বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

করোনায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্তের হার

যাযাদি ডেস্ক
  ০৫ জুলাই ২০২২, ১৬:৪৫
ফাইল ছবি

এক দিনের ব্যবধানে করোনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা কিছুটা কমেছে। তবে আগের দিনের ‍তুলনায় গত ২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্তের হার। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সাতজনের মৃত্যু হয়েছে। এর আগের দিন মারা গিয়েছিলেন ১২ জন। নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৯৯৮ জন। এর আগের দিন সংখ্যাটি ছিল দুই হাজার ২৮৫ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৬.৭৪, যা আগের দিন ছিল ১৬.৫১ শতাংশ।

মঙ্গলবার (৫ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট ১১ হাজার ৮৮২টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় ১১ হাজার ৯৩২টি নমুনা। এসব পরীক্ষায় এক হাজার ৯৯৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। তাদের নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৮২ হাজার ৯৭২ জনে।

নতুন সাতজনসহ দেশে করোনায় মৃতের জন্য বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ১৮১ জনে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনায় নতুন করে মৃত সাতজনের প্রত্যেকেই পুরুষ। ফলে এখন পর্যন্ত মৃতদের মধ্যে ১৮ হাজার ৬৩০ জন পুরুষ (৬৩ দশমিক ৮৪ শতাংশ) এবং নারী ১০ হাজার ৫৫১ (৩৬ দশমিক ১৬ শতাংশ)।

নতুন করে মারা যাওয়াদের মধ্যে দুইজন পঞ্চাশোর্ধ্ব এবং পাঁচজন ষাটোর্ধ্ব রয়েছেন। তাদের মধ্যে পাঁচজন ঢাকা বিভাগের, একজন রাজশাহী ও একজন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা রয়েছেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৪৯৪ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লাখ নয় হাজার ২৭৩ জনে।

অধিদফতরের তথ্যমতে, একদিনে নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৬ দশমিক ৭৪ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ২৮ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৭ ভাগ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে