সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইসরাইল গাজায় লক্ষ্য অর্জনে ব্যর্থ : এনবিসি চ্যানেল

যাযাদি ডেস্ক
  ২৩ ডিসেম্বর ২০২৩, ০০:০০

ইসরাইলি বাহিনী গাজা উপত্যকায় তাদের লক্ষ্য অর্জন করতে সক্ষম হয়নি বলে মন্তব্য করেছে মার্কিন 'এনবিসি নিউজ' চ্যানেল। চ্যানেলটি গাজা উপত্যকার বিরুদ্ধে 'ইসরাইলি হামলা কি সফল না ব্যর্থ' এই শিরোনামে ওই প্রতিবেদন করেছে। তাতে বলা হয়েছে, যে লক্ষ্য অর্জনের জন্য ইসরাইল গাজা উপত্যকায় যুদ্ধ শুরু করেছে, তার একটিও পূরণ হয়নি। ইসরাইলি কর্মকর্তারা যুদ্ধে সাফল্য পেয়েছে বলে যে দাবি করেছেন, তার জবাবে সাবেক মার্কিন সামরিক অফিসার এবং সমর বিশেষজ্ঞদের উদ্ধৃত করে এই প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি সেনাবাহিনীর অগ্রগতি একেবারেই সাময়িক এবং হামাস কৌশলগত পরাজয়ের দ্বারপ্রান্তে রয়েছে, এমন কোনো ইঙ্গিত নেই। সংবাদসূত্র : পার্স টুডে, প্রেস টিভি

প্রতিবেদনে জোর দিয়ে বলা হয়েছে, হামাস যোদ্ধারা এখনো লড়াই করছে এবং এই যুদ্ধে তাদের নেতারা এখনো জীবিত। কয়েক ডজন ইসরাইলি হামাসের কবজায় রয়েছে এবং হামাস এখনো গাজা উপত্যকার একমাত্র প্রধান শক্তি হিসেবে টিকে আছে। তারপরও ইসরাইল এখনো হামাসকে ধ্বংস করার ব্যাপারে প্রতিশ্রম্নতিবদ্ধ, যার অর্থ হচ্ছে- ইসরাইল কার্যত পরাজিত।

মার্কিন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল মাইকেল নাগাটা, যিনি মধ্যপ্রাচ্যে তাদের বিশেষ বাহিনীর অভিযানের তত্ত্বাবধায়ক ছিলেন, তিনি এনবিসি নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ইসরাইল গাজায় হামাসকে ধ্বংস করে দেবে, এমন সম্ভাবনা দিনকে দিন ক্ষীণ হয়ে আসছে। এর আগে ইসরাইলের একজন পদস্থ কর্মকর্তা বলেছিলেন, 'আমাদের হতাহতের সংখ্যা বৃদ্ধি পেলে এবং যুদ্ধে সাফল্য অর্জনের সম্ভাবনা কমে এলে ইসরাইল গাজায় তাদের হামলা কমিয়ে আনতে বাধ্য হবে। আমরা এমন এক পর্যায়ে পৌঁছেছি, আমরা পরিকল্পনামতো চলতে পারছি না।'

ইসরাইলের এই কর্মকর্তারা আরও বলেন, ইসরাইলি সেনাবাহিনী দাবি করেছে- তারা গত কয়েক সপ্তাহে কয়েক ডজন হামাস কমান্ডারকে হত্যা করেছে। কিন্তু বাস্তবতা হচ্ছে, গাজা উপত্যকায় হামাসের প্রধান ও তাদের সর্বোচ্চ সামরিক কমান্ডার এখনো জীবিত।

এদিকে, ইসরাইলি বাহিনীর কুখ্যাত 'গোলানি ব্রিগেড'কে পুনর্গঠিত করার অজুহাতে গাজা উপত্যকা থেকে প্রত্যাহার করা হয়েছে। গাজায় এই বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হওয়ার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ইসরাইলের 'চ্যানেল থার্টিন' সেনা প্রত্যাহার করে নেওয়ার খবর জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে