রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

তীব্র লড়াই মিয়ানমারে, বিমান হামলায় নিহত হচ্ছে মানুষ

যাযাদি ডেস্ক
  ২০ নভেম্বর ২০২৩, ০০:০০

মিয়ানমারের উত্তরাঞ্চলে জাতিগত সংখ্যালঘু বিভিন্ন গোষ্ঠী ও বিদ্রোহীদের সঙ্গে জান্তা বাহিনীর লড়াই আরও তীব্র আকার ধারণ করেছে। গত কয়েক সপ্তাহ ধরে চলমান এই লড়াইয়ে মিয়ানমারের সামরিক বাহিনী কিছু সামরিক চৌকি ও স্থাপনার নিয়ন্ত্রণ বিদ্রোহীদের কাছে হারিয়েছে। এ ছাড়া দেশটির হাজার হাজার বাসিন্দা প্রতিবেশী দেশ ভারতে পালিয়ে গেছেন। এমনকি বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে টিকতে না পেরে মিয়ানমারের সামরিক বাহিনীর ৬০ জনের বেশি সদস্য ভারতের মিজোরামে পালিয়েছেন। এমন পরিস্থিতিতে মিয়ানমারে জান্তা ও জাতিগত বিদ্রোহীদের লড়াইয়ের মধ্যে আটকেপড়া নাগরিকদের ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ড। সংবাদসূত্র : রয়টার্স

থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে বলেছে, মিয়ানমারের উত্তরাঞ্চলে সামরিক বাহিনী ও বিদ্রোহীদের লড়াইয়ে আটকেপড়া দুই শতাধিক থাই নাগরিককে দেশের ফেরানো হবে। এই নাগরিকদের মিয়ানমার থেকে প্রথমে চীন, পরে সেখান থেকে থাইল্যান্ডে ফিরিয়ে আনা হবে।

কয়েক দশক ধরে দেশের বিভিন্ন অঞ্চলের জাতিগত সংখ্যালঘু ও অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে মিয়ানমারের সামরিক বাহিনীর লড়াই চলছে। তবে ২০২১ সালের সামরিক অভু্যত্থান দেশটির জান্তাবিরোধী গোষ্ঠীগুলোর মধ্যে নজিরবিহীন সমন্বয় তৈরি করেছে। যে কারণে দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে লড়াইয়ের ক্ষেত্রে সামরিক বাহিনী সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। গত মাসের শেষের দিকে দেশটির জাতিগত সংখ্যালঘু তিনটি গোষ্ঠীর সদস্যরা জান্তার বিরুদ্ধে একযোগে সমন্বিত হামলা শুরু করে।

এদিকে, মিয়ানমারের পশ্চিমাঞ্চলের একটি গ্রামে সেনাবাহিনীর বিমান হামলায় আট শিশুসহ অন্তত ১১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। দেশটির চিন রাজ্যের মাতুপি শহরের দক্ষিণে ভুইলু গ্রামে বুধবারের হামলায় চারজন আহত হয়েছেন বলে স্বাধীন স্থানীয় গণমাধ্যমের অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে। মিয়ানমারের সামরিক সরকার ওই স্থানে কোনো হামলার ঘোষণা দেয়নি। হামলার খবর ছড়িয়ে পড়তে শুরু করলে জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক প্রধান মিয়ানমারের সব পক্ষকে সামরিক অভিযানে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়ে একটি বিবৃতি দেন। বেসামরিক নাগরিকদের ক্ষতি করতে পারে- এমন সবকিছু এড়িয়ে চলতে বলা হয়েছে।

২০২১ সালের ১ ফেব্রম্নয়ারি অং সান সু চি'র নির্বাচিত সরকারের কাছ থেকে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে গণতন্ত্রপন্থি বাহিনী এবং জাতি গোষ্ঠীভিত্তিক সশস্ত্র গোষ্ঠীগুলোর ওপর সামরিক বাহিনী প্রতিষ্ঠিত সরকারের হামলা চলছে। এতে প্রায়শই বেসামরিক লোকজনের হতাহতের ঘটনা ঘটছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে