শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কে হচ্ছেন টাইগারদের কোচ?

বারবার এক সিরিজের জন্য অন্তর্বর্তীকালীন দায়িত্ব নিতে চাই না। সেটা আমার জন্য ঠিক হবে না। আমি সবসময় প্রস্তুত থাকি। কোচিং আমার একটি পেশা। আমি আবারও অস্থায়ী পদে কাজ করব কি না এটাও একটা কথা
নতুনধারা
  ১১ জুলাই ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ শেষে গত সোমবারই দেশে ফিরেছে বাংলাদেশ দল। বিশ্বকাপের সাফল্য-ব্যর্থতার আলোচনা চলছে এখন বেশ জোরেশোরেই। এরমধ্যেই দরজায় কড়া নাড়ছে শ্রীলংকা সিরিজ। ভিভিআইপি নিরাপত্তার গ্যারান্টি পেয়ে পূর্বনির্ধারিত শ্রীলংকা সফরে রাজি হয়েছে বিসিবি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে চলতি মাসেরই ২৩ তারিখ রাজধানী কলম্বো যাওয়ার কথা মাশরাফিদের। বাংলাদেশের শ্রীলংকা সফরের আর দুই সপ্তাহও বাকি নেই। এরইমধ্যে কোচহীন হয়ে পড়লেন তামিম-মুস্তাফিজরা। এই অল্প সময়ের মধ্যে সব দাবি মিটিয়ে নতুন কোচ আনা খুব একটা সহজ নয়। এই মুহূর্তে টাইগার সমর্থকদের সবচেয়ে বড় প্রশ্ন, শ্রীলংকা সফরে বাংলাদেশ দলের কোচ হচ্ছেন কে?

গুঞ্জন ভাসছে- টাইগারদের কোচ হয়ে আসছেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি! নিজের ক্রিকেট জীবনে ব্যাট হাতে তান্ডব দেখিয়ে অবসরে গিয়েছেন প্রিন্স অব ক্যালকাটা। আর অবসর সময়টা কমেন্ট্রি এবং কোচিং করে কাটছে দাদার। এর মাঝেই হেড কোচ স্টিভ রোডসকে ছাঁটাই করে অভিভাবকহীন হয়ে পড়েছে বাংলাদেশ দল।

তবে শোনা যাচ্ছে- টাইগারদের হেড কোচ হয়ে আসছেন পশ্চিমবঙ্গের মহারাজা খ্যাত সৌরভ গাঙ্গলি! যদিও এখনও বাংলাদেশ দলের হেড কোচ হিসেবে কারোর নামই ঘোষণা করেনি বিসিবি। কিন্তু বিশ্বকাপের মাঝেই গাঙ্গুলি কথা বলেছিলেন বাংলাদেশ দলকে নিয়ে।

সেই সময় গাঙ্গুলি বলেছিলেন, বাংলাদেশ দলকে নিয়ে কাজ করার ইচ্ছে আছে তার। যদিও বিসিবি এই ব্যাপারে এখনো মুখ খোলেনি। তবে সৌরভ গাঙ্গুলি যদি বাংলাদেশ দলের হেড কোচ হিসেবেও আসেন তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।

সময় খুব কম হওয়ায় স্থায়ী কোচ নিয়োগ দেয়া আদৌ সম্ভব নয় বলে মনে করছেন বিসিবির কর্মকর্তারা। তাই ভারপ্রাপ্ত কোচ দিয়েই শ্রীলংকা সফর শেষ করার সম্ভাবনা বেশি। সেক্ষেত্রে নাম আসছে বর্তমান ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের।

হাথুরুসিংহে চলে যাওয়ার পর বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত কোচ ছিলেন খালেদ মাহমুদ। ২০১৮ সালের জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজ এবং শ্রীলংকার বিপক্ষে টেস্ট ও টি২০ সিরিজে অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালন করেছিলেন জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার। তাকে নিয়ে সমালোচনাও ছিল ব্যাপক। স্টিভ রোডস যুগ শেষে আবারও দেশের ক্রিকেটাঙ্গনের বাতাসে সুজনের কোচ হওয়ার গুঞ্জন শোনা যাচ্ছে। তবে বারবার অস্থায়ী কোচ হতে অনাগ্রহ প্রকাশ করেছেন সুজন।

গত মঙ্গলবার বিসিবির কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে খালেদ মাহমুদ সুজন সরাসরিই বলেছেন, 'এ নিয়ে আমাকেও চিন্তা করতে হবে। বারবার এক সিরিজের জন্য অন্তর্বর্তীকালীন দায়িত্ব নিতে চাই না। সেটা আমার জন্য ঠিক হবে না।'

সাবেক এই ক্রিকেটারের দাবি, আপাতত কোচিং নিয়ে ভাবছেন না তিনি। তবে বোর্ড চাইলে যে কোচিং বিভাগের অংশ হতে আপত্তি নেই, সেটা অবশ্য এক প্রকার বলেই রেখেছেন সাবেক অধিনায়ক।

তিনি বলেন, 'আমি সব সময় প্রস্তুত থাকি। কোচিং আমার একটি পেশা। বোর্ড একবার আমাকে দায়িত্ব দিয়েছিল। আমি আবারও অস্থায়ী পদে কাজ করব কি না এটাও একটা কথা। বোর্ডও আমাকে সেভাবে চিন্তা করবে কি না এটাও একটা কথা।'

তবে সুজনের আশা, সিরিজ শুরু হওয়ার আগেই কোচ পেয়ে যাবে বোর্ড। শ্রীলংকা সিরিজ শুরুর আগে আরও এক সপ্তাহের বেশি সময় পাওয়া যাবে। সে সময়ে দ্রম্নত পদক্ষেপ নিলেই শ্রীলংকা অস্থায়ী কোচ নিয়ে যেতে হবে না দলকে।

বিশ্বকাপে দল খারাপ করায় চুক্তির মেয়াদ শেষ হওয়ার একমাস আগেই হেড কোচ রোডসকে বিদায় করে দিয়েছে বিসিবি। তার সঙ্গে দুই বোলিং কোচ কোর্টনি ওয়ালশ এবং সুনিল জোশিও কাটা পড়ছেন। পাশাপাশি ব্যক্তিগত কারণে শ্রীলংকা সফরে বাংলাদেশ দলের সঙ্গে যাচ্ছেন না ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি। এমতাবস্থায় বিকল্প ভাবতে হচ্ছে বাংলাদেশকে।

আগামী ২৬, ২৮ এবং ৩১ জুলাই কলম্বো আর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজের আগে যেকোনো সিদ্ধান্তই নিতে পারে ক্রিকেট বোর্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<57668 and publish = 1 order by id desc limit 3' at line 1