রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতে মুসলিমদের গায়ে জোরপূর্বক হোলির রঙ

যাযাদি ডেস্ক
  ২৫ মার্চ ২০২৪, ০৯:০১
ছবি-সংগৃহিত

পবিত্র রমজানেও ভারতে শান্তিতে নাই সেখানকার মুসলিমরা। প্রায় প্রতিদিন নির্যাতনের ঘটনা ঘটছে। বিশেষ করে ক্ষমতাসীন বিজেপির নেতাকর্মীদের হাতে বেশি নির্যাতিত হন মুসলিমরা। এবার জোরপূর্বক হোলির রঙ ঢেলে দেয়া মুসিলমদের গায়ে। এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোযোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

জানা যায়, এক পুরুষ ও দুই মুসলিম নারীর গায়ে জোরপূর্বক হোলির রঙ মেখে দেওয়ায় ভারতের উত্তর প্রদেশে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া এই ঘটনায় জড়িত থাকা আরও তিন কিশোরকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হওয়ার পর পুলিশ পদক্ষেপ নেয় বলে রোববার (২৪ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, মোটসাইকেল আরোহী এক পুরুষ ও দুই নারীকে ঘিরে রেখেছে কিছু বখাটে কিশোর। তারা এক নারীর গায়ে পাইপ দিয়ে রঙ ছিটাতে থাকে। ওই সময় ওই নারী এর প্রতিবাদ করেন। কিন্তু তা সত্ত্বেও বখাটেরা তাদের জ্বালাতন অব্যাহত রাখে। এরপর বালতি দিয়ে ওই নারীর গায়ে আরও রঙ ঢেলে দেওয়া হয়। এরপর অপর নারী ও পুরুষের মুখে জোর করে তারা রঙ মেখে দেয়।

হেনস্তার স্বীকার হওয়া নারী যখন প্রতিবাদ করছিলেন তখন বখাটেদের মধ্যে থেকে একজন বলে ওঠে,“এটি ৭০ বছরের ঐতিহ্য।” একটা পর্যায়ে ওই তিন মুসলিমকে ছেড়ে দিলে যখন তারা মোটরসাইকেলে করে চলে যাচ্ছিলেন তখন পেছন থেকে ধর্মীয় স্লোগান দিতে থাকে ওই বখাটেরা।

ভিডিওটি ভাইরাল হওয়ার পর বিজনর পুলিশ প্রধান নিরাজ কুমার জাদাউন স্থানীয় পুলিশকে এ ঘটনায় কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন।

প্রাথমিক তদন্তে পুলিশ খুঁজে পায় ঘটনাটি ঘটেছে ধামপুর থানার কাছে। এরপর ভিডিওটি যাচাই-বাছাই করে অভিযুক্তদের শনাক্ত করা হয়।

পুলিশ পরবর্তীতে সতর্কতা দিয়েছে, হোলি উৎসবে যারা জোর করে অন্য কারও গায়ে রঙ মেখে দেখে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সূত্র: এনডিটিভি

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে