মেহেরপুরের চাষিদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

মেহেরপুরের চাষিদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

মেহেরপুরে বিএডিসি কর্তৃক আমন ধানের বীজ সংগ্রহ মূল্য বর্তমান বাজারের তুলনায় কম নির্ধারণ করায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে মেহেরপুরের কৃষকরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে হাসপাতাল সড়কের বিএডিসি অফিস কার্যালয়ের সামনে মানববন্ধন করে বিএডিসির চুক্তিবদ্ধ চাষী ফোরাম।

মানববন্ধনে সভাপতিত্ব করেন ফোরামের সভাপতি আব্দুর রশিদ বল্টু।

বক্তব্য রাখেন, ফোরামের সাধারণ সম্পাদক সাদ আহমেদ, ইউপি সদস্য মশিউর রহমান ডাবলু, চাষি কিতাব আলী, আকতার হোসেনসহ বিভিন্ন বীজ তৈরি করা চাষিরা।

মানববন্ধনে বক্তারা বলেন, করোনাকালীন সময়ে সরকার চাষিদের বিভিন্নভাবে প্রণোদনা দিলেও আমরা এর আওতা বহির্ভূত রয়েছি। বিজবিডি কেন্দ্রের দেওয়া চার থেকে ছয় মাস পরে মূল্য পরিশোধ করা হয়। বীজের মূল্য বৃদ্ধি না করা হলে আমরা বিএডিসির বীজ উৎপাদন কার্যক্রম বন্ধ করতে বাধ্য থাকব।

১০০০ গ্রাম প্রাথমিক বীজ তৈরির পর ৯৫৪ গ্রাম বীজ হতে চূড়ান্ত পাওয়া যায় ৮০০ গ্রাম। বর্তমান মণপ্রতি বীজের বাজার মূল্য ১৩০০ থেকে ১৩৫০ টাকা ধরে গড়ে ১ কেজি বীজের মূল্য ৩৬.৩০ টাকা হয়। বীজের সকল কার্যক্রম শেষে চাষির বাড়ি হতে কেন্দ্রে পৌঁছাতে কেজিপ্রতি বীজের মূল্য দাঁড়ায় ৪৫.৫৯ টাকা। তাই বীজের মূল্য ৪৬ টাকা নির্ধারণ করলে চাষিরা বাঁচবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে