সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপ

গাজায় যুদ্ধবিরতি নিয়ে কোনো কথা বলেননি বাইডেন

জনগণকে রক্ষা করার গুরুত্ব ও প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন তিনি
যাযাদি ডেস্ক
  ২৫ ডিসেম্বর ২০২৩, ০০:০০
আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ বিষয়ে বাইডেন বলেছেন, নেতানিয়াহুর সঙ্গে আলাপকালে তিনি গাজায় যুদ্ধবিরতি নিয়ে কোনো কথা বলেননি। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যকার সংঘাতে অবিলম্বে যুদ্ধবিরতির জন্য বিভিন্ন দেশ আহ্বান জানালেও এ ক্ষেত্রে ভিন্ন পথে হাঁটছে আমেরিকা। সংবাদসূত্র : গার্ডিয়ান, রয়টার্স

সাংবাদিকদের উদ্দেশে বাইডেন বলেন, 'আমি আজ (শনিবার) নেতানিয়াহুর সঙ্গে দীর্ঘ সময় ধরে আলোচনা করেছি এবং এটি একটি ব্যক্তিগত কথোপকথন ছিল।' তাকে প্রশ্ন করা হলে তিনি জানান, যুদ্ধবিরতির বিষয়ে তিনি নেতানিয়াহুকে কিছু বলেননি। পরে এক বিবৃতিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, বাইডেন ও নেতানিয়াহু গাজায় ইসরাইলের সামরিক অভিযানের উদ্দেশ্য এবং বিভিন্ন পর্যায় নিয়ে আলোচনা করেছেন।

নেতানিয়াহুর সঙ্গে আলোচনায় গাজায় মানবিক সহায়তা কার্যক্রমে অংশ নেওয়া লোকজন এবং বেসামরিক জনগণকে রক্ষা করার গুরুত্ব ও প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন বাইডেন। একই সঙ্গে যেসব এলাকায় হামলা অব্যাহত রয়েছে, সেখান থেকে বেসামরিকদের নিরাপদে সরে যাওয়ার গুরুত্বের ওপরও জোর দেওয়া হয়েছে। হামাসের হাতে জিম্মি থাকা বাকি লোকজনের মুক্তি নিশ্চিত করার বিষয়েও আলোচনা করেছেন তারা।

নেতানিয়াহুর দপ্তর থেকেও টেলিফোন আলাপের ব্যাপারে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, আমেরিকা জাতিসংঘে ইসরাইলের পক্ষে অবস্থান নেওয়ায় বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। এ ছাড়া তিনি বাইডেনকে জানিয়েছেন, যুদ্ধে ইসরাইল যেসব লক্ষ্য ঠিক করেছে, সেগুলো অর্জিত না হওয়া পর্যন্ত গাজায় সামরিক অভিযান অব্যাহত রাখা হবে।

এদিকে, ইসরাইলের হামলায় গাজায় বেসামরিক ফিলিস্তিনিদের হতাহতের সংখ্যা বাড়তে থাকায় আমেরিকার ওপর আন্তর্জাতিক চাপ বড়াছে। বাইডেন যেভাবে গাজা যুদ্ধে সাধারণ ফিলিস্তিনিদের দুর্দশার বিষয়টি পুরোপুরি উপেক্ষা করে অন্ধভাবে ইসরাইলকে সমর্থন করে যাচ্ছেন, এতে মার্কিন জনগণ, এমনকি ডেমোক্রেটিক পার্টির ভেতরও বাইডেনের বিরুদ্ধে মতবিরোধ জোরাল হচ্ছে। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমস/সিয়েনা কলেজ পোলের একটি জনমত জরিপে দেখা গেছে, ১৮-২৯ বছর বয়সি মার্কিন ভোটারের প্রায় তিন-চতুর্থাংশ গাজা যুদ্ধ নিয়ে বাইডেনের অবস্থানের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। আগামী বছর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ভোটারদের এই মনোভাব নির্বাচনে প্রভাব ফেলতে পারে বলে অনেকে ধারণা করছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে