রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রুশ ড্রোন হামলায় ইউক্রেনে বিদু্যৎ বিচ্ছিন্ন বহু এলাকা

যাযাদি ডেস্ক
  ২০ নভেম্বর ২০২৩, ০০:০০

ইউক্রেনে আবারও ব্যাপক ড্রোন হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। রাতের আঁধারে পূর্ব ইউরোপের এই দেশটির দক্ষিণ, দক্ষিণ-পূর্ব এবং উত্তরাঞ্চলে চালানো এই হামলায় চার শতাধিক ইউক্রেনীয় শহর-গ্রাম বিদু্যৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। এদিকে, রাশিয়ার ড্রোন হামলা ঠেকাতে 'বেশ ভালো ভূমিকা' রাখায় দেশের বিমান বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সংবাদসূত্র : রয়টার্স

ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন, রাতের আঁধারে তাদের বহু স্থাপনায় ড্রোন হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। এতে করে ইউক্রেনের দক্ষিণ, দক্ষিণ-পূর্ব এবং উত্তরাঞ্চলে অবস্থিত ৪০০টির বেশি শহর ও গ্রাম বিদু্যৎ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এদিকে, ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে আঘাত হানার সময় ইরানের তৈরি ৩৮টি শাহেদ ড্রোনের মধ্যে ২৯টি ড্রোন ভূপাতিত করার জন্য ইউক্রেনীয় বিমান বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা থেকে শনিবার ভোর ৪টার মধ্যে এসব ড্রোন ভূপাতিত করা ঘটনা ঘটে। প্রেসিডেন্ট জেলেনস্কি তার রাতের ভিডিও ভাষণে বলেন, 'আপনাদের নির্ভুল কাজই ইউক্রেনের জন্য আক্ষরিক অর্থে জীবন'। তবে তিনি সতর্ক করে বলেন, 'আমরা শীতের যত কাছে এগিয়ে যাব, রাশিয়ানরা ততই তাদের এই হামলাকে আরও জোরালো করার চেষ্টা করবে।'

গত শীত মৌসুমেও রাশিয়ার নিক্ষেপ করা শত শত ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ইউক্রেনজুড়ে নানা স্থাপনায় আঘাত করেছিল। এতে করে মৌসুমের শীতলতম মাসগুলোতে লাখ লাখ ইউক্রেনীয় বিদু্যৎ, গরম ও পানি ছাড়াই থাকতে বাধ্য হয়েছিল।

ইউক্রেনের জ্বালানি মন্ত্রণালয় বলেছে, দেশের চাহিদা মেটাতে সিস্টেমে পর্যাপ্ত বিদু্যৎ থাকলেও রাশিয়ার ড্রোন হামলায় গ্রিডের ক্ষতির কারণে দেড় হাজারের বেশি গ্রাহক বিদু্যৎ থেকে বঞ্চিত হয়েছেন। এর আগে রুশ ড্রোন হামলার পর দক্ষিণাঞ্চলীয় ওডেসা অঞ্চলে এবং দক্ষিণ-পূর্বের জাপোরিঝিয়া অঞ্চলে ৪১৬টি এলাকা বিদু্যৎ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানানো হয়।

দেশটির জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, ওডেসা অঞ্চলে একটি তেল শোধনাগারে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। সেখানকার একটি প্রশাসনিক ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হামলায় একজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন বলে দক্ষিণাঞ্চলীয় সামরিক কমান্ড 'টেলিগ্রাম' মেসেজিং অ্যাপে এক বিবৃতিতে জানিয়েছে।

চলতি বছর ইউক্রেনের শরৎকাল ছিল অস্বাভাবিকভাবে উষ্ণ। তবে তাপমাত্রা কমতে শুরু করার সঙ্গে সঙ্গে ইউক্রেনের বাসিন্দা এবং ব্যবসায়ীদের নতুন করে রাশিয়ান হামলার জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন কর্মকর্তারা।

ইউক্রেনের পাওয়ার গ্রিড অপারেটর 'ইউক্রেনারগো'র প্রধান ভলোদিমির কুদ্রিতস্কি ইউক্রেনীয় টিভিকে বলেছেন, 'আমাদের আরাম করার কোনো সুযোগ নেই। অবশ্যই, জ্বালানি খাতের কর্মী ও প্রতিরক্ষা বাহিনীর সদস্যসহ আমরা সবাই এই শীতে জ্বালানি অবকাঠামোতে সম্ভাব্য রুশ আক্রমণ প্রতিহত করার জন্য প্রস্তুতি নিচ্ছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে