শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ৩০ জুলাই ২০২১, ০০:০০
ধনকুবের সান দাওউ

সরকারের সমালোচনা

চীনা ধনকুবেরের ১৮

বছর কারাদন্ড

যাযাদি ডেস্ক

চীনা সরকারের সমালোচনাকারী একজন ধনকুবেরকে ১৮ বছরের কারাদন্ড দিয়েছে দেশটির আদালত। 'বিবাদ এবং সমস্যা সৃষ্টিতে উসকানি দেওয়ার' অপরাধে দোষী সাব্যস্ত করে দেশের কৃষি খাতের সবচেয়ে বড় ব্যবসায়ী সান দাওউকে বৃহস্পতিবার এই সাজা দেওয়া হয়েছে।

সাধারণত সরকারবিরোধী কর্মীদের বিরুদ্ধে এমন অভিযোগ আনা হয়। ৬৫ বছর বয়সি সান এর আগে মানবাধিকার এবং স্পর্শকাতর রাজনৈতিক বিষয় নিয়ে সরকারের সমালোচনা করেছিলেন।

অবৈধভাবে কৃষি জমি দখল, সরকারি প্রতিষ্ঠানে হামলার উদ্দেশে লোক জমায়েত করা এবং সরকারি কর্মচারীদের কাজে বাধা দেওয়ায় সানকে অভিযুক্ত করা হয়েছে। তাকে ৩১ লাখ ইউয়ান জরিমানাও করা হয়েছে।

চীনের সবচেয়ে বড় কোম্পানিগুলোর একটি সানের প্রতিষ্ঠানে মাংস প্রক্রিয়াকরণ থেকে শুরু করে পোষা প্রাণীর খাবার এবং স্কুল কিংবা হাসপাতালের খাবারও সরবরাহ করা হয়। সংবাদসূত্র : বিবিসি

কাতারে নির্বাচনের

ঘোষণা আমিরের

যাযাদি ডেস্ক

কাতারের আইনসভার সদস্য নির্বাচনে প্রথমবারের মতো ভোট আয়োজনের জন্য নির্বাচনি একটি আইনে অনুমোদন দিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। আগামী অক্টোবরে এই ভোট হবে।

দেশটির ৪৫ সদস্যবিশিষ্ট শুরা কাউন্সিলের ৩০ সদস্য নির্বাচনে এই ভোট হবে। এ ছাড়া কাউন্সিলের বাকি ১৫ জন সদস্যকে মনোনীত করবেন আমির আল-থানি। কাতার সরকার জানিয়েছে, 'সরকারের সাধারণ নীতির অনুমোদন এবং বাজেট অনুমোদনের' পাশাপাশি নির্বাহী কর্তৃপক্ষের ওপর নিয়ন্ত্রণ প্রয়োগসহ নিযুক্ত এবং নির্বাচিত সদস্যদের একই অধিকার ও দায়িত্ব থাকবে। ২০০৩ সালের গণভোটে কাতারিরা একটি নতুন সংবিধান অনুমোদন করেছিল, যার মাধ্যমে শুরা কাউন্সিলের জন্য আংশিক নির্বাচনের ব্যবস্থা রাখা হয়েছিল।

উপসাগরীয় অঞ্চলের একটি ছোট দেশ কাতার। দেশটির জনসংখ্যা আনুমানিক ২৭ লাখ। সংবাদসূত্র : আল-জাজিরা

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে