সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
এক দশকে মারাত্মক

ইয়েমেনে জাকাতের অর্থ নিতে গিয়ে পদদলনে নিহত ৮৫

ভিড় নিয়ন্ত্রণে হুতি বাহিনী ফাঁকা গুলি ছুড়লে হুড়োহুড়ি শুরু হয়
যাযাদি ডেস্ক
  ২১ এপ্রিল ২০২৩, ০০:০০
সংঘাত আর যুদ্ধে জর্জরিত ইয়েমেন। মুসলমানপ্রধান এই দেশটির মানুষ প্রতিনিয়ত লড়াই করছে দারিদ্র্যের সঙ্গে। সেই দেশের রাজধানী সানায় বুধবার জাকাত নিতে গিয়ে পদদলনে প্রাণ হারায় ৮৫ জন। যে স্কুলে জাকাত দেওয়া হচ্ছিল পদদলনের পর সেখানে পরিত্যক্ত জুতা ও অন্যান্য জিনিসপত্র মাটিতে পড়ে থাকতে দেখা যায় -রয়টার্স অনলাইন

সংঘাতে জর্জরিত ইয়েমেনের রাজধানী সানায় জাকাতের অর্থ বিতরণের সময় পদদলনের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৮৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। এ ছাড়া পদদলিত হয়ে ৩২২ জনের বেশি লোক আহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার দেশটির রাজধানীর বাব আল-ইয়েমেন জেলায় মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটে। আরব উপদ্বীপের দরিদ্রতম এই দেশটি বহু বছর ধরে যুদ্ধপীড়িত এবং এই কারণে দেশটির বেশিরভাগ মানুষই দরিদ্র। সংবাদসূত্র : বিবিসি, এএফপি

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রাজধানী একটি স্কুলের ভেতরে জাকাতের অর্থ বিতরণ করা হচ্ছিল। অর্থ বিতরণ কার্যক্রম চলাকালে ভিড় নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে হুতি বাহিনী। ওইসময় একটি বুলেট বৈদু্যতিক তারে আঘাত হানলে বিকট শব্দে বিস্ফোরণ হয়। এতে জাকাত নিতে আসা মানুষদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে তারা দিগ্বিদিক ছোটাছুটি শুরু করে। এরপরই মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটে। হুতি কর্মকর্তারা জানিয়েছেন, এক দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক পদদলিত হওয়ার ঘটনা এটি।

একজন হুতি নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, সানার বাব আল-ইয়েমেন জেলায় পদদলিত হওয়ার পর কমপক্ষে '৮৫ জন নিহত এবং ৩২২ জনের বেশি আহত হয়েছেন।' নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, 'মৃতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।' নিহত ও আহতদের নিকটবর্তী হাসপাতালে স্থানান্তর করা হয়েছে এবং জাকাত বিতরণে অনিয়মের জন্য দায়ীদের হেফাজতে নেওয়া হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে। হুতির স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য হতাহতের সঠিক সংখ্যা জানায়নি। তবে তারা বলেছে, কয়েকজন ব্যবসায়ীর এলোমেলোভাবে অর্থ বিতরণের সময় পদদলিত হওয়ার কারণে কয়েক ডজন লোক মারা গেছে।

সামাজিক মাধ্যমে প্রচারিত ভিডিওগুলোতে একটি বড় কমপেস্নক্সের ভেতর মাটিতে মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে। সে সময় চারপাশে অবস্থান করা লোকেদের চিৎকার করতেও দেখা যায়। তবে স্বাধীনভাবে এই ভিডিও ফুটেজটি যাচাই করা যায়নি।

উদ্ধার অভিযানে সংশ্লিষ্ট দুই প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, শত শত মানুষ জাকাতের অর্থ গ্রহণের জন্য একটি স্কুলে ভিড় করেছিলেন। এ সময় সেখানে জনপ্রতি পাঁচ হাজার ইয়েমেনি রিয়াল বা প্রায় ৯ মার্কিন ডলার করে সেখানে দেওয়া হচ্ছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয় পৃথক এক বিবৃতিতে আরও বলেছে, জাকাতের অর্থ প্রদান অনুষ্ঠানের আয়োজনের জন্য দায়ী দুই ব্যবসায়ীকে আটক করা হয়েছে এবং এই ঘটনায় তদন্ত চলছে।

২০১৫ সাল থেকে সংঘাতে জর্জরিত ইয়েমেন। হুতি বিদ্রোহীরা তখন দেশটি পশ্চিমের বড় অংশ তাদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছিল। এরপর প্রেসিডেন্ট মনসুর হাদি বিদেশে পালিয়ে যান। পরে সৌদি নেতৃত্বাধীন জোটে তাকে ক্ষমতায় পুনর্বহালের জন্য হস্তক্ষেপ করে। তারপর থেকে সামরিক সংঘাত চলছেই বছরের পর বছর ধরে। উভয় পক্ষের এই লড়াইয়ে এখন পর্যন্ত প্রায় দেড় লাখ মানুষের মৃতু্য হয়েছে। আর দেশটির প্রায় দুই-তৃতীয়াংশ মানুষেরই এখন সাহায্য দরকার হয়ে পড়েছে। তবে গত সপ্তাহে লড়াইরত দুই পক্ষের মধ্যে বন্দি বিনিময় শুরু হয়েছে। এটিকে, আট বছরের সংঘাত অবসানের একটি উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে