সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মিয়ানমারে জরুরি অবস্থার মেয়াদ বাড়ল আরও ছয় মাস

যাযাদি ডেস্ক
  ০১ আগস্ট ২০২৩, ০০:০০

প্রায় আড়াই বছর আগে অভু্যত্থান ঘটিয়ে ক্ষমতায় আসার পর জারি করা জরুরি অবস্থার মেয়াদ আরেক দফায় ছয় মাসের জন্য বৃদ্ধি করেছে মিয়ানমারের জান্তা। সোমবার দেশটির জান্তা-নিয়ন্ত্রিত জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর এই ঘোষণা দিয়েছে বলে রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে। সংবাদসূত্র : এএফপি

দেশটিতে আগস্টের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রম্নতি দিয়েছিল জান্তা সরকার। এর আগে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করায় নির্বাচন অনুষ্ঠান নিয়ে সংশয় দেখা দিয়েছে।

মিয়ানমারের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল 'এমআরটিভি'র প্রতিবেদনে বলা হয়েছে, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ইউ মিন্ট সোয়ে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

২০২১ সালের ১ ফেব্রম্নয়ারি অভু্যত্থান ঘটিয়ে দেশটির 'ডি-ফ্যাক্টো' নেত্রী অং সান সু চি নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতা থেকে বিতাড়িত করে সামরিক বাহিনী। এরপর কয়েক দফায় দেশটিতে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করা হয়।

দেশটিতে জরুরি অবস্থার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল জুলাইয়ের শেষে। সোমবার জান্তা নিয়ন্ত্রিত জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ তা আরও ছয় মাসের জন্য বাড়ায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে