শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৪
ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

বয়সের বিধি নিষেধে এবারের অনূর্ধ্ব-১৯ মহিলা সাফে সৌরভী আকন্দ প্রীতি এবং থুইনে মারমা নেই। ফলে গোলের পুরো দায়িত্ব গিয়ে বর্তায় মোসাম্মদ সাগরিকার কাঁধে। ঠাকুরগাঁওয়ের এই স্ট্রাইকার কাল কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ইনজুরি টাইমে করলেন সেই গোল। ভারতের বিপক্ষে করা তার এই গোলেই ১-০ গোলের জয় নিয়ে ফাইনালে চলে গেছে বাংলাদেশ। দুই ম্যাচে ৬ পয়েন্ট স্বাগতিকদের। সমান ম্যাচে ৩ পয়েন্টে দ্বিতীয় ¯স্থানে ভারত।

জিতলেই নিশ্চিত ফাইনাল। ড্র করলে আগামীকাল ভুটানের বিপক্ষে জিততে হবে। এই সমীকরণ নিয়েই শক্তিশালী ভারতের বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। নেপালের বিপক্ষে খেলা একাদশই বহাল রাখেন কোচ সাইফুল বারী টিটু। তবে টুর্নামেন্টের গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ প্রথমার্ধে সুবিধাই করতে পারছিল না ভারতের বিপক্ষে। প্রতিবেশী দেশটির মাঝমাঠ এবং রক্ষন প্রাচীর দৃঢ় থাকায় নিস্প্রভ ছিল লাল-সবুজদের আক্রমনভাগ। উল্টো ভুটানকে প্রথম ম্যাচে ১০ গোলে হারনোর ভারতের খেলাই ছিল গোছানো। ৮ ও ১২ মিনিটে ভারতের দুই গোলের চান্স মিস। বাংলাদেশ কিপার স্বর্না রানী মন্ডলের দৃঢ়তায় রক্ষা। পুরো প্রথমার্ধে বাংলাদেশ একটি বারের জন্যও পরীক্ষায় ফেলতে পারেনি ভারতের গোলরক্ষক অনিকা দেবীকে। এই সময়ে অধিনায়ক আফেইদা খন্দকার প্রান্তির দু’টি ফ্রি-কিক ক্রসবারের সামান্য ওপর দিয়ে যায়। বিরতির পর ফিটনেসে এগিয়ে থাকা বাংলাদেশ ম্যাচের দখল নেয়। এরপরও গোল আসছিল না। ৬৬ মিনিটে বাংলাদেশ প্রথম বারের মতো পরখ করে বিপক্ষ কিপারকে। স্বপ্না রানীর কর্নারে ডিফেন্ডার সুরমা জান্নাত হেড নিয়েছিলেন। তা অবশ্য ভারতীয় কিপারের বাধায় জালে যায়নি। ৭২ মিনিটে স্বপ্নার কর্নারে প্রান্তির শট যায় ক্রসবার ঘেঁষে। ৮০ মিনিটে গোলরক্ষক স্বর্নার হাত ফসকে যাওয়া বলে ফাঁকা পোস্টে শট ভারতের শিভানীর। বল গোল লাইন থেকে রুখে দেন বাংলাদেশ অধিনায়ক। ৮৩ মিনিট স্বপ্নার ফ্রি কিকে সুরমার হেডে গোলরক্ষক মিস করলেও চানু গোল লাইন সেভ করেন।

৮৭ মিনিটে বিপক্ষ কিপারের ভুলে বক্সের বাইরে বল পান মুনকি। কিন্তু তিনি এরপর একা গোলরকক্সকের গায়ে মেরে ম্যাচের সুবর্ন সুযোগ নষ্ট করেন। ৮৮ মিনিটে সহকারী রেফারির ভুলে ভারত অ্যফসাইড ট্র্যাপ করে গোলের কাছে গেলেও ডিফেন্ডার সুরমার বাধায় রক্ষা। অবশেষে ৯১ মিনিটে বাংলাদেশের জয় সূচক গোল। ডিফেন্স থেকে প্রান্তির লব ক্লিয়ার করতে ব্যর্থ হন ভারতের রক্ষনকর্মী শাহেনা। বল তার মাথার ওপর দিয়ে চলে যাওয়ার পর সাগরিকা সে বল ধরে বক্সে ঢুকে ডান পায়ের শটে বল জালে পাঠান। এই সাগরিকা নেপালের বিপক্ষে জোড়া গোল করেছিলেন।

দিনের প্রথম ম্যাচে নেপাল ১-০ গোলে ভুটানকে হারিয়ে জিইয়ে রেখেছে ফাইনালে খেলার আশা জিইয়ে রাখে। এজন্য আগামীকাল তাদের জিততে হবে ভারতের বিপক্ষে। অন্য দিকে টানা দুই হারে আসর থেকে ছিটকে পড়েছে ভুটান। কাল তাদের নিয়মরক্ষার ম্যাচের প্রতিপক্ষ বাংলাদেশ।

বাংলাদেশ দল

স্বর্ণা, প্রান্তি, রিতা, সুরমা, মুনকি, স্বপ্না, সাগরিকা, পুজা ( রিতু ৯৩ মি.), উমেলা ( রুমা ৬৪ মি.), ইতি, বন্যা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে