শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ই-নামজারি সেবা নিশ্চিতে অক্টোবরেই হটলাইন চালু

যাযাদি রিপোর্ট
  ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০
সাইফুজ্জামান চৌধুরী

ই-নামজারি (অনলাইনভিত্তিক নামজারি বা মিউটেশন) সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া ও ডিজিটাল সেবা নিশ্চিতে আগামী মাসেই হটলাইন চালু করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

তিনি বলেন, আগামী মাসের মধ্যে হটলাইন চালু করা হবে। এর মাধ্যমে জনগণ ভূমি-সংক্রান্ত সমস্যা জানাতে পারবে। তবে রাতারাতি কোনো কিছুই পরিবর্তন করা সম্ভব নয়।

সোমবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ই-নামজারি সক্ষমতা মূল্যায়ন গবেষণালব্ধ ফলাফল-বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটির পিএইচডি ক্যান্ডিডেট প্রমুখ উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী বলেন, ভূমি-সংক্রান্ত যেকোনো হয়রানির কথা সরাসরি মন্ত্রণালয়ে জানাতে আগামী মাসের মধ্যে হটলাইন নম্বর চালু করা হচ্ছে। এর মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকে ভুক্তভোগী তাদের সমস্যার কথা জানাতে পারবে। সে অনুয়ায়ী ব্যবস্থা নেবে মন্ত্রণালয়।

এ ছাড়া সেবা নিশ্চিতের পর গ্রাহকরা সেবার মান নিয়ে তাদের সন্তুষ্টি বা অসন্তুষ্টি-বিষয়ক প্রতিক্রিয়া জানাতে পারেন ওয়েবসাইটে, সেই ব্যবস্থাও রাখা হবে। ফলশ্রম্নতিতে পরবর্তীতে মূল্যায়ন করে ভূমিসেবার মান বাড়ানোর ক্ষেত্র সৃষ্টি হবে।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ই-নামজারি সেবা চালু হওয়ায় নামজারির সময়সীমা ৪৫ দিন থেকে ২৮ দিনে নামিয়ে আনা হয়েছে। ই-নামজারি পদ্ধতিতে সেবা গ্রহণ, সনাতন পদ্ধতির চেয়ে উপজেলা ভূমি অফিস এবং ইউনিয়ন ভূমি অফিসে সেবাপ্রার্থীদের গমনের হার ১৭ শতাংশ কমেছে। একই সঙ্গে সময় ব্যয় করার হার ৭ শতাংশ কমেছে। ডিজিটাল সুবিধা আরও বাড়লে ও আইসিটি লিটারেসি বাড়লে আরও সময় কমে আসবে। অর্থাৎ ভূমিসেবা গ্রহণে সময় ও পরিদর্শন কমে যাওয়ার ফলে ব্যয় কমে যাচ্ছে। এর ফলে নাগরিক সন্তুষ্টি বাড়ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<67140 and publish = 1 order by id desc limit 3' at line 1