বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

চালের দাম বেড়েছে কেজিতে ২ থেকে ৩ টাকা, বিপাকে নিম্ন ও মধ্যবিত্তরা

নওগাঁ প্রতিনিধি
  ১৬ জানুয়ারি ২০২৪, ১৬:০৯
চালের দাম বেড়েছে কেজিতে ২ থেকে ৩ টাকা, বিপাকে নিম্ন ও মধ্যবিত্তরা

নওগাঁয় আমন ধান কাটামাড়াই শেষ হয়েছে আরো দুই সপ্তাহ আগেই। নতুন ধান থেকে উৎপাদিত চাল বাজারে এসেছে ডিসেম্বরের শুরুতেই। বর্তমানে চলছে আমনের ভরা মৌসুম। স্বাভাবিকভাবেই এই মুহুর্তে চালের দাম কম থাকার কথা। তবে বাজারে দেখা গেছে উল্টো চিত্র। আকস্মিক প্রতি কেজি চালের দাম ২-৩ টাকা বৃদ্ধি করেছে জেলার চাল ব্যবসায়ীরা। বিষয়টিকে সিন্ডিকেট হিসেবে দেখছেন স্থানীয়রা। চালের বাজার নিয়ন্ত্রনে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভোক্তারা।

শহরের পৌর খুচরা চাউল বাজারে বর্তমানে মানভেদে প্রতি কেজি জিরাশাইল চাল বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকায়। এক সপ্তাহ আগে এই চাল বিক্রি হয়েছে ৬০-৬২ টাকায়। প্রতি কেজি কাটারীভোগ চাল বিক্রি হচ্ছে ৬৫-৭০ টাকায়। এক সপ্তাহ আগে এই চাল বিক্রি হয়েছে ৬৫-৬৮ টাকা। প্রতি কেজি স্বর্ণা-৫ চাল বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকায়। এক সপ্তাহ আগে এই চাল বিক্রি হয়েছে ৪৬-৪৮ টাকায়। প্রতি কেজি ব্রিধান-২৯ ও ৪৯ চাল বিক্রি হচ্ছে ৫৪-৫৬ টাকায়। এক সপ্তাহ আগে এই চাল বিক্রি হয়েছে ৫২-৫৪ টাকায়।

খুচরা বাজারে চাল কিনতে আসা রিক্সাচালক ছোলেয়ামান সরদার বলেন, নির্বাচনের কারণে এমনিতেই রাস্তাঘাটে মানুষ কম বের হয়েছে। তাই গত মাসের তুলনায় দৈনিক আয় কমেছে অন্তত ১০০ টাকা। এরমধ্যে নিত্য প্রয়োজনীয় সকল দ্রব্যাদির পাশাপাশি চালের দাম বাড়তে শুরু করেছে। এভাবে জিনিসপত্রের দাম বাড়তে থাকলে গরীব মানুষরা না খেয়ে মরবে।

হাঁট নওগাঁ মহল্লার বাসিন্দা ইশাতির রাদী জয় বলেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রতি কেজি জিরাশাইল চাল কিনেছিলাম ৬০ টাকায়। সেই চাল কিনতে হলো ৬৫ টাকা কেজি দরে। নির্বাচনের পর নিত্যপ্রয়োজনীয় সকল দ্রব্যের পাশাপাশি চালের বাজারে রীতিমতো আগুন লাগার মতো অবস্থ্যা সৃষ্টি হয়েছে। বাজার নিয়ন্ত্রনে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

তাপস খাদ্যভান্ডারের খুচরা চাল বিক্রেতা তাপস কুমার মন্ডল বলেন, আমনের ধান ডিসেম্বরের শুরুতে বাজারে আসলে স্বর্ণা-৫ খুচরাতেই ৪৩-৪৪ টাকায় বিক্রি হয়েছে। পর্যাপ্ত উৎপাদন হওয়া সত্বেও সেই চালের দাম বেড়েছে। কাটারীভোগ এবং জিরাশাইলেরও আংশিক আবাদ হয় আমন মৌসুমে। সেই চালের দামেও পরিবর্তন। আমরা ১ সপ্তাহ যাবত বেশি দামে চাল কিনছি। তাই প্রতি কেজিতে ২-৩ টাকা বেশি দরে বিক্রি করতে হচ্ছে। খুচরা বাজারে কোন সিন্ডিকেট হয় না, পাইকারীতে অভিযান শুরু হলেই চালের বাজারে স্বস্তি ফিরবে।

