সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে নতুন করে নির্বাচন হওয়া উচিত : দোগান বেকিন

যাযাদি ডেস্ক
  ২১ জানুয়ারি ২০২৪, ২১:৫৬

তুরস্কের সাবস্ক্রাইবরি-ওয়েলফেয়ার পার্টির ভাইস প্রেসিডেন্ট ও ইস্তাম্বুলের এমপি দোগান বেকিন বলেছেন, বাংলাদেশে বিরোধীদের বয়কটের মধ্যে অনুষ্ঠিত ৭ জানুয়ারির নির্বাচন আবার নতুন করে করা উচিত।

গত শুক্রবার দেশটির সংসদে আয়োজিত সংবাদ সম্মেলনে বেকিন বলেন, গত ৭ জানুয়ারির নির্বাচনের আগে তিনবারের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া (যিনি গৃহবন্দি ছিলেন), বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ প্রায় ৫,০০০ বিরোধী নেতা এবং বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ড. শফিকুর রহমানের পাশাপাশি বিএনপি-জামাত জোটের অনেক ঊর্ধ্বতন কর্মকর্তাকে শেখ হাসিনার সরকার গ্রেফতার ও বিচারের মুখোমুখি করেছিল।

যার প্রতিক্রিয়ায় ৬২টি রাজনৈতিক দল নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নেয়, ব্যাখ্যা করে বেকিন বলেন, যেহেতু বিরোধী দল নির্বাচনে অংশ নেয়নি, তাই ৩০০ আসনের সংসদে শুধুমাত্র আওয়ামী লীগ দলের উপস্থিতি দেশে অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করেছে।

বেকিন বলেন, বাংলাদেশে অভ্যন্তরীণ শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করা তার সর্বশ্রেষ্ঠ ইচ্ছা এবং বলেন, ‘বাংলাদেশে বিরোধী দলগুলির বয়কট ৭ জানুয়ারির নির্বাচনের ওপর একটি উল্লেখযোগ্য ছায়া ফেলেছে এবং পুনরায় দ্রুত নির্বাচন অনুষ্ঠান দেশে সামাজিক শান্তি অর্জনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’। আমরা যুক্তি দিচ্ছি যে বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ্য এবং অংশগ্রহণমূলক নতুন নির্বাচনের জরুরি প্রয়োজন।

জনাব বেকিন বলেন, বাংলাদেশের নির্বাচনে, নির্বাচন কমিশন ভোট শেষ হওয়ার মাত্র এক ঘণ্টা আগে ২৭.১৫% ভোটারের কথা জানিয়েছিল। তবে, ভোট বন্ধ হওয়ার দুই ঘন্টার মধ্যে, একই নির্বাচন কমিশন জানায় যে, ভোটদান বেড়ে হয়েছে ৪১.৮%। এই বৈষম্যে বাংলাদেশের নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য এবং কানাডা বাংলাদেশের নির্বাচনের বৈধতা স্বীকার করতে অস্বীকার করে তাদের অসম্মতি প্রকাশ করেছে। উল্লেখ্য, মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক সংবাদ সম্মেলনে বলেছেন, বাংলাদেশে নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি। অনেক মুসলিম দেশে স্বৈরাচারী শাসনের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক সমর্থনের কারণে এ অবস্থানটি বিশেষভাবে চিন্তা-উদ্দীপক।

তিনি বলেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), দ্য এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (এএনএফআরইএল), সিভিকস ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ) এবং এশিয়ান ডেমোক্রেসি নেটওয়ার্ক (এডিএন) এর মতো নাগরিক সমাজের সংগঠনগুলো বাংলাদেশে একটি নতুন, অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং অন্তর্ভুক্তিমূলক নির্বাচন অনুষ্ঠানে জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

জনাব বেকিন মন্তব্য করেছেন, পাকিস্তান ও ইরানের মধ্যে সমস্যাটি না বাড়ার আগেই প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের মধ্যস্থতায় মাধ্যমে সমাধান করা উচিত। সূত্র : সোন্দাকিকা, ও এমপির প্রেস রিলিজ।

সূত্র : সোন্দাকিকা, ও এমপির প্রেস রিলিজ।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে