শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পঁুজিবাজারে বড় ধাক্কা

যাযাদি রিপোটর্
  ২২ অক্টোবর ২০১৮, ০০:০০

বড় ধরনের ধাক্কা লেগেছে দেশের পঁুজিবাজারে। রোববার সপ্তাহের প্রথম কাযির্দবসে দুই স্টক এক্সচেঞ্জেই মূল্যসূচকের পতনের সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। প্রায় দুই মাসের মধ্যে গতকাল সবির্নম্ন লেনদেন হয়েছে। ডিএসইতে দর হারিয়েছে ২৫৮টি কোম্পানি।

এ দিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স এবং সিএসইর সাবির্ক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে প্রায় এক শতাংশ। মূল্যসূচকের বড় পতনের সঙ্গে দেখা দিয়েছে লেনদেন খরা। ফলে ডিএসইতে প্রায় দুই মাস বা গত ২৬ আগস্টের পর সবির্নম্ন লেনদেন হয়েছে। পাশাপাশি এদিন কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২৫৮টি। আর ৩২টির দাম অপরিবতির্ত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫০ পয়েন্ট কমে ৫ হাজার ৩৩১ পয়েন্টে দঁাড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ১৩ পয়েন্ট কমে ১ হাজার ২৩০ পয়েন্টে দঁাড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ৮৮৪ পয়েন্ট অবস্থান করছে।

বাজার পযাের্লাচনায় দেখা যায়, এদিন লেনদেনের শুরুতে বাজার ঊধ্বর্মুখী ছিল। প্রথম ৪০ মিনিটের লেনদেনে ডিএসইএক্স ২০ পয়েন্টের ওপরে বেড়ে যায়। দুপুর ১২টা ১২ মিনিট পযর্ন্ত সূচকটি ঊধ্বর্মুখী থাকে। কিন্তু এরপরই দেখা দেয় পতন। দিনের শেষ পযর্ন্ত সেই পতনের ধারা অব্যাহত থাকে। ফলে ঘটে বড় দরপতন। এই দরপতনের প্রভাব গিয়ে পড়ে লেনদেনেও। ফলে প্রায় দুই মাস বা ৩৯ কাযির্দবসের মধ্যে ডিএসইতে সবির্নম্ন লেনদেন হয়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ৫৯ লাখ টাকা। আগের কাযির্দবসে লেনদেন হয় ৪৭৬ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৬ কোটি ৭৪ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএলের শেয়ার। কোম্পানিটির ২৬ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ১২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সামিট পাওয়ার। লেনদেনে এরপর রয়েছে- ভিএফএস থ্রেড ডাইং, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, শাহজালাল ইসলামী ব্যাংক, ড্রাগন সোয়েটার, বেক্সিমকো, লিগাসি ফুটওয়্যার এবং বিবিএস কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবির্ক মূল্যসূচক সিএসসিএক্স ৭৮ পয়েন্ট কমে ৯ হাজার ৯৪২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৮২ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৮টির। আর দাম অপরিবতির্ত রয়েছে ২৮টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18739 and publish = 1 order by id desc limit 3' at line 1