জেলার সবচেয়ে বড় চালের মোকাম পার নওগাঁ মহল্লার আড়তদারপট্টিতে বর্তমানে পাইকারী পর্যায়ে মানভেদে প্রতি কেজি স্বর্ণা-৫ জাতের চাল ৪৫-৪৭ টাকায়, জিরাশাইল ৬৩-৬৪ টাকায় এবং কাটারীভোগ ৬২-৬৬ টাকায় কেনাবেঁচা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। যেখানে সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি স্বর্ণা-৫ ধানে দাম বেড়েছে ২ টাকা। প্রতি কেজি জিরাশাইল ও কাটারীভোগ চালে বেড়েছে ২-৩ টাকা।

সততা রাইচ এজেন্সির প্রোপাইটর সুকুমার ব্রম্ম বলেন, বর্তমানে কৃষক পর্যায়ে খুব বেশি ধান মজুত নেই। কিছু কর্পোরেট প্রতিষ্ঠান এবং মজুতদাররা ধান কিনে বাজারে সরবরাহ সংকট সৃষ্টি করেছে। নির্বাচনের পর থেকে এই সংকট প্রকট আকার ধারন করেছে। স্বাভাবিকভাবেই চালের বাজারে এর প্রভাব পড়েছে। তাই চালের দাম ক্রমাগত বাড়ছে। মজুতদাররা বাজারে ধানের সরবরাহ স্বাভাবিক করলে বাজারে স্বস্তি ফিরবে।

নওগাঁ জেলা চালকল মালিক গ্রুপের সাধারন সম্পাদক ফরহাদ হোসেন চকদার বলেন, সপ্তাহের ব্যবধানে সব ধরনের ধানের দাম বেড়েছে। বর্তমানে প্রতি মণ স্বর্ণা-৫ ধান ১ হাজার ৩১০ টাকা দরে কিনতে হচ্ছে। এই দামে দেড় মণ ধান কেনার পর সেখান থেকে ৪১ কেজি চাল পাওয়া যাবে। যেখানে প্রতি কেজি স্বর্ণা-৫ চাল তৈরীতে মিলারদের খরচ গুনতে হবে ৪৭ টাকা ৯২ পয়সা। অথচ মিলাররা বর্তমানে প্রতি কেজি স্বর্ণা-৫ চাল বিক্রি করছে সর্বোচ্চ ৪৭ টাকায়। যা উৎপাদন খরচের চেয়েও কম।

তিনি আরও বলেন, পূর্বে কম দামে কেনা ধান এবং বর্তমানে বেশি দামে কেনা ধানের মূল্য সমন্বয় করেই স্বর্ণা-৫ চাল ৪৭ টাকায় বিক্রি করা হচ্ছে। ঠিক একইভাবে অন্য চালগুলোর মূল্য কমবেশি হয়েছে। সরকারী গুদামে চাল দিলেই এখন প্রতি কেজি চালে ৪৪ টাকা পাওয়া যাচ্ছে। সেই তুলনায় আমন মৌসুমে বর্তমান চালের বাজার মোটেও অস্বাভাবিক নয়। এটা স্বাভাবিক মূল্যবৃদ্ধি।

নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক মুহাম্মদ তানভীর রহমান বলেন, এবছর আমনের রেকর্ড পরিমাণ ফলন হয়েছে। এ অবস্থ্যায় চালের দাম রাতারাতি বেড়ে যাওয়া মোটেও স্বাভাবিক নয়। আগামী ১৭ জানুয়ারি বিকেল ৩টায় ঢাকায় খাদ্য অধিদপ্তরে ‘ধান চালের বাজার উর্ধ্বমূখী রোধকল্পে মতবিনিময় সভা’ অনুষ্ঠিত হবে। সভায় খাদ্যমন্ত্রী এবং খাদ্য সচিব থাকবেন। যেখানে চালকল মালিকসহ খাদ্য বিভাগের জেলা ও বিভাগীয় পর্যায়ের কর্মকর্তাদের ডাকা হয়েছে। সেখানে চালের বাজার নিয়ন্ত্রনে একটি নির্দেশনা প্রদান করবেন খাদ্যমন্ত্রী। এরপর নির্দেশনা অনুযায়ী চালের বাজার নিয়ন্ত্রনে মাঠ পর্যায়ে প্রশাসনের সাথে যৌথভাবে কাজ করবে খাদ্য বিভাগ।

যাযাদি/এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে