সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ক্ষমতাচু্যত করা নিয়ে সুর পাল্টালেন ইমরান

যাযাদি ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
ইমরান খান

পার্লামেন্টে আনা অনাস্থা প্রস্তাবের মাধ্যমে ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয় পাকিস্তানের বিরোধী দলগুলো। যদিও শুরুর দিকে এজন্য আমেরিকাকে দায়ী করেন ইমরান খান। কিন্তু পরে এ ব্যাপারে সুর পাল্টিয়েছেন তিনি। এবার বললেন, ক্ষমতাচু্যতির জন্য আমেরিকা নয়, বরং সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াই দায়ী। গত বছরের এপ্রিলে ইমরান খানকে ক্ষমতাচু্যত করা হয়। সংবাদসূত্র : ডন

শনিবার প্রকাশিত হওয়া 'ভয়েস অব আমেরিকা'য় দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এ ছাড়া একটি টেলিভিশনে তিনি একই দাবি করেন। তার সব অভিযোগ পাকিস্তানের সাবেক সেনাপ্রধান জেনারেল বাজওয়াকে ঘিরে। বর্তমানে পাকিস্তানে যে সংকট রয়েছে, তার জন্যও ওই সেনাপ্রধান দায়ী বলেও জানান ইমরান খান।

তিনি বলেন, যা কিছু ঘটেছে তা আমেরিকা থেকে করা হয়নি। বরং হয়েছে পাকিস্তান থেকে। বাজওয়া আমেরিকাকে বুঝিয়েছেন, আমি আমেরিকা বিরোধী। সুতরাং ষড়যন্ত্র পাকিস্তান থেকে রপ্তানি করা হয়েছে, আমেরিকা থেকে আমদানি করা হয়নি।

ইমরান খান সাক্ষাৎকারে তাকে উচ্ছেদের জন্য জেনারেল বাজওয়াকে 'সুপার কিং' হিসেবে আখ্যায়িত করেন। উলেস্নখ্য, গত বছরের নভেম্বরে বাজওয়া অবসর গ্রহণ করেন।

এর আগে গত বছরের নভেম্বরে 'ফিনান্সিয়াল টাইমস'কে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেন, 'আমি এখন আর আমেরিকাকে দোষারোপ করি না। ভবিষ্যতে যদি ক্ষমতায় আসতে পারি, তাহলে দেশটির সঙ্গে মর্যাদাপূর্ণ সম্পর্ক গড়ে তোলা হবে।'

যড়যন্ত্রের বিষয়ে জানতে চাওয়া হলে ইমরান খান বলেন, 'বিষয়টি অনেক আগেই শেষ হয়ে গেছে। পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, যা ঘটেছে তা অতীত হয়ে গেছে। যে পাকিস্তানের নেতৃত্ব আমি দিতে চাই, সেখানে অবশ্যই সবার সঙ্গে ভালো সম্পর্ক থাকবে, বিশেষ করে আমেরিকার সঙ্গে।

উলেস্নখ্য, ২০২২ সালের এপ্রিলে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান পার্লামেন্টে আস্থাভোটে হেরে প্রধানমন্ত্রিত্ব হারান। ঘটনার আগে ও পরে ধারাবাহিকভাবে ঘটনার জন্য তিনি একচেটিয়াভাবে আমেরিকাকে দায়ী করছিলেন। এখন নিজের সেই অবস্থান থেকে সরে এলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে