শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাতিল হচ্ছে ট্যাক্স আইডি কাডর্

মাঠপযাের্য় এ কাডের্র কাযর্কর কোনো ব্যবহার নেই শুধু ঘরেই শোভা পাচ্ছে এ পযর্ন্ত লক্ষাধিক কাডর্ বিতরণ প্রকল্পের পেছনে ব্যয় প্রায় কোটি টাকা
ইমদাদ হোসাইন
  ১৯ আগস্ট ২০১৮, ০০:০০

জাতীয় রাজস্ব বোডর্ (এনবিআর) নতুন করে আর ট্যাক্স আইডি কাডর্ প্রণয়ন না করার সিদ্ধান্ত নিয়েছে। মূলত এই আয়কর পরিচয়পত্রের কোনো বাস্তবিক ব্যবহার না থাকায় জটিলতার মুখে নতুন করে কর আদায়কারীকে এই কাডর্ না ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

সংশ্লিষ্ট কমর্কতার্রা বলছেন, আগামী নভেম্বরের প্রথম সপ্তাহেই দেশব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই মেলায় নতুন করদাতাদের কর পরিচয়পত্র (ট্যাক্স আইডি কাডর্) দেয়ার কথা ছিল।

কমর্কতার্রা আরও বলছেন, এই কাডের্র মেয়াদ থাকে সাধারণত এক বছর। কিন্তু এই এক বছরের এই কাডির্ট করদাতার কোনো কাজেই লাগছে না। এই কাডর্ শুধু ঘরেই শোভা পাচ্ছে।

গেল বছর থেকে এনবিআর প্রথমবারের মতো নিয়মিত কর আদায়ে উৎসাহ বৃদ্ধির জন্য এই কাডির্ট প্রণয়ন করে। এটি মূলত স্মাটর্ কাডের্রই অনুরূপ মেশিন জেনারেটেড একটি কাডর্। এই কাডের্ থাকে মূলত- করদাতার নাম, টিআইএন নাম্বার, কুইক রেসপন্স কোড (কিউআর কোড)। গত বছর নিয়মিত কর দাতারা ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের করমেলা থেকে এই কাডর্ সংগ্রহ করে। রাজস্ব বোডর্ অবশ্য মেলা শেষ হওয়ার পরও কর অঞ্চলগুলোর মাধ্যমে নিয়মিত কর দাতাদের মাঝে এই কাডর্ বিতরণ করছে।

সম্প্রতি এই কাডর্ নিয়ে কাডর্ধারীদের মাঝেই অসন্তোষ বেড়েছে। তারা মূলত এই কাডির্টকে গবর্ করেই সঙ্গে রাখতেন। কর আদায়ের স্বীকৃতিস্বরূপ একটি পরিচয়পত্র তাদের চলাফেরায় নতুন মাত্রা যোগ হয়। কিন্তু এই কাডের্র কোনো কাযর্কর ব্যবহার না থাকায় তারা প্রশ্ন তুলছেন, এই কাডর্ কি শুধু ঘরে শোভা বৃদ্ধির জন্য দেয়া হয়েছে?

কর আদায়কারী সংস্থাটিও অবশ্য এখন এই ব্যাপারে মুখচোরা স্বভাবের আচরণ করছে। এই অভিনব পদ্ধতির কাডর্ প্রণয়নের কপিরাইট অবশ্য তাদেরই। সংস্কৃতি মন্ত্রণালয়ের কপিরাইট অফিস এনবিআরকে ২০১৭ সালের ৩০ নভেম্বর থেকে এই কাডের্র কপিরাইটের স্বত্ব ও বিতরণের অনুমোদন দিয়েছে। এরপর এনবিআর অফিসিয়ালি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশের অন্য সম্মানিত কর আদায়কারীদের এই কাডর্ প্রদান করেছিল।

এনবিআর কমর্কতাের্দর ভাষ্যমতে, গত অথর্বছরেই শুধু ১ লক্ষাধিক ট্যাক্স আইডি কাডর্ বিবতরণ করেছিল। এই প্রকল্পের পেছনে ব্যয় হয়েছে প্রায় কোটি টাকার ওপর। ঢাকার করমেলাতেই শুধু ৯১ হাজার ২৫০টি ট্যাক্স আইডি কাডর্ বিতরণ করেছিল সংস্থাটি।

তারা বলছেন, এই কাডর্ বিতরণ করা হয়েছিল প্রাতিষ্ঠানিক ব্যবহারের উদ্দেশ্যে। এ ছাড়া কর আদায়কারী যাতে আরও বিভিন্ন সুবিধা পান সে উদ্দেশে এই কাডির্ট প্রণয়ন করা হয়েছিল।

সংশ্লিষ্ট কমর্কতার্রা দাবি করছেন, যেহেতু এর যথাযোগ্য ব্যবহার হচ্ছে না। সুতরা সম্প্রতি কয়েকটি বৈঠকে কমর্কতার্রা আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছেন এই বছর থেকে এই প্রকল্প স্থগিত রাখা হবে। কোনো ট্যাক্স আইডি কাডর্ বিতরণ না করার সিদ্ধান্ত এই বছর থেকে। খুব শিগগিরই এ বিষয়ে এনবিআর থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। তবে নিয়মিত কর দাতাদের আগের মতোই বিভিন্ন সম্মানজনক স্বীকৃতি দেয়ার নীতিগত সিদ্ধান্ত বহাল রাখছে বলেও জানিয়েছেন ওই কমর্কতার্রা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8479 and publish = 1 order by id desc limit 3' at line 1