রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য ৪টি ইয়োগা 

যাযাদি ডেস্ক
  ০১ জানুয়ারি ২০২৪, ১৩:০৭
স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য ৪টি ইয়োগা 

ত্বক সুন্দর, কোমল, মসৃণ থাকবে; টোনড থাকবে সবদিক দিয়ে এইটা প্রত্যেক নারীরই প্রকাশ্য বা অপ্রকাশ্য চাওয়া। কিন্তু প্রতিদিনের কাজের চাপের নিজের সেই যত্নটুকুই নেওয়া হয়ে ওঠে না। যার ফলে এরকম ত্বক পাওয়া যাবে। তবে প্রতিদিন যত কাজই থাক, অন্তত আধঘণ্টা সময় বের করে নিজের জন্য দিলে ত্বকও যেমন সুন্দর থাকবে দীর্ঘদিন পর্যন্ত; মনও থাকবে তেমনি ভালো। ত্বকের যত্নে সঠিক ডায়েট, ঠিকঠাক স্কিনকেয়ারের সঙ্গে আরেকটি ছোট্টো কাজ যদি যুক্ত করে নিতে পারেন তাহলেই ত্বকের স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তা আর না করলেও চলবে। আর সেই কাজটি হলো ইয়োগা বা যোগব্যায়াম। ভারতীয় উপমহাদেশে অনেক কাল আগে থেকেই এই যোগব্যায়ামের প্রচলন আছে; দিন যত যাচ্ছে বৈশ্বিকভাবেও এর গ্রহণযোগ্যতা ততই বেড়ে যাচ্ছে। তাই স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য ঘরে বসেই করে নিন ৪টি ইয়োগা।

ধনুরাসন

বিগেনারদের জন্য ধনুরাসন সবচেয়ে সহজ আসনগুলোর একটি। প্রথমেই ইয়োগা ম্যাটের উপর উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার আপনার কোমরের সামনের দিক কিছুটা উঁচু করে সামনের হাত দুটোকে প্রসারিত করে উপরে তুলুন। পেছন থেকে পা দুটোকে একইভাবে উপর দিকে তুলুন। এরপর হাতের আঙুল দিয়ে পায়ের আঙুল স্পর্শ করুন। চেষ্টা করবেন পুরো সময়টা শরীরকে টানটান ও সোজা রাখতে।

প্রথমদিকে এই যোগাসনটি করার জন্য আপনার হয়তো অন্য কারো সাহায্য প্রয়োজন হতে পারে, তবে আস্তে আস্তে অভ্যস্ত হয়ে গেলে আর সেটা দরকার হবে না। অন্ততপক্ষে এক মিনিট এইভাবে আসনে থাকুন। এতে করে আপনার শরীরের রক্ত চলাচলের গতি বেড়ে যাবে এবং মুখে রক্ত চলাচল বৃদ্ধি পাবে। আর রক্ত চলাচল বেড়ে গেলে স্বাভাবিকভাবেই বেড়ে যাবে ত্বকের লাবণ্য।

পশ্চিমোত্তাসন

এই আসনের নাম শুনতে একটু কঠিন হলেও আসনটা কিন্তু বেশ সোজা। অনেকটা স্কুলের পিটি ক্লাসের সময়ে ফিরে যেতে পারেন আসনটি করার সময়ে। প্রথমে একটি আরামদায়ক জায়গায় সোজা হয়ে বসে যান। দুই পা সামনের দিকে ছড়িয়ে দিন। তবে পা দু'টো যেন এক জায়গায় থাকে। এবার হাত দু'টো মাথার উপরে তুলুন এবং কোমরটাকে সামনের দিকে আস্তে আস্তে ঝুঁকতে দিন। এভাবে হাতের আঙুল দিয়ে পায়ের আঙুল বা পা ছোঁয়ার চেষ্টা করুন। প্রথম দিন একটু কঠিন লাগবে এইটাই স্বাভাবিক, তবে কয়েকদিন যেতে না যেতেই দেখবেন এটাই হয়তো আপনার 'প্রিয় আসন' হয়ে গেছে।

এই আসনটির আরেকটি বড় সুবিধা হলো এটি করার সময় কারো সাহায্য আলাদাভাবে সেরকম দরকার হয় না। তাই যারা একা থাকেন তাদের জন্য এটি বেশ কাজের। এটি নিয়মিত চর্চা করলে বিভিন্ন স্কিন ইসু্যর সঙ্গে একনের সমস্যা দ্রম্নতই সমাধান হতে পারে।

মৎস্যাসন

আনইভেন স্কিন টোনের সমস্যা সমাধান করবে ইয়োগা, এটাও আবার হয় নাকি? শুনতে কিছুটা বিস্ময়কর লাগলেও হেলথশটসের একটি গবেষণা বলছে নিয়মিত মৎস্যাসনের মাধ্যমে এটিও সম্ভব।

মৎস্যাসন বেশ সহজ এবং খুব কম সময়ে প্রতিদিন অল্প কিছু সময় বিনিয়োগ করেই এই উপকার আপনি পাবেন। এই আসনের জন্য প্রথমেই সটান হয়ে শুয়ে পড়ুন মেঝেতে বা বিছানায়। এরপর দুই হাত সোজা করে দুই পাশে রাখুন এবং মাথার উপর ভর দিয়ে ঘাড় এবং কিছুটা অংশ উপরের দিকে তুলুন। এই সময় আপনাকে দেখে কিছু অর্ধ-ধনুকের আকৃতির মনে হতে পারে, হাত চাইলে সামনে বা পেটের উপরেও রাখতে পারেন। প্রথমদিকে আসনটি কঠিন মনে হলে কোমরের নিচে একটি বালিশ দিয়ে চেষ্টা করতে পারেন।

সর্বাঙ্গাসন

নাম দেখেই আশা করি এতক্ষণে বুঝে গেছেন যে এই আসনের জন্য পুরো শরীরকেই ব্যবহার করতে হবে আপনাকে। এজন্য প্রথমেই একটি সমতল জায়গায় শুয়ে পড়ুন, হতে পারে সেটা মেঝে বা বিছানা। এবার আস্তে আস্তে দুই পা একসঙ্গে উপরের দিকে তুলতে থাকুন। প্রথম দিকে সাপোর্ট হিসেবে দেয়াল ব্যবহার করতে পারেন। মূল শর্ত হলো কোমর থেকে পা উপরে তুলতে হবে।

এই আসন শুরুতে একা একা করাটা বেশ কঠিন হয়ে যাবে, তাই পরিবারের কারো সাহায্য দিয়েই শুরু করতে পারেন। প্রথম দিকে ৩০ সেকেন্ড থেকে এক মিনিট থাকতে পারেন এই অবস্থায়, এরপর ধীরে ধীরে সময় বাড়িয়ে নিন।

ইয়োগা যে শুধু শরীরের জন্যই জরুরি নয় তা নিশ্চয়ই এতক্ষণে বেশ বুঝে গেছেন। বাইরে থেকে প্রোডাক্ট ব্যবহারের পাশাপাশি স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য ঘরে বসেই এই ৪টি ইয়োগা করে নিতে পারেন। তাই দেরি না করে ঘর থেকেই আমাদের ইয়োগা দিয়ে নিজেদের ভালো রাখার এই জার্নি শুরু করতে হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে