শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

লাথামের কীতির্র পর বিপদে শ্রীলংকা

সফরকারী শ্রীলংকার বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ডাবল সেঞ্চুরি করার পর টম লাথামের উদযাপন। ২৬৪ রানে অপরাজিত ছিলেন এই ওপেনার। চলতি বছর টেস্ট ক্রিকেটে এটাই সবোর্চ্চ ব্যক্তিগত। লাথাম ছাড়িয়ে গেছেন মুশফিকুর রহিমের ২১৯ রানকে Ñওয়েবসাইট
ক্রীড়া ডেস্ক
  ১৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০

টম লাথামকে আউটই করতে পারলেন না শ্রীলংকার বোলাররা। সেই যে ওপেনিংয়ে নেমেছিলেন, এরপর পুরো ইনিংস ব্যাটিং করে তুলে নিয়েছেন ডাবল সেঞ্চুরি। ২৬৪ রানে অপরাজিত থাকার সুবাদে আরেকটি অজের্ন নাম লিখিয়েছেন লাথাম। গেøন টানাের্রর পর প্রথম কিউই ব্যাটসম্যান হিসেবে পুরো ইনিংস ব্যাটিং করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। তার ক্যারিয়ারসেরা ইনিংসে ভর করে ওয়েলিংটন টেস্টে নিউজিল্যান্ড গড়েছে ৫৭৮ রানের পাহাড়। এরপর ব্যাট করতে নেমে ধুঁকছে শ্রীলংকা। প্রথম ইনিংসে ২৮২ রানে গুটিয়ে যাওয়া অতিথিরা দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়ে তুলেছে ২০ রান। দলটি এখন ইনিংস পরাজয়ের শঙ্কায়।

প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়া টিম সাউদি দ্বিতীয় ইনিংসেও লংকান ব্যাটসম্যানদের ত্রাস হয়ে আবিভূর্ত হয়েছেন। ৩ উইকেটের দুটিই তুলে নিয়েছেন তিনি। অবশ্য দানুশকা গুনাথিলাকাকে (৩) এলবির ফঁাদে ফেলে অতিথি শিবিরে প্রথম আঘাত হানেন ট্রেন্ট বোল্ট। এরপর ৩ রানের ব্যবধানে ধনাঞ্জয়া ডি সিলভা (০) আর দিমুথ কারুনারতেœকে (১০) তুলে নেন টিম সাউদি। ১৩ রানে প্রথম সারির তিন ব্যাটসম্যানকে হারানোর পর দিনের শেষ ৩৪ বল কোনোমতে পার করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুস (২*) আর কুশল মেন্ডিস (৫*)। তৃতীয় দিন শেষে নিউজিল্যান্ডের চেয়ে ২৭৬ রানে পিছিয়ে শ্রীলংকা। ইনিংস পরাজয় এড়ানোই এখন বড় চ্যালেঞ্জ সফরকারী দলের।

বেসিন রিজাভের্ এর আগে পঁাচটি টেস্ট খেলে মাত্র একটিতে জিতেছে শ্রীলংকা। সেই একমাত্র জয়টি ধরা দিয়েছিল এক যুগ আগে। তিন বছর আগে এই মাঠে সবের্শষ টেস্টেও নিউজিল্যান্ডের কাছে হেরেছে লংকানরা। এবার সেই মাঠে টেস্টের তৃতীয় দিনেই হারের শঙ্কা পেয়ে বসেছে সফরকারীদের।

২ উইকেটে ৩১১ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা নিউজিল্যান্ড শুরুতেই হারায় রস টেলরকে। আগের দিনই হাফসেঞ্চুরি পূণর্ করা এই ব্যাটসম্যানকে দুদার্ন্ত এক ক্যাচে ফিরিয়ে দেন করুনারতেœ। তবে দিনের শুরুর ধাক্কা সামলে হেনরি নিকোলসের সঙ্গে শতরানের জুটিতে দলকে এগিয়ে নেন লাথাম। ১০১ বলে ৬ চারে ৫০ রান করা নিকোলসকে ফিরিয়ে ১১৪ রানের জুটি ভাঙেন লাহিরু কুমারা। কিন্তু এক প্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নেয়া লাথামের সঙ্গে ৭৩ রানের জুটি গড়েন কলিন ডি গ্র্যান্ডহোম।

৪৯৯ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে গ্র্যান্ডহোমের (৪৯) বিদায়ের পর প্রায় একার চেষ্টায় দলকে ৫৭৮ রান পযর্ন্ত নিয়ে যান লাথাম। আগের সেরা ১৭৭ ছাড়িয়ে বঁাহাতি এই ওপেনার অপরাজিত থাকেন ২৬৪ রানে। তার ৪৮৯ বলের ম্যারাথন ইনিংসটি গড়া ২১ চার ও এক ছক্কায়। ৪ উইকেট নিয়ে শ্রীলংকার বোলারদের মধ্যে সফলতম ছিলেন পেসার লাহিরু কুমারা। দুটি করে উইকেট পান দিলরুয়ান পেরেরা ও ধনাঞ্জয়া ডি সিলভা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27649 and publish = 1 order by id desc limit 3' at line 1