শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

লেনদেন কমেছে পুঁজিবাজারে

যাযাদি রিপোর্ট
  ০২ অক্টোবর ২০১৯, ০০:০০

মূল্যসূচক সামান্য বাড়লেও লেনদেন কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে। সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ঢাকায় প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্টের মতো বেড়েছে। সামান্য বেড়েছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে। চট্টগ্রামে প্রধান সূচক সিএসপিআই বেড়েছে দেড় পয়েন্ট।

তবে দুই বাজারেই লেনদেন কমেছে। ঢাকায় লেনদেন ৩০০ কোটি টাকার ঘরে নেমে এসেছে। চট্টগ্রামে লেনদেন হয়েছে ২৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নিয়েছে ৩৫২টি কোম্পানি ও মিউচু্যয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ১১৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৬টির শেয়ার দর। ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৪৯ দশমিক ৩৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৪০ পয়েন্টে। তবে ডিএস৩০ সূচক দশমিক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৫৯ পয়েন্টে।

৩০৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ২৯১ কোটি ৪৯ লাখ টাকা। সোমবার এই বাজারে ৫৯৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ১ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৪৮ দশমিক ২৩ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার। এই লেনদেন আগের দিনের তুলনায় ৪৪ কোটি ৬৯ লাখ টাকা কম। সোমবার সিএসইতে লেনদেনের অঙ্ক ছিল ৭৪ কোটি ১৮ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২৫০টি কোম্পানির শেয়ার ও মিউচু্যয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।

এদিকে, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের উদ্যোক্তা ড. মনোয়ার হোসেন ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি করেছে বলে প্রমাণ পেয়েছে নিয়ন্ত্রক সংস্থা। এ কারণে আজকের সভায় কোম্পানির এই উদ্যোক্তাকে ১ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ড. মনোয়ার হোসেন পূর্ব ঘোষণা ছাড়া এক লাখ ৫৮ হাজার ৫৩২টি শেয়ার বিক্রি করেছে। এর মাধ্যমে বিএসইসির জারি করা ২০১০ সালের ১৪ জুলাইয়ের একটি আইন লঙ্ঘন করেছে। আইন লঙ্ঘন করার দায়ে তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অন্যদিকে ই-সিকিউরিটিজে পরিচালিত বিও হিসাব ফ্রিজ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। একই সঙ্গে শেয়ার বিক্রয় সংক্রান্ত কর পরিশোধের নির্দেশনা দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<69242 and publish = 1 order by id desc limit 3' at line 1