শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পোলট্রি-মৎস্য পণ্য আমদানিতে অগ্রিম কর প্রত্যাহার

যাযাদি রিপোর্ট
  ৩০ মার্চ ২০২০, ০০:০০

পোলট্রি ফিডের কাঁচামাল আমদানিতে অগ্রিম কর প্রত্যাহার করেছে সরকার। একই সঙ্গে মৎস্য ও গবাদি পশুর খাদ্য উৎপাদনে ব্যবহৃত পণ্য আমদানিতে অগ্রিম কর প্রত্যাহার করা হয়েছে।

সম্প্রতি এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ।

এতে বলা হয়, 'সয়াবিন মিল, কর্ন গস্নুটিন মিল, রেপসিড এক্সট্রাকশনসহ মৎস্য ও পশুখাদ্য উৎপাদনে ব্যবহৃত অন্যান্য আমদানিকৃত খাদ্য উপকরণ বা কাঁচামাল এবং একদিন বয়সী মুরগির বাচ্চার ক্ষেত্রে অগ্রিম কর প্রত্যাহার করা হলো।'

প্রাণিসম্পদ অধিপ্ততর কর্তৃক নিবন্ধিত পোলট্রি, গবাদি পশু প্রতিষ্ঠান, লাইভস্টক ও ডেইরি ফিড প্রস্তুতকারক প্রতিষ্ঠান বা মৎস্য অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত ফিশারি এবং মৎস্য ফিড প্রস্তুতকারী প্রতিষ্ঠান এ সুবিধা পাবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। বন্ধ করা হয়েছে গণপরিবহণও। সামাজিক দূরত্ব বজায় রাখতে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকেও বের হতে নিষেধ করা হচ্ছে।

এমন পরিস্থিতিতে গুজব প্রচার পায় যে, পোলট্রি বা ব্রয়লার মুরগি খেলে করোনাভাইরাস ছড়ায়। একটা ব্রয়লার মুরগির বাচ্চা যেখানে বিক্রি হতো ৩৫ টাকায়, এ গুজবের ফলে বর্তমানে তা এক টাকায়ও বিক্রি করতে পারছেন না পোলট্রি উদ্যোক্তারা। পাশাপাশি মুরগি, বাচ্চা, ডিম- কোনো কিছুই বিক্রি হচ্ছে না। এতে করে চরম ক্ষতিতে পড়েছেন এই শিল্পের ব্যবসায়ীরা। ঠিক তখনই এসব সুবিধা দেওয়া হলো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<94619 and publish = 1 order by id desc limit 3' at line 1