সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

জার্মান 'প্যাট্রিয়ট' পৌঁছাল ইউক্রেনের হাতে

ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেবে আমেরিকা
যাযাদি ডেস্ক
  ২১ এপ্রিল ২০২৩, ০০:০০
জার্মান প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা -ফাইল ছবি

প্যাট্রিয়ট 'এয়ার ডিফেন্স সিস্টেম' (আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা) ইউক্রেনে পৌঁছে গেছে বলে জার্মানি জানিয়েছে। এর ফলে রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে ইউক্রেন অনেকটাই সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে। জার্মান প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে বহু কিলোমিটার দূরের ক্ষেপণাস্ত্র শনাক্ত করা যায়। শত্রম্নর ছোঁড়া ক্ষেপণাস্ত্র ধ্বংস করা যায়। আবার নির্দিষ্ট লক্ষ্যে ক্ষেপণাস্ত্র হামলাও চালানো যায়। শত্রম্নর বিমান এবং ড্রোন ধ্বংস করা যায়। ইউক্রেন বহুদিন ধরে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাওয়ার জন্য আবেদন জানিয়ে আসছিল। সংবাদসূত্র : রয়টার্স, ডিপিএ, এএফপি

আমেরিকার তৈরি এই এয়ার ডিফেন্স সিস্টেম জার্মানি ব্যবহার করে। জার্মানি এবং যুক্তরাষ্ট্র দুই দেশই একটি করে প্যাট্রিয়ট ইউক্রেনকে দেওয়া হবে বলে জানিয়েছিল। বুধবার জার্মানি জানিয়েছে, তাদের প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনের কাছে পৌঁছে গেছে।

ইউক্রেনও এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হাতে পাওয়ার কথা স্বীকার করেছে। ইউক্রেনের সরকারের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে, 'দেশের আকাশ এখন অনেকটাই বিপদমুক্ত। জার্মান প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পৌঁছে গেছে।'

এর আগে কীভাবে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চালাতে হবে তার প্রশিক্ষণ দেওয়া হয়েছে ইউক্রেনের সেনাবাহিনীকে। জার্মানি নিজের দেশেই এই প্রশিক্ষণ দিয়েছে। আমেরিকা ন্যাটোর একটি দেশে প্রশিক্ষণ দিয়েছে। নেদারল্যান্ডস জানিয়েছে, প্যাট্রিয়টের যন্ত্রাংশ এবং ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনকে সাহায্য করবে তারা। আর তাই জার্মানি, আমেরিকা ও নেদারল্যান্ডস তিনটি দেশকেই ধন্যবাদ জানিয়েছে ইউক্রেন। এদিকে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বুধবার পর্তুগালের রাজধানীতে পৌঁছেছেন। সেখানে ওই দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে তার দীর্ঘ আলোচনা হয়েছে। পর্তুগাল এবং জার্মানি একত্রে ইউক্রেনকে আরও সাহায্য দেবে বলে আশ্বাস দিয়েছে। এর আগে লিওপার্ড-২ ট্যাংক ইউক্রেনকে দিয়েছিল পর্তুগাল ও জার্মানি। সেই ট্যাংক যুদ্ধে ইউক্রেনকে যথেষ্ট সাহায্য করছে বলেই দাবি করছেন বিশেষজ্ঞরা। জার্মানি বলেছে, আগামী আরও বেশ কিছুদিন ইউক্রেনকে যুদ্ধ চালিয়ে যেতে হবে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে শেষদিন পর্যন্ত জার্মানি ইউক্রেনকে সাহায্য করে যাবে।

ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেবে আমেরিকা

এদিকে, ইউক্রেনের জন্য নতুন করে আরও ৩২৫ মিলিয়ন ডলার সামরিক সহায়তা ঘোষণা করেছে আমেরিকা। নতুন এই প্যাকেজের আওতায় বিভিন্ন ধরনের অস্ত্র থাকছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, নির্ভুল রকেট সিস্টেম হিমারসসহ অ্যান্টি-ট্যাংক মাইন এবং ৯০ লাখের বেশি ছোট অস্ত্রের গোলাবারুদ রয়েছে।

আমেরিকা মিত্র দেশগুলোকেও ইউক্রেনের প্রতি সমর্থন দেওয়ার আহ্বান জানিয়েছে। ২০২২ সালের ফেব্রম্নয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। ওই হামলার পর বিভিন্ন দেশের সমন্বয়ে দ্রম্নত কিয়েভকে সমর্থন দেওয়ার জন্য একটি আন্তর্জাতিক জোট গঠন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে