শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বছরের শুরুতে বড় উত্থান শেয়ারবাজারে

যাযাদি রিপোটর্
  ০২ জানুয়ারি ২০১৯, ০০:০০

নতুন বছরের (২০১৯ সাল) প্রথম দিন মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের উত্থান হয়েছে। রাজনৈতিক অস্থিরতা দূরে ঠেলে বড় ধরনের হানাহানি ছাড়াই একাদশ জাতীয় সংসদ নিবার্চন অনুষ্ঠিত হওয়ায় বছরের শুরুতেই শেয়ারবাজারে এ উত্থান বলে মনে করছেন বিনিয়োগকারী ও বিশেষজ্ঞরা।

তারা বলছেন, নিবার্চনী বছরে রাজনৈতিক অস্থিরতার আশঙ্কায় ২০১৮ সালে সাবির্কভবে শেয়ারবাজারের পরিস্থিতি ভালো ছিল না। তবে তেমন কোনো রাজনৈতিক হানাহানি ছাড়াই গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নিবার্চন অনুষ্ঠিত হয়। এ নিবার্চনে ক্ষমতাসীন আওয়ামী লীগ বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় সরকারের ধারাবাহিকতা রক্ষা হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই বাজারের ওপর বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসবে। মঙ্গলবারের বাজার চিত্র তারই ইঙ্গিত দিচ্ছে।

এ বিষয়ে ডিএসই ব্রোকাসর্ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বলেন, রাজনৈতিক অনিশ্চয়তার কারণে ২০১৮ সালে শেয়ারবাজার খুব একটা ভালো ছিল না। কিন্তু এখন শান্তিপূণর্ভাবে নিবার্চন হয়ে গেছে। এতে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে। সব ধরনের বিনিয়োগ বাড়বে বলে আশা করা যায়। যার ইতিবাচক প্রভাব পড়বে শেয়ারবাজারেও।

তিনি বলেন, বছরের শুরুতেই আমরা শেয়ারবাজারে বড় উত্থান দেখলাম। এখন বাজার যাতে ভালো থাকে সে জন্য আমাদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। ভবিষ্যৎ বাজার ভালো রাখতে আমরা ডিবিএ’র পক্ষ থেকে কিছু প্রস্তাবনা দেব। ডিবিএ’র কাযির্নবার্হী কমিটির সভায় বসে প্রস্তাবনা তৈরি করা হবে।

বিনিয়োগকারী জিয়াদুল ইসলাম বলেন, বছরের প্রথম দিনই শেয়ারবাজারে বড় উত্থান দেখলাম। আশা করি বাজারের এই পজেটিভ (ইতিবাচক) আচরণ নতুন বছরে অব্যাহত থাকবে। এ বছর বাজার ভালো না হলে অনেক বিনিয়োগকারীকে পথে বসতে হবে। কারণ ২০১০ সালের শেয়ারবাজার ধসের পর বিনিয়োগকারীরা যে ক্ষতির মধ্যে পড়েছিলেন, এখনও তা অনেকেই কাটিয়ে উঠতে পারেনি।

এদিকে বাজার পযাের্লাচনায় দেখা যায়, মঙ্গলবার মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৫৪টি প্রতিষ্ঠান। আর অপরিবতির্ত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬৫ পয়েন্টে দঁাড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৫ পয়েন্টে দঁাড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০৮ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩০ কোটি ১৭ লাখ টাকা। আগের কাযির্দবসে লেনদেন হয়েছিল ৫৩৮ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসেবে আগের কাযির্দবসের তুলনায় লেনদেন কমেছে ৮ কোটি ১৭ লাখ টাকা। টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। আজ কোম্পানিটির ৩১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার লেনদেন হয়েছে ২৯ কোটি ৫৫ লাখ টাকার। ২৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো। লেনদেনে এরপর রয়েছে ইফাদ অটোস, খুলনা পাওয়ার কোম্পানি, সায়হাম কটন, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, পেনিনসুলা চিটাগাং এবং বিডিকম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবির্ক মূল্যসূচক সিএসসিএক্স ১৬৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১১৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯৭টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর অপরিবতির্ত রয়েছে ১০টির দাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<30091 and publish = 1 order by id desc limit 3' at line 1