সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

দামুড়হুদার বিভিন্ন গ্রামীণ হাট বাজারে বাড়ছে স্থানীয় লিচুর কদর

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি
  ০৬ মে ২০২৩, ১৬:৪৫
দামুড়হুদার বিভিন্ন গ্রামীণ হাট বাজারে বাড়ছে স্থানীয় লিচুর কদর

দামুড়হুদার বিভিন্ন গ্রামীন হাট- বাজরে বাড়ছে স্থানীয় লিচুর কদর। ইতি মধ্যেই আসতে শুরু করেছে মৌসুমি ফল। এর মধ্যে দামুড়হুদা উপজেলার আটির ও আগাম জাতের কিছু বোব্বায় লাল টকটকে রসালো লিচু অন্যতম।বাড়ির আঙ্গিনায় বা স্থানীয় বাগান হতে লিচু এনে বিক্রি হচ্ছে উপজেলার বিভিন্ন এলাকার হাট-বাজারে।দেখতে লাল টকটকে না হলেও ক্রেতাদের কাছে ভালোই কদর রয়েছে এসব লিচুর।

দামুড়হুদার উপজেলা কার্পাসডাঙ্গা বাজরে লিচু বিক্রেতাদের সঙ্গে কথা বলে যানা গেছে এসব তথ্য।লিচু ব্যবসায়ীরা জানান, স্থানীয়রা গাছ থেকে লিচু পেড়ে ২৫ ও ৫০টি করে আঁটি বেঁধে বিক্রির জন্য বাজারে আনছেন। আর এসব লিচু প্রতি ১০০টি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকায়।

জামাত নামের এক লিচু ব্যবসায়ী জানান, উপজেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অসংখ্য লিচুর বাগান। অধিকাংশ লিচু গাছে ২-৩ বছরের তুলনায় এবার লিচুর ফলন ভালো হয়েছে। তবে রোদের তাপ থাকায় এবং খুব বেশি বৃষ্টি না হওয়ায় এবারে আগের বছরের তুলনায় লিচুর সাইজ ছোট হচ্ছে।

ব্যবসায়ী মিলন জানান, উপজেলার বিভিন্ন স্থানের বাগান থেকে লিচু কিনেছেন তিনি। একটু কম মিষ্টি হলেও সচেতন মানুষের কাছে এগুলোর চাহিদা রয়েছে প্রচুর। দামও পাওয়া যাচ্ছে ভালো।

বাদুড় ও কাকের উপদ্রপ থেকে লিচু রক্ষা করতে তিনি লোক দিয়ে পাহারা বসিয়েছেন। আর বাজানো হচ্ছে বাঁশ কিংবা টিনের তৈরি বিশেষ বাজনা। রাতে জ্বালিয়ে দেওয়া হচ্ছে বৈদ্যুতিক বাতি।

বাজারে এবার লিচুর চাহিদা থাকায় ব্যবসায়ীরাও লাভবান হচ্ছেন বলে জানান তিনি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে