তালিকায় রয়েছে ফুলকপি, বঁাধাকপি, মুলা, শালগম, বেগুন, পেঁপে, শিম। শিম বাজার ও মানভেদে ১৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে দাম ছিল ৩০ থেকে ৫০ টাকা।

মানভেদে বেগুনের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। ফুলকপি ১০ থেকে ২০ টাকা পিস, বঁাধাকপি ১৫ থেকে ২৫ টাকা পিস, শালগম ১০ থেকে ২০ টাকা কেজি এবং মুলা ১০ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহেও একই দামে বিক্রি হয়েছে এসব সবজি।

সপ্তাহের ব্যবধানে কিছুটা দাম কমার তালিকায় রয়েছে পাকা টমেটো ও নতুন আলু। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। গত সপ্তাহে এ সবজির কেজি বিক্রি হয় ৩০ থেকে ৪০ টাকায়। নতুন আলুর দাম কেজিতে ৫ টাকা কমে ২০ থেকে ২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

দাম অপরিবতির্ত রয়েছে পেঁয়াজ ও কঁাচামরিচের। আগের সপ্তাহের মতো নতুন দেশি পেঁয়াজ ২০ থেকে ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়। কঁাচামরিচের পোয়া (২৫০ গ্রাম) বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা।

এছাড়া পালং শাক ৫ থেকে ১৫ টাকা অঁাটি, লাল ও সবুজ শাক ৫ থেকে ১০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে লাউ শাক পাওয়া যাচ্ছে ২০ থেকে ৩০ টাকায়। সরিষা শাক ৫ থেকে ১০ টাকা অঁাটি বিক্রি হচ্ছে।

সবজির দামের বিষয়ে খিলগঁাওয়ের ব্যবসায়ী জামাল হোসেন বলেন, এখন সব ধরনের সবজির দাম কম। ১০০ টাকা কেজির ওপরে বিক্রি হওয়া গাজর, টমেটো এখন মাত্র ২৫ টাকায়। বাজারে ভরপুর শীতের সবজি থাকায় দাম এখন কম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32752 and publish = 1 order by id desc limit 3' at line 1