শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেইলি রোডে হচ্ছে সরকারি কমর্কতাের্দর ৫৩৮ ফ্ল্যাট

যাযাদি রিপোটর্
  ৩১ আগস্ট ২০১৮, ০০:০০

রাজধানীতে সরকারি কমর্কতার্-কমর্চারীর সংখ্যা বহুগুণে বৃদ্ধি পেলেও আবাসন সুবিধা বৃদ্ধি পায়নি। প্রকট আকার ধারণ করা আবাসন সমস্যার নিরসনে বেইলি ড্যাম্প অফিসাসর্ কোয়াটাের্রর ক্যাম্পাসের খালি জায়গায় পুরনো ও জরাজীণর্ ভবন ভেঙে ১১টি নতুন বহুতল ভবনে ৫৩৮টি ফ্ল্যাট নিমার্ণ করা হবে।

‘ঢাকার বেইলি ড্যাম্প অফিসাসর্ কোয়াটার্র ক্যাম্পাসে সরকারি আবাসিক ফ্ল্যাট নিমার্ণ প্রকল্পে’র আওতায় এই উদ্যোগ নেয়া হবে। প্রকল্পের মোট ব্যয় ৬৭৭ কোটি ৩৫ লাখ টাকা। ২০১৮ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে গৃহায়ন ও গণপূতর্ মন্ত্রণালয়ের গণপূতর্ অধিদপ্তর (পিডবিøউডি)।

গণপূতর্ অধিদপ্তর সূত্র জানায়, প্রকল্পের আওতায় তিনটি ১৪ তলা ভবনে ১৮০০ বগর্ফুটের ১৪৪টি ফ্ল্যাট, ১৫০০ বগর্ফুটের ১৪৪টি এবং ১২৫০ বগর্ফুটের ১৪৪টি ফ্ল্যাট নিমির্ত হবে। দুটি ১৩তলা ভবনে এক হাজার বগর্ফুটের ৯৬টি ফ্ল্যাট নিমির্ত হবে। এ ছাড়াও তিনতলা একটি ক্লাব, গ্রোসারি মাকের্ট, একটি ছয়তলা এবং একটি একতলা বৈদ্যুতিক সাবস্টেশন। প্রয়োজনীয় অফিস নিমার্ণ, পানি সরবরাহ ও বি দ্যুতায়ন, গভীর নলক‚প ও সুয়োজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) থাকবে প্রকল্পের আওতায়।

প্রকল্প এলাকায় পযার্প্ত সরকারি কমর্কতার্-কমর্চারী ব্যাচেলর রয়েছেন। এসব কথা বিবেচনা করে পুরুষ ও নারী ব্যাচেলরদের জন্য ডরমেটরি নিমাের্ণর পরিকল্পনা রয়েছে। এক হাজার বগর্ফুটের আয়তনবিশিষ্ট ফ্ল্যাট ভবন দুটির পরিবতের্ দুটি ডরমেটরি ভবন নিমার্ণ করা হবে। এসব স্থানে কিচেন ও কমন ডাইনিংয়ের ব্যবস্থা থাকবে নিচতলায়। তবে ডরমেটরির নকশা এমনভাবে নিমির্ত হবে যেন, পরবতীর্ সময় এখানে পরিবার বসবাস করতে পারে।

প্রকল্প এলাকার ভবনের বেইসমেন্টে গাড়ি পাকির্ংয়ের যথাযথ ব্যবস্থা করা হবে। ভবনের প্রবেশ পথ ও বহিগর্মন পথ বাদ দিয়েই পাকির্ং ব্যবস্থা থাকবে। ছেলেমেয়েরা যাতে করে অনায়াসে খেলাধুলা ও সাইকেল চালাতে পারে, সেই ব্যবস্থা করা হবে। থাকবে বয়স্কদের হঁাটাচলার ব্যবস্থা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<9877 and publish = 1 order by id desc limit 3' at line 